ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

তিনি সুইজারল্যান্ডের নাগরিক

দক্ষিণ আফ্রিকায় এক পর্যটকের শরীরে মাঙ্কিপক্স 

প্রকাশিত: ১৬:৩৭, ১১ জুলাই ২০২২; আপডেট: ১৬:৫৫, ১১ জুলাই ২০২২

দক্ষিণ আফ্রিকায় এক পর্যটকের শরীরে মাঙ্কিপক্স 

মাঙ্কিপক্স আক্রান্ত ব্যক্তি

দক্ষিণ আফ্রিকায় তৃতীয় বারের মতো এক পর্যটকের শরীরে ধরা পড়েছে মাঙ্কিপক্স। তিনি সুইজারল্যান্ডের নাগরিক। তার বয়স ৪২ বছর। বিষয়টি নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকার লিম্পোপো প্রদেশের স্বাস্থ্য বিভাগ।

ওই পর্যটক দক্ষিণ আফ্রিকায় ছুটি কাটাতে এসেছেন। তার শরীরে দেখা গেছে, ফুসকুড়ি। তিনি বলেছেন, পেশীতে ব্যথা অনুভব করছেন। এছাড়া তিনি অনেক ক্লান্ত বলেও জানিয়েছেন।

লিম্পোপোর স্বাস্থ্য কর্মকর্তা ফোফি রামাথুবা এক বিবৃতিতে বলেছেন, দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেস পর্যটকের শরীরে মাঙ্কিপক্সের বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগেও, দক্ষিণ আফ্রিকায় দুইজন মাঙ্কিপক্স রোগী শনাক্ত করা হয়েছে। যারা ভ্রমণের সঙ্গে যুক্ত ছিলেন না।বর্তমানে বিশ্বের ৫০টি দেশে মাঙ্কিপক্স আক্রান্ত ব্যক্তির সন্ধান মিলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা ডা. রোসামুন্ড লুইস বলেছেন, মাঙ্কিপক্স নতুন কোনো রোগ নয়। এটি প্রথম ১৯৫৮ সালে একটি বানরের মধ্যে পাওয়া গেছিল। তাই তার নাম রাখা হয়েছে মাঙ্কিপক্স।

এছাড়া ১৯৭০ সালে কঙ্গোর গণতান্ত্রিক প্রজাতন্ত্রের এক শিশুর মাঙ্কিপক্স হয়েছিল।  মাঙ্কিপক্স শরীরে ফুসকুড়ি সৃষ্টি করে। যা খুব অস্বস্তিকর। চুলকানিও হতে পারে। শরীরে ব্যথাও করতে পারে। তাই এই রোগে আক্রান্ত ব্যক্তির যত্ন নেওয়ার ক্ষেত্রে সর্তক থাকতে হবে। এই রোগ নিয়ে বর্তমানে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

সূত্র: রযটার্স

×