ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সংস্কৃতি সংবাদ

নাট্যোৎসবে গ্যালিলিওসহ তিন নাটকের মঞ্চায়ন

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৫৯, ১৫ মে ২০২৩

নাট্যোৎসবে গ্যালিলিওসহ তিন নাটকের মঞ্চায়ন

শিল্পকলায় মঞ্চস্থ গ্যালিলিও নাটকের দৃশ্য

যারা মঞ্চনাটক দেখতে পছন্দ করেন তাদের জন্য বইছে সুসময়। দেশ-বিদেশের বৈচিত্র্যময় বিষয়ের নাট্য প্রদর্শনী চলছে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার তিনটি মিলনায়তনে। আর এমন সুযোগটি তৈরি করেছে পদাতিক নাট্য সংসদ আয়োজিত সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব। বাংলাদেশ ও ভারতের বিভিন্ন নাট্যদলের নির্বাচিত ২১টি নাটক নিয়ে সজ্জিত হয়েছে সপ্তাহব্যাপী এ উৎসব। সোমবার ছিল এ নাট্যায়োজনের চতুর্থ দিন। এদিন সন্ধ্যায় নাট্যশালার তিন মঞ্চে মঞ্চস্থ হয়েছে তিনটি ভিন্নধর্মী প্রযোজনা। মূল মিলনায়তনে মঞ্চস্থ হওয়া ভারতের টেন্থ প্ল্যানেট থিয়েটার গ্রুপ প্রযোজিত গ্যালিলিও নামের নাটকের প্রতি ছিল দর্শকের বিশেষ আগ্রহ। অন্যদিকে এক্সপেরিমেন্টাল থিয়েটার হল পরিবেশিত হয়েছে নাট্যদল অনুস্বরের প্রযোজনা রায়মঙ্গল। স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হয়েছে ভারতের চাকদাহ নাট্যজনের নাটক জগাখিচুড়ি। 
বিজ্ঞানের যুক্তির উল্টোপিঠে থাকা ধর্মীয় গোঁড়ামিকে উপজীব্য করে বিস্তৃত হয়েছে গ্যালিলিও নাটকের কাহিনী। সেই অর্থে সমাজ ও রাষ্ট্রে বেড়ে ওঠা মৌলবাদের বিরুদ্ধে প্রতিবাদী এক নাটক গ্যালিলিও। নাটকের ঘটনার সূত্রে ইতালির একটি শহরে টেলিস্কোপের সাহায্যে আধুনিক বিজ্ঞানের জনক গ্যালিলিও প্রমাণ করলেন ঈশ্বর নেই। তার এই স্বাধীন মতবাদ ও যুক্তিপূর্ণ প্রমাণকে দমিয়ে রাখার চেষ্টা করে তৎকালীন ধর্মভীরু সমাজ এবং তার মাথার উপরে বসে থাকা ধর্মগুরুরা। অবশেষে গ্যালিলিও সফল হবে নাকি মৌলবাদের সামনে তাকে মাথানত করতে হবেÑ সেই রুদ্ধশ্বাস ঘটনাপ্রবাহময় নাটকটির রচয়িতা বার্টল্ট ব্রেখট। তার লেখা দ্য লাইফ অব গ্যালিলিও অবলম্বনে নির্মিত নাটকটির নির্দেশনা দিয়েছেন শরণ্য দে। 
প্রযোজনাটি প্রসঙ্গে শরণ্য দে বলেন, সমগ্র এশিয়াজুড়ে যে মৌলবাদের দাপট বেড়ে চলছে সেটা যে কোনো মুক্তমনা মানুষকে ভাবায়। মানব সভ্যতার বিকাশ শুধু মুক্তচেতনাতেই সম্ভব। গ্যালিলিও আসলে আমাদের সময়ের কথা বলা। এই ধর্মীয় অন্ধকার থেকে মুক্তির পথ কোথায়? সেটার উত্তর খুঁজতেই বার্টল্ট ব্রেখটের লেখনীর আশ্রয় নিতে হলো। ধর্ম এবং বিজ্ঞানের এই চিরাচরিত দ্বন্দ্ব যেটা দুর্ভাগ্যবসত আজও প্রাসঙ্গিক। সেই বাস্তবতায় এক মুক্ত আকাশের সন্ধান মেলে গ্যালিলিও নাটকে।
গ্যালিলিও নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন পারমিতা সাহা, ত্রিধারা চ্যাটার্জী, শরণ্য দে, সুমিত দে, রাহুল রায়, অর্পিতা পাল, পৃথ্বীশ বৈদ্য, অভিজিৎ বসাক ও কৌশিক ব্রত গোলদার।
সুমন মজুমদারের রাইমঙ্গল উপন্যাস অবলম্বনে নির্মিত রায়মঙ্গল নাটকের নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন। প্রেম, ক্ষুধা, জীবিকার চিরন্তন সংগ্রামে দল-উপদলে হানাহানির পাশাপাশি অধুনা-ধর্ম-রাজনীতি ব্যবহার করে সংখ্যালঘু উৎপাটনের ধারাভাষ্যময় এক নাটক রায়মঙ্গল। স্থান-কালভেদে উঠে এসেছে বর্তমান সমাজেরই এক প্রবৃত্তি। এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হয়েছে নাটকটি। 
স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হয়েছে ভারতের চাকদাহ নাট্যজনের জগাখিচুড়ি শীর্ষক প্রযোজনাটির প্রয়োগ পরিকল্পনা করেছেন বিভাস চক্রবর্তী। স্যাটায়ারের মাধ্যমে শিক্ষাব্যবস্থায় দুর্নীতির বিস্তারকে উপজীব্য করে এগিয়েছে এ নাটকের কাহিনী। 
আজ মঙ্গলবার উৎসবের পঞ্চম দিন। এদিন নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে থিয়েটার ফ্যাক্টরির প্রযোজনা দ্য রেসপেক্টফুল প্রস্টিটিউট। এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হলে আরণ্যক নাট্যদলের প্রযোজনা নানকার পালা। স্টুডিও থিয়েটার হলে পরিবেশিত শব্দ নাট্যচর্চা কেন্দ্রের প্রযোজনা কী চাহ শঙ্খচিল।

×