ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভারতের নাট্য উৎসবে চন্দ্রকলার ‘শেখ সাদী’ 

প্রকাশিত: ১৮:২৬, ১১ ডিসেম্বর ২০২২

ভারতের নাট্য উৎসবে চন্দ্রকলার ‘শেখ সাদী’ 

চন্দ্রকলার ‘শেখ সাদী’ 

ভারতের জাগরী থিয়েটার গ্রুপের আমন্ত্রণে আগামী ১৪ ডিসেম্বর ‘শেখ সাদী’ নাটক মঞ্চায়নের উদ্দেশ্য চন্দ্রকলা থিয়েটার ভারতের মালদহ, রায়গঞ্জ ভ্রমন করবে। 

১৮ ডিসেম্বর সন্ধ্যা ৭ টায় চন্দ্রকলা থিয়েটার মঞ্চায়ন করবে পারস্যের মহাকবি শেখ সাদীর জীবন ও কর্ম আশ্রীত নাটক ‘শেখ সাদী’। নাটকটি ইতোমধ্যে ব্যপক জনপ্রিয়তা পেয়েছে। অপূর্ব কুমার কুন্ডুর রচনায়। নাটকটি নির্দেশনা ও নাম ভূমিকায় একক অভিনয় করেন এইচ আর অনিক। নাটকের নেপথ্যে কলাকুশলীরা হলেন এস এম অঙ্গন, গোলাম সারোয়ার, আবুল কালাম,এম এ রহিম, রাফিয়া আক্তার রুনা।

এক ঐতিহাসিক মূহুর্তকে ঘিরে নাটকটির কাহিনী আবর্তিত হয়। দিল্লীর যুবরাজ মুহম্মদ বুলবনে তাঁর সময়কালে এক বিশ্ব কবি সম্মেলনের আয়োজন করেন যেখানে মূখ্য কবি হিসাবে আমন্ত্রন পান শেখ সাদী। শেখ সাদীর প্রানাধিক প্রিয় বন্ধু দিল্লীর কবি আমীর খসরু আমন্ত্রন পত্র রচনা করেন এবং শেখ সাদীর আগমন নিশ্চিত করতে হৃদয়ের অন্তস্থল থেকে আহ্বান জানান। 

রাষ্ট্রীয় সম্মান এবং বন্ধুর আহ্বানে উৎফুল্ল শেখ সাদী সম্মানিত এবং আনন্দে আপ্লুত হলেও বার্ধক্যজনিত কারনে বিগত সময়ে একাধিকবার দিল্লী ভ্রমন করলেও সেবার সে আমন্ত্রনে সাড়া দিয়ে দিল্লী আসতে পারেনি। স্বশরীরে না যাবার ক্ষেত্রে অপরাপর আরেকটি কারন ছিল, শেখ সাদী চেয়েছিলেন তার অন্তিম বেলা কাটুক শিরাজী নগরীতে যেখানে তাঁর জন্ম-শৈশব-কৈশর ও যৌবনের বেড়ে ওঠা। 

ফলে সিরাজ ত্যাগ করে দিল্লীর সে যাত্রায় শেখ সাদী না গেলেও শেখ সাদী তার রচিত গুলিস্তা, বুলিস্তাসহ অন্যান্য রচিত গ্রন্থ তুলে দিয়েছিলেন শিরাজীতে অভ্যার্গথ দিল্লীর রাষ্ট্রীয় অতিথিদের হাতে যুবরাজ ও কবিবন্ধুর প্রতি সম্মানার্থে। ইতিহাসের এই সত্যকে ঘিরেই নাটকটি শুরু হয়। মহাকবি শেখ সাদী তাঁর সৃজন সাহিত্যের সম্ভার নিয়ে দাড়িয়ে শিরাজির নিজ গৃহে, পারস্য থেকে দিল্লী গামী মুসাফিরদের আসার অপেক্ষায়। 

দিল্লির যুবরাজ মুহম্মদ বুলবন, কবি বন্ধুর আমীর খসরুর আমন্ত্রনে শেখ সাদী আপেক্ষমান তাঁর রচিত সাহিত্য সমগ্র আমন্ত্রনের প্রতিদান হিসাবে মুসাফিরদের হাতে তুলে দিতে। ফজরের আজান শেষে ভোরের আলো ফুটবার মাহেন্দ্রক্ষনের মধ্যবর্তী অপেক্ষমান শেখ সাদীর সময়টুকু নিয়েই নাটক শেখ সাদী। পোশাকের পকেটে খাবার পুরার বহুল প্রচলিত কাহিনির পাশাপাশি পারস্যের কবি রুদকী, ফেরদৌসৗ, জালাল উদ্দীন রুমি, ওমর খৈয়ামসহ পূর্বসুরী ও সমসাময়িক সাহিত্যিকদের সমান্তরাল পথচলা, যাপিত জীবনকে তুলে ধরা এবং নিজ সাহিত্য সৃজনের প্রেক্ষাপটকে মনোজগতে পুনঃরায় ফিরে দেখার এবং অপেক্ষার অবসানে শেখ সাদীর আত্ম উপলব্ধির নাটক শেখ সাদী। 

 

এমএস

সম্পর্কিত বিষয়:

×