ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সংস্কৃতি সংবাদ

শরত সন্ধ্যায় শিল্পিত উচ্চারণ ‘ধারা নিরন্তর’

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৪৯, ১ অক্টোবর ২০২২

শরত সন্ধ্যায় শিল্পিত উচ্চারণ ‘ধারা নিরন্তর’

‘ধারা নিরন্তর’ শীর্ষক আবৃত্তি অনুষ্ঠানে দলীয় পরিবেশনা

শরত সন্ধ্যার অবকাশে কণ্ঠগুলো মিলে যায় এক স্বরে। শিল্পিত উচ্চারণে প্রকাশিত হয় বাংলাদেশের স্বাধীনতার পূর্ব ইতিহাস। সেই ইতিহাসের পথরেখায় সকলে মিলে  কিছু কবিতাকে এক সুতোয় মিলিয়ে নিয়ে বলে ওঠে- এই রাষ্ট্র একদিন তোমাদের ছিল না/তোমার আকাশ, তোমার মৃত্তিকা, তোমার ছিল না/তোমার পতাকা বলে মানচিত্র বলে কিছু ছিল না/একদিন আমরা অধীন ছিলাম/বিজাতির অধীন বিভাষীর অধীন...।

এরপর কবিতার পঙ্ক্তিমালায় উঠে আসে পরাধীনতার শৃঙ্খল ভাঙ্গার বারতা- দক্ষিণা হিমেল হাওয়ায় শুনতে পাবে বিজয়ের গান/উড়াও স্বাধীনতা বিজয়ের পতাকা/শুনতে  পাবে তার দেশ গড়ার সেই মধুর কণ্ঠে/ ‘এবারেরসংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম/এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদিত মধুর কণ্ঠে বজ্রধ্বনি শীর্ষক আবৃত্তি প্রযোজনাটি পরিবেশন করে মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্রের বাচিক শিল্পীরা। শনিবার  বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে অনুষ্ঠিত হয়  আবৃত্তি সংগঠনটির চতুর্থ পর্বের অনুষ্ঠান ‘ধারা নিরন্তর’।
বৃন্দ ও একক পরিবেশনায় সজ্জিত ছিল এই আবৃত্তিসন্ধ্যা।   একক কণ্ঠের পরিবেশনায় মুক্তধারার নাসিমা খান বকুলের সঙ্গী ছিলেন আমন্ত্রিত চার অতিথি আবৃত্তি শিল্পী। তারা হলেন বেলায়েত হোসেন, রাশেদ হাসান, শাহাদাৎ হোসেন নিপু ও অনন্যা লাবনী পুতুল। রাশেদ হাসান পাঠ করেন রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ‘সন্ধ্যা ও প্রভাত’, বুদ্ধদেব বসুর ‘তোমার চোখে’, রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ‘পাখিদের গল্প’ এবং আবুল হাসানের কবিতা ‘তোমার চিবুক ছোঁব, কালিমা ছোঁব না’।

নাসিমা খান বকুলের কণ্ঠে উচ্চারিত হয় সুবোধ সরকারের কবিতা ‘আলো’, মোহন রায়হানের ‘জ্যোৎস্নার ভেতর বাড়ি ফেরা’ এবং সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘স্মৃতির শহর ১৫’।
মাহমুদা সিদ্দিকা সুমির গ্রন্থনা ও নির্দেশনা মধুর কণ্ঠে বজ্রধ্বনি শীর্ষক প্রযোজনাটি সম্মেলক কণ্ঠে উপস্থাপন করেন আট আবৃত্তি শিল্পী।  তারা হলেন আনিসা জামান চাঁপা, ফারজানা আফরিন, নূরজাহান আক্তার কেয়া, মহিউদ্দিন শামীম, রামেন্দু দাশ পলাশ, হিমেল অনার্য, ফারহানা ইয়াসমিন সায়মা, আনিসা জামান চাঁপা ও মাহমুদা সিদ্দিকা সুমি।
পরিবেশনার পাশাপাশি আয়োজনটিতে স্মরণ করা হয় বাংলা ভাষার প্রখ্যাত প্রয়াত বাকশিল্পীদের। সেই সুবাদে মঞ্চজুড়ে ছিল না ফেরার দেশে পাড়ি জমানো সেসব আবৃত্তি শিল্পীদের প্রতিকৃতি। তাদের মধ্যে ছিলেন গোলাম মোস্তফা থেকে ওয়াহিদুল হক, নরেন বিশ্বাস, শম্ভু মিত্র, কাজী সব্যসাচী, হাসান আরিফ ও  কাজী আরিফ।  
মুক্তধারার নিয়মিত ধারাবাহিক আয়োজনের অংশ হিসেবে অনুষ্ঠিত হচ্ছে ধারা নিরন্তর শীর্ষক অনুষ্ঠানটি। প্রতি পর্বে বৃন্দ পরিবেশনার পাশাপাশি চার আমন্ত্রিত আবৃত্তি শিল্পীর সঙ্গে মুক্তধারার একজন বাচিকশিল্পীর একক কণ্ঠের আবৃত্তি পরিবেশিত হয়।

×