ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

‘দায়’ নাটকে এক অন্য ফজলুর রহমান বাবু

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩০, ২৬ মে ২০২৩

‘দায়’ নাটকে এক অন্য ফজলুর রহমান বাবু

ফজলুর রহমান বাবু

জনপ্রিয় অভিনেতা ফজলুর রহমান বাবু। সব রকমের চরিত্রে অনন্য তিনি। সিনেমাতে অভিনয়ের জন্য বাবু বেশ কয়েকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারেও ভূষিত হয়েছেন। সম্প্রতি ইউটিউবে প্রকাশিত লিটু সাখাওয়াত রচিত ও সকাল আহমেদ পরিচালিত ‘দায়’ নাটকে এক অন্য ফজলুর রহমান বাবুকে দেখা গেছে। এই নাটকে তিনি চাকরি হারা এক বিষণœœ বাবার চরিত্রে অভিনয় করেছেন। যিনি তার মা, স্ত্রী, সন্তানদের জন্য দিন রাত পরিশ্রম করেও পরিবারের সদস্যদের কাছ থেকে ভালোবাসা পাননি। বরং নানান চাপে তিনি একটি সময় মারা যান। গীতশ্রী, মুনিরা মিঠু, অলংকার চৌধুরীর সঙ্গে বাবুর অনবদ্য অভিনয় মুগ্ধ করেছে দর্শককে। 
অভিনয়ে বাবু অনবদ্য, এটা নতুন কিছু নয়। তারপরও নতুন নতুন চরিত্রে বাবু অভিনয়ে যে কারিস্মা দেখান, সেটাই তার অভিনয়ের জাদু। ফজলুর রহমান বাবু বলেন, তাহের শিপনের সঙ্গে যখন সকাল আহমেদ সহকারী পরিচালক হিসেবে কাজ করত, তখন থেকেই সকালকে আমি চিনি জানি। পরবর্তীতে যখন সকাল নিজেই এককভাবে পরিচালক হিসেবে কাজ শুরু করল বলা যায় প্রায় প্রতিটি নাটকে আমাকে রাখার চেষ্টা করে। সকাল হয়ত গিয়াস উদ্দিন সেলিম, নূরুল আলম আতিকদের মতো বাজেট পায়না, কিন্তু যে বাজেট সে পায় এই লিমিটেড বাজেটের মধ্যেই সকাল প্রচ- পরিশ্রম করে কাজটি ভালোভাবে করার চেষ্টা করে। নির্মাতা হিসেবে নিঃসন্দেহে সকাল মেধাবী। দায়-নাটকে কাজ করেও আমার ভালো লেগেছে। যথারীতি এই নাটকে কাজ করার জন্যও আমি বেশ সাড়া পাচ্ছি। ফজলুর রহমান বাবু জানান এরইমধ্যে তিনি ভিকি জাহেদের পরিচালনায় ‘আমি কী তুমি’ ওয়েব কন্টেন্ট’র কাজ শেষ করেছেন। 
এই মুহূর্তে তিনি স্ত্রী কন্যাকে নিয়ে ফরিদপুর শহরের পশ্চিম আলীপুরে নিজ বাড়িতে আছেন। সেখানেই স্ত্রী সন্তানকে কথা দেওয়া অনুযায়ী ঘুরে বেড়াচ্ছেন তিনি।

×