ঢাকা, বাংলাদেশ   রোববার ০৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

সংস্কৃতি সংবাদ

সত্যানুসন্ধানী ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’ নাটকের মঞ্চায়ন

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ০০:০৭, ১৭ নভেম্বর ২০২২

সত্যানুসন্ধানী ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’ নাটকের মঞ্চায়ন

যশোরে বিশিষ্ট গীতিকবি ও লেখক মোহাম্মদ রফিকউজ্জামানকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়

তারুণ্যনির্ভর নাট্যদল ওপেন স্পেস থিয়েটার। ইতোমধ্যে দর্শক সমাদৃত হয়েছে নাট্যদলটির প্রথম প্রযোজনা টুয়েলভ অ্যাংরি ম্যান। সত্যের প্রতি অবিচল থাকার গল্পময় নাটকটি মঞ্চস্থ হলো বুধবার। এদিন বিকেল ও রাতে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে প্রযোজনাটির দুটি প্রদর্শনী হয়। রেজিনাল্ড রোজের লেখা টুয়েলভ অ্যাংরি ম্যান মূলত ১৯৫৭ সালে নির্মিত বিশ্বব্যাপী আলোচিত মার্কিন চলচ্চিত্র। ঢাকার মঞ্চে নাটকটির নির্দেশনা দিয়েছেন এম আরিফুর রহমান।
একটি খুনের বিচারের চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে আবর্তিত হয়েছে নাটকের কাহিনী। সেই খুনের বিচারের এক টেবিলে সমবেত হন ১২ জন জুরি। একজন অপরাধী সত্যিই নিজ বাবার খুনের অপরাধ করেছে কিনা তা যুক্তি সঙ্গত সন্দেহের মাধ্যমে ১২ জন জুরির বিশ্লেষণ চলে নাটক জুড়ে। তাদের কারও পকেটে সন্ধ্যার সার্কাস শোর টিকিট, কারও অন্য কাজের তাড়া, কারও বা আজন্ম ঘৃণা বস্তির মানুষের প্রতি, কারও বা বিশেষ কোনো মতই নেই নিজের। নানা পেশার, নানা বয়সের এমন বিচিত্র চরিত্রের ১২ জন মানুষ বিচার করতে বসেছেন বস্তিতে বেড়ে ওঠা এক উনিশ বছরের বালকের।

তার বিরুদ্ধে অভিযোগ, সে তার বাবাকে ছুরিকাঘাতে খুন করেছে। প্রাথমিকভাবে সবাই একবাক্যে ছেলেটিকে দোষী সাব্যস্ত করে চূড়ান্ত রায় দিতে প্রস্তুত, বাদ সাধলেন একজন জুরি। ১২ জন জুরির মাঝে ১১ জনই প্রাথমিকভাবে অপরাধীর অপরাধ নির্ণয় করে রায় দেন যে ছেলেটি দোষী। কিন্তু ব্যতিক্রম একজন জুরি জানান, যুক্তিসঙ্গত সন্দেহের অবকাশ হয়তো আছে; তাই তিনি আলোচনার আহ্বান জানান। আলোচনা চলতে থাকে যুক্তির নিরিখে। যুক্তির খেলায় টলে যান কেউ কেউ। মতানৈক্য বাড়ে, বিভেদ তীব্রতর হয়, বাগবিতণ্ডা চরমতম রূপ লাভ করে। একে একে প্রত্যেক জুরি অবস্থান বদলান, বাদ থাকেন কেবল একজন বয়োবৃদ্ধ জুরি। এক সময় তিনিও হার মানেন। নিজের ছেলের হাতে লাঞ্ছনার স্মৃতি তাকে বিপর্যস্ত করে রেখেছিলÑযা এই ছেলেটির বিষয়েও তাকে নির্দয় করে তোলে। একপর্যায়ে সকলেই ছেলেটিকে নির্দোষ ঘোষণায় মতৈক্য আসে। এভাবেই যুক্তিতর্কে নাটকটি যেন সমাজের ভেতরের ক্ষতচিত্রকে সামনে নিয়ে আসে।

monarchmart
monarchmart

শীর্ষ সংবাদ:

অষ্ট্রেলিয়াকে বিদায় করে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
রাজধানীর বিভিন্ন স্থানে পুলিশের ব্লক রেইড শুরু
খালেদা জিয়ার বাসার সামনে চেকপোস্ট
নেতাকর্মীদের প্রস্তুত থাকতে বললেন ওবায়দুল কাদের
নিরপেক্ষ সরকার গঠন করে নির্বাচন করতে হবে: ফখরুল
নরসিংদীতে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা
‘জ্বালানি তেল আমদানি করে বিক্রি করতে পারবে বেসরকারি খাত’
দেশে ডলার সংকট নয়, ঘাটতি আছে: পরিকল্পনামন্ত্রী
১০ ডিসেম্বর সুনির্দিষ্ট কোনো নাশকতার তথ্য নেই: আইজিপি
প্রাথমিকে ফিরছে বৃত্তি পরীক্ষা
এরদোয়ানের সঙ্গে বৈঠকের প্রস্তাব বাশার আল আসাদের প্রত্যাখ্যান
রাশিয়ার তেলের দাম বেঁধে দিলো ইউরোপীয় ইউনিয়ন