ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

এবার অস্কারে ‘হাওয়া’

সংস্কৃতি ডেস্ক

প্রকাশিত: ০২:১০, ২৬ সেপ্টেম্বর ২০২২

এবার অস্কারে ‘হাওয়া’

‘হাওয়া’ চলচ্চিত্রের পোস্টার ও অস্কার পদক

 দেশের মাটিতে তুমুল দর্শকপ্রিয়তা পাওয়ার পর বিদেশের মাটিতেও দর্শকপ্রিয়তা অর্জন করেছে মেজবাউর রহমান সুমন পরিচালিত সিনেমা ‘হাওয়া’। এবার অস্কারে যাচ্ছে সিনেমাটি। আসন্ন ৯৫তম একাডেমি এ্যাওয়ার্ডসের বিদেশী ভাষার চলচ্চিত্র বিভাগে অংশ নেবে এ সিনেমা। তথ্যটি নিশ্চিত করেছেন অস্কার বাংলাদেশ কমিটির সমন্বয়ক আব্দুল্লাহ আল মারুফ। তিনি বলেন, এ বছর অস্কারে যাওয়ার জন্য দুটি সিনেমা জমা পড়েছিল। এগুলো হচ্ছে ‘কুড়া পক্ষীর শূন্যে ওড়া’ ও ‘হাওয়া’। এর মধ্য থেকে ‘হাওয়া’ সিনেমাকে বেছে নিয়েছেন জুরি বোর্ডের সদস্যরা।
প্রতিবছরই বাংলাদেশ থেকে অস্কারে সিনেমা পাঠানো হয়। যদিও এখনও পর্যন্ত উল্লেখযোগ্য কোনও অর্জনের দেখা পায়নি দেশের সিনেমা। সেই অপূর্ণতার গল্পটা কি ‘হাওয়া’ সিনেমার মাধ্যমে সমাপ্ত হবে ? উত্তরের অপেক্ষায় সিনেমাপ্রেমীরা।
তবে আব্দুল্লাহ আল মারুফ জানালেন, ‘হাওয়া’ সিনেমার টেকনিক্যাল দিকগুলোতে মুগ্ধ হয়েছেন জুরি বোর্ডের সদস্যরা। এজন্য তারা সিনেমাটি নিয়ে বেশ আশাবাদী।
‘হাওয়া’ সিনেমাটি নির্মিত হয়েছে সমুদ্রে মাছ ধরার একটি ট্রলারকে ঘিরে। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, সোহেল মণ্ডল, সুমন আনোয়ার প্রমুখ। এটি প্রযোজনা করেছে সান মিউজিক এ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড। উল্লেখ্য, চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার একাডেমি এ্যাওয়ার্ড বা অস্কার। ২০২৩ সালের ১২ মার্চ যুক্তরাষ্ট্রের লস এ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে বসবে এর ৯৫তম আয়োজন। এতে ২৪টি শাখায় প্রদান করা হবে পুরস্কার।

 

×