ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পঞ্চগড়ে হচ্ছে তৃতীয় চা নিলাম কেন্দ্র

প্রকাশিত: ১৫:৩৯, ১ ডিসেম্বর ২০২২; আপডেট: ১৬:১৪, ১ ডিসেম্বর ২০২২

পঞ্চগড়ে হচ্ছে তৃতীয় চা নিলাম কেন্দ্র

উত্তর বঙ্গের চা বাগান

দেশে চায়ের তৃতীয় নিলাম কেন্দ্র হতে যাচ্ছে পঞ্চগড়ে। চট্টগ্রাম ও শ্রীমঙ্গলের পর এবার এই তৃতীয় নিলাম কেন্দ্র স্থাপন করতে যাচ্ছে চা বোর্ড। 

এই নিলাম কেন্দ্রের মাধ্যমে উত্তরবঙ্গের ৩ জেলা- পঞ্চগড়, লালমনিরহাট ও ঠাকুরগাঁয়ে উৎপাদিত চা বিক্রির পরিকল্পনা করছে বাংলাদেশ চা বোর্ড। 

ইতোমধ্যে চায়ের নিলাম কেন্দ্র পরিচালনার জন্য দক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ চা বোর্ড প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। আগামী মার্চ মাসের মধ্যেই এই নিলাম কেন্দ্র চালু করা হবে। 

বাংলাদেশ চা বোর্ডের কর্মকর্তারা জানান, দেশের উত্তরবঙ্গের ৩টি জেলায় ২০২১ সালে ১ কোটি ৪৫ লাখ কেজি চা উৎপাদন হয়েছিল। চলতি বছর (২০২২) চায়ের উৎপাদন আরও বেড়েছে। চলতি বছরের ১ মাস বাকি থাকতেই উৎপাদন ১ কোটি ৫০ লাখ কেজি ছাড়িয়ে গেছে। সংশ্লিষ্টরা আশা করছেন, এ বছর ১ কোটি ৭০ লাখ কেজি চা উৎপাদন হবে।

চা বোর্ডের কর্মকর্তারা আরও জানান, পঞ্চগড়ে নিলাম কেন্দ্রে অংশ নিতে ব্রোকার হাউজ গড়ে তোলা হবে। এ লক্ষ্যে ৭টি আবেদন চা বোর্ডে জমা পড়েছে। এই ৭টি প্রতিষ্ঠানের ২৪ জনকে চট্টগ্রামে চা বোর্ডের প্রধান কার্যালয়ে এনে প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। চায়ের নিলাম কার্যক্রম পরিচালনার জন্য দক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যেই এই প্রশিক্ষণ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

জানা গেছে, পঞ্চগড় জেলায় ৮টি বড় চা বাগান রয়েছে। এছাড়াও পঞ্চগড়, লালমনিরহাট ও ঠাকুরগাঁও জেলায় প্রায় ৭ হাজার ক্ষুদ্র চা চাষি রয়েছেন। এসব চা বাগানে উৎপাদিত চা পাতা ব্যবহার উপযোগী করার জন্য রয়েছে ২৫টি চা কারখানা।

চা বোর্ডের কর্মকর্তারা জানান, পঞ্জগড়ে চায়ের যে নিলাম কেন্দ্র গড়ে তোলা হচ্ছে তা হবে আধুনিক সুবিধা সম্বলিত। অনলাইনেই চায়ের নিলাম পরিচালনার পরিকল্পনা রয়েছে সরকারের। এতে করে দেশের যে কোনো প্রান্ত থেকে অনলাইনে অংশ নেওয়া যাবে নিলাম কার্যক্রমে। চট্টগ্রাম কিংবা শ্রীমঙ্গলের ব্রোকার হাউজগুলোও এতে অংশ নিতে পারবে।

কর্মকর্তারা জানান, ১৯৪৯ সালে চট্টগ্রামে গড়ে উঠে চায়ের নিলাম কেন্দ্র। এর আগে কোলকাতায় অনুষ্ঠিত হতো চায়ের নিলাম। ২০১৮ সালে শ্রীমঙ্গলে গড়ে তোলা হয় দ্বিতীয় নিলাম কেন্দ্র। পঞ্চগড়ে হবে দেশের তৃতীয় চায়ের নিলাম কেন্দ্র। চায়ের চলতি মৌসুম শেষ হবে আগামী মার্চ মাসে। তাই চা বোর্ড কর্তৃপক্ষ মার্চের আগেই পঞ্চগড়ে চায়ের নিলাম কেন্দ্রের কার্যক্রম শুরুর উদ্যোগ নিয়েছে।
 

কাওসার রহমান

×