ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘বিউটি সার্কাস’ এখন দর্শকের সম্পত্তি ॥ জয়া আহসান

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ০১:১৩, ২৩ সেপ্টেম্বর ২০২২

‘বিউটি সার্কাস’ এখন দর্শকের সম্পত্তি ॥ জয়া আহসান

জয়া আহসান

দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। দেশের ১৯টি প্রেক্ষাগৃহে আজ শুক্রবার মুক্তি পাচ্ছে তার অভিনীত আলোচিত মাহমুদ দিদার নির্মিত চলচ্চিত্র ‘বিউটি সার্কাস’। জয়া আহসান জানান, আজ সারাদিন হলে হলে গিয়ে দর্শকের সঙ্গে বসে সিনেমাটি উপভোগ করবেন। বিষয়টি নিয়ে জয়া আহসান নিজেও বেশ উচ্ছ্বসিত। সরকারী অনুদানের সিনেমা ‘বিউটি সার্কাস’ প্রসঙ্গে জয়া আহসান বলেন, পৈত্রিক সূত্র ধরেই সার্কাসকে ধরে রাখার আন্তরিক প্রয়াস থাকে বিউটির। আবার সমাজের কিছু মানুষ আছে তা ধ্বংস করার পাঁয়তারা চালায়।

তাদের বিরুদ্ধে প্রতিবাদী হয়ে ওঠে বিউটি। সার্কাসকে টিকে থাকার লড়াইয়ে বিউটি বদ্ধপরিকর। কারণ এটি তার পারিবারিক ঐতিহ্য। আবার বিউটি নিজেই দলের প্রধান এবং অন্যতম শিল্পী। সবমিলিয়ে তাকে ঘিরেই গল্প। এই সিনেমাতে অভিনয়ের জন্য আমাকে যারা সার্কাস করে থাকেন তাদের সঙ্গে সময় কাটাতে হয়েছে। খুব কাছে থেকে তাদের জীবনকে দেখতে হয়েছে আমাকে। সার্কাসদের মানুষের কাছে থেকে দেখা এবং বিউটি সার্কাসে অভিনয় করা আমার অভিনয় জীবনের জন্য এক অন্যতম জার্নি। এই সিনেমায় প্রয়াত মোহসীন স্যারসহ গাজী রাকায়েত ভাই, ফেরদৌসসহ আরও অনেকেই অভিনয় করেছেন।

সবার আন্তরিক অংশগ্রহণে বিউটি সার্কাস একটি অসাধারণ সিনেমায় পরিণত হয়েছে। আবার আমি যেহেতু পশু পাখি প্রেমিক, সেই হিসেবে এই সিনেমায় পশু পাখি ব্যবহারের ক্ষেত্রে যথেষ্ট সতর্কতা অবলম্বন করা হয়েছে। আমি নিজেই সে বিষয়ে বিশেষভাবে সজাগ থেকেছি। দীর্ঘদিন ধরে এই সিনেমার শূটিং হয়েছে। এতদিন এই সিনেমা আমাদের ছিল, আর এখন বিউটি সার্কাস দর্শকের সম্পত্তি। তাই দর্শককে বলব আপানারা হলে গিয়ে সিনেমাটি উপভোগ করুন। বিশেষ করে বলতে চাই, সবাই বাচ্চাদের সঙ্গে নিয়ে যাবেন, বাচ্চারা সিনেমাটি দেখে মজা পাবেন।

জয়া আহসান জানান, আজই তিনি কলকাতায় চলে যাবেন। সেখানে কিছু কমার্শিয়াল কাজ নিয়ে তার প্রচ- ব্যস্ততা রয়েছে। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বরেণ্য অভিনেত্রী জয়া আহসান এখন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী। দুই দেশেই তিনি সিনেমার কাজ নিয়েই ব্যস্ত থাকেন। তাই দুই বাংলাতেই তাকে সময় কাটাতে হয়।

×