ঢাকা, বাংলাদেশ   রোববার ০৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

একটি জীবন কাটিয়ে দিলাম থিয়েটার করে: মামুনুর রশীদ

তাসমিম সুলতানা

প্রকাশিত: ১২:৩৭, ১৯ নভেম্বর ২০২২; আপডেট: ১৬:৪৫, ১৯ নভেম্বর ২০২২

একটি জীবন কাটিয়ে দিলাম থিয়েটার করে: মামুনুর রশীদ

সেমিনারে বক্তারা। ছবি: জনকণ্ঠ

রাঢ়াঙ নাটকটি এ দেশের আদিবাসীদের নিয়ে প্রথম লেখা নাটক। ২০০১ সালে নওগাঁয় আলফ্রেড সরেনকে হত্যা করা হয়। দেশজুড়ে তখন প্রতিবাদ হয়েছিল। নওগাঁয় বড় একটি প্রতিবাদ হয়েছিল। মামুনুর রশীদ সেখানে আমন্ত্রিত হয়ে গিয়েছিলেন এবং প্রতিবাদে অংশ নিয়েছিলেন। 

সেই সময় সাঁওতালরা তীর-ধনুক উপহার দিয়েছিলেন মামুনুর রশীদকে। তারপর টানা কয়েক বছর এটা নিয়ে গবেষণা করে রাঢ়াঙ নাটকটি লেখেন গুণী নাট্যকার, পরিচালক মামুনুর রশীদ। 

আরণ্যক নাট্যদলের রাঢ়াঙ নাটকের ২০০তম মঞ্চায়ন উপলক্ষে ১৮ নভেম্বর (শুক্রবার) শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে একটি সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন অধ্যাপক ড. মেসবাহ কামাল। প্রবন্ধের নাম- রাঢ়াঙ: ভূমি এবং নাগরিকত্বের অধিকার। 

সেমিনারে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত বাংলাদেশের খ্যাতিমান অভিনেতা, নির্দেশক রামেন্দু মজুমদার। এছাড়া, আমাদের দেশের বরেণ্য নাট্যকার, নির্দেশক ও অভিনেতা মামুনুর রশীদ ছাড়াও আরো অনেকে উপস্থিত ছিলেন। 

রাঢ়াঙ নাটকের বিষয়বস্তু হলো- আদিবাসী সমস্যা। বাংলাদেশ বহু জাতীর দেশ হলেও আদিবাসীদের নিজস্ব  জাতিসত্তাকে আজও স্বীকৃতি দেননি। এদেশে বসবাসরত বহু ক্ষুদ্র জাতির মানুষের ভাষা, ঐতিহ্য, সংস্কৃতি সম্পর্কে রাষ্ট্রীয় কোন দৃষ্টিভঙ্গি এখনও গৃহীত হয়নি। 

দেশের সংবিধানেও বিভিন্ন ক্ষুদ্র জনগোষ্ঠীর তথা আদিবাসীদের কোনও স্বীকৃতি নেই বলে প্রবন্ধে উল্লেখ করেন মূল বক্তা মেসবাহ কামাল।

তিনি বলেন, স্বাধীনতার দীর্ঘকাল পরও এদেশে বাংলাভাষী জনগোষ্ঠী ছাড়া অন্য কারও অস্তিত্ব মেনে নেয়া হয়নি। যার ধারাবাহিকতায় সংখ্যাগরিষ্ঠ জনগণের অর্থনীতি ও সামাজিক দাপটে আদিবাসীরা ক্রমাগত ভূমিহীন হচ্ছেন। সমাজের সর্বত্রই তারা সমমর্যাদা থেকে বঞ্চিত। অথচ রাষ্ট্রের সমান সুযোগ সুবিধা পাওয়ার অধিকার তাদের আছে। 

আদিবাসীদের লড়াই, সংগ্রামের কথা রাঢ়াঙ নাটকের মাধ্যমে তুলে ধরেছেন মামুনুর রশীদ। তার নির্দেশনায় অসাধারণ মঞ্চস্থ করেছেন আরণ্যক নাট্যদল। বক্তা সবাইকে ধন্যবাদ দেন। 

খ্যাতিমান নাট্যকার রামেন্দু মজুমদার বলেন, রাঢ়াঙ নাটকের যে বিস্তার ও পথপরিক্রমা তা আদিবাসীদের দ্রোহের কাব্য হয়ে অন্যায় শোষণ-বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদে প্রেরণা হয়ে থাকবে। তিনি রাঢ়াঙ নাটকের রচয়িতা ও নির্দেশক মামুনুর রশীদ এবং আরণ্যক নাট্যদলকে ধন্যবাদ জানান। 

রাঢ়াঙ নাটকের ২০০তম মঞ্চায়ন সম্পর্কে মামুনুর রশীদ বলেন, রাঢ়াঙ নাটকের ২০০তম শো করছি। এটি বাংলাদেশের মঞ্চ নাটকের জন্য আনন্দের, তেমনি দল হিসেবে আরণ্যক নাট্যদলের জন্যও আনন্দের, আমার জন্য তো বটেই। একটি জীবন কাটিয়ে দিলাম থিয়েটার করে। জীবনের এই বেলায় এসে এখনো মঞ্চে কাজ করতে পারছি এ তো পরম পাওয়া। 

তিনি জানান, দক্ষিণ কোরিয়ায় রাঢ়াঙ মঞ্চস্থ হওয়ার পর ব্যাপক প্রশংসা পেয়েছিল। ভারতের কেরালা, কলকাতা, বহরমপুরেও নাটকটি মঞ্চায়নের পর প্রশংসা কুড়িয়েছে।

মামুনুর রশীদ বলেন, বাংলাদেশের মঞ্চ নাটক অনেক দূর এগিয়েছে। এটা মঞ্চ নাটকের সামগ্রিক প্রাপ্তি।

তিনি বলেন, চার বছর গবেষণা করেছি। অনেকবার সাঁওতাল পল্লীতে গিয়েছি। অনেক কিছু জেনেছি। এভাবেই লিখেছি নাটকটি। মানুষের কাছ থেকে অভাবনীয় সাড়া ও ভালোবাসা পেয়েছি এই নাটকের জন্য।

মামুনুর রশীদ বলেন, তীর-ধনুক উপহার পেয়ে সেখানেই সিদ্ধান্ত নিয়েছিলাম ঘটনাটি নিয়ে একটি নাটক লিখব। যার ফলে কাজটি করতে পেরেছি। মানুষ জানতে পারছে আলফ্রেড সরেনকে।

নাটকটির প্রথম শো হয়েছিল এক্সপেরিমেন্টাল হলে। সেই স্মৃতি মনে করে মামুনুর রশীদ বলেন, রাঢ়াঙ নাটকের প্রথম শোতে অসম্ভব সাড়া পেয়েছিলাম। দর্শকদের ভালোবাসায় সিক্ত হয়েছিলাম।

আফসোস করে মামুনুর রশীদ বলেন, ১৮ বছর লেগে গেল ২০০তম শো করতে। আরও আগেই করতে পারতাম। পর্যাপ্ত হল নেই আমাদের। এছাড়া কোভিড এসে অনেক ক্ষতি করেছে। তারপরও ২০০তম শো করতে পেরে আনন্দ পাচ্ছি।

তিনি আরও বলেন, রাঢ়াঙ নাটকের মাধ্যমে মানুষ সাঁওতালদের কথা জানতে পারছে। সাঁওতালরা কীভাবে বঞ্চিত হয়েছে তাও জানতে পারছে। তাদের লড়াই করার ইতিহাস জানতে পারছে। এটাই পরম প্রাপ্তি লেখক হিসেবে।

এসআর

monarchmart
monarchmart

শীর্ষ সংবাদ:

অষ্ট্রেলিয়াকে বিদায় করে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
রাজধানীর বিভিন্ন স্থানে পুলিশের ব্লক রেইড শুরু
খালেদা জিয়ার বাসার সামনে চেকপোস্ট
নেতাকর্মীদের প্রস্তুত থাকতে বললেন ওবায়দুল কাদের
নিরপেক্ষ সরকার গঠন করে নির্বাচন করতে হবে: ফখরুল
নরসিংদীতে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা
‘জ্বালানি তেল আমদানি করে বিক্রি করতে পারবে বেসরকারি খাত’
দেশে ডলার সংকট নয়, ঘাটতি আছে: পরিকল্পনামন্ত্রী
১০ ডিসেম্বর সুনির্দিষ্ট কোনো নাশকতার তথ্য নেই: আইজিপি
প্রাথমিকে ফিরছে বৃত্তি পরীক্ষা
এরদোয়ানের সঙ্গে বৈঠকের প্রস্তাব বাশার আল আসাদের প্রত্যাখ্যান
রাশিয়ার তেলের দাম বেঁধে দিলো ইউরোপীয় ইউনিয়ন