ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

তামান্নার ভাবনা

এনআই বুলবুল

প্রকাশিত: ২১:২৯, ৫ অক্টোবর ২০২২

তামান্নার ভাবনা

তামান্না

নব্বই দশকের শেষের দিকে যে কজন নায়িকা আলোচনায় আসেন তাদের মধ্য অন্যতম তামান্না। নির্মাতা শহিদুল ইসলাম খোকনের ‘ভণ্ড’ সিনেমার মধ্য দিয়ে বড় পর্দায় অভিষেক হয় তার। জনপ্রিয় অভিনেতা রুবেলের বিপরীতে অভিনয় করে সে সময়ে সিনেমাপ্রেমীদের মনে জায়গা করে নেন তিনি। তার সাবলীল অভিনয়ে দর্শক দারুণ মুগ্ধ হয়েছেন। এরপর একে একে ‘আমার প্রতিজ্ঞা’, ‘কঠিন বাস্তব’, ‘মুখোশধারী’, ‘তুমি আমার ভালবাসা’, ‘অশান্তির আগুন’ ‘তাজ্য পুত্র’ ও ‘সন্ত্রাসী বন্ধু’সহ বেশ কিছু ব্যবসা সফল সিনেমায় অভিনয় করেন তিনি। অভিনেত্রী জানান, সেই সময়ের জনপ্রিয় প্রায় সব নায়কের বিপরীতেই একটি করে সিনেমায় তিনি অভিনয় করেছেন। শুধু বর্তমান ঢালিউড কিং শাকিবের বিপরীতেই টানা তিনটি সিনেমাতে তাকে দেখা গেছে।
এ অভিনেত্রী একটি বিজ্ঞাপনের মডেল হয়েই মিডিয়াতে যাত্রা শুরু করেন। এরপর ‘ত্যাজ্যপুত্র’ সিনেমায় প্রথম নাম লেখেন। তার অভিনীত সর্বশেষ সিনেমা ‘পাগল তোর জন্য রে’।  দীর্ঘদিন এ অভিনেত্রী সিনেমাতে নেই। এমনকি বর্তমানে তিনি দেশেও নেই। সুইডেনে বসবাস করছেন তিনি। ক্যারিয়ারের চাঙ্গা সময়ে একটু একটু করে সিনেমা থেকে দূরে সরে যান। এরপর ২০১৪ সালে সুইডেনে উড়াল দেন এ গ্লামারকন্যা। তার ভাষ্য, ছোটবেলা থেকেই আমি সুইডেনে ছিলাম।

এরপর কাজের জন্য অনেক দিন দেশে থাকা হয়েছে। পরবর্তীতে এখন আবার পরিবারের সঙ্গে এখানেই বাস করছি। সিনেমা ছাড়লেন কেন? প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমি শুরু থেকেই আমার মতো চলেছি। সিনেমার মানুষদের ভাষা বুঝতে পারতাম না। কিভাবে তাদের মিশতে হয়। কিংবা সবার সঙ্গে সখ্য রেখে চলার মতো বিষয়টি আমার মাথায় ছিল না। এছাড়া সিনেমা থেকে সরে আসার পেছনে ব্যক্তিগত কিছু বিষয়ও ছিল। তবে এখন উপলব্ধি হয় আসলে সেগুলো আমার ভুল সিদ্ধান্ত ছিল। সিনেমা থেকে সরে আসা আমার উচিত হয়নি।

সে সময়ে আমার হাতে ভাল কাজও ছিল। কিন্তু নিজের ভুল সিদ্ধান্তে সেখান থেকে সরে এসেছি। ফের অভিনয়ে ফেরার কোন  পরিকল্পনা আছে? উত্তরে তিনি বলেন, অভিনয়ের জন্য মন টানে। কিন্তু কাজ করার সুযোগ কোথায়। করোনার আগে দেশে যাবার পরিকল্পনা করে ছিলাম। কিন্তু করোনা সব এলোমেলো করে দিয়েছে। এখন আগামী বছরের শুরুর দিকে দেশে যাবার ইচ্ছে আছে। দেশে যাবার পর কেউ যদি আমাকে নিয়ে কাজ করার কথা ভাবেন তাহলে হয়তো আবারও ক্যামেরার সামনে দাঁড়াতে পারি।

প্রবাসে থাকলেও এ অভিনেত্রী সিনেমার খোঁজ-খবর রাখেন। সর্বশেষ তিনি সুইডেনে ‘পরাণ’ সিনেমাটি দেখেছেন বলে জানান। তিনি আরও বলেন, আমাদের সিনেমার গল্প-মেকিং সব কিছুতে পরিবর্তন এসেছে। এভাবে চলতে থাকলে বাংলা সিনেমা আরও অনেক দূর যাবে। সুইডেনে তামান্না কি করছেন? এ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, অনেকে আমাকে নিয়ে একটা ভুল তথ্য দেন।

অভিনেত্রীর বাইরে আমাকে ডেন্টিস বলেই পরিচয় করিয়ে দেন সংবাদে। তবে আমি আসলে এ পেশায় ছিলাম না। কিছুদিন এটার ওপর পড়ালেখা করার পর মনে হয়েছে চিকিৎসা পেশা আমার জন্য না। আমি সুইডেনে ‘হ্যাপি সিন এ্যান্ড ফিল্ম’ প্রতিষ্ঠানে জব করছি। এখানে আমি নাচের প্রশিক্ষণ দিই। কারণ আমার অস্তিত্বে মিশে আছে নাচ-অভিনয়।

monarchmart
monarchmart