ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ফ্রান্স ও আমিরাতের জ্বালানি চুক্তি সই

প্রকাশিত: ২০:১৮, ১৯ জুলাই ২০২২

ফ্রান্স ও আমিরাতের জ্বালানি চুক্তি সই

প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো ও সংযুক্ত আরব আমিরাতের নেতা শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান

জ্বালানি প্রকল্পের একটি কৌশলগত জ্বালানি চুক্তি সই করল ফ্রান্স ও সংযুক্ত আমিরাত। সোমবার ফ্রান্সের প্যারিসে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো ও সংযুক্ত আরব আমিরাতের নেতা শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের মধ্যে বৈঠকের পর এই চুক্তি সই হয়।

ফরাসী সরকার এক বিবৃতিতে জানিয়েছে, এই অংশীদারিত্বের লক্ষ্য ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাত বা অন্য কোথাও হাইড্রোজেন, পুনর্বিকীরণযোগ্য এবং পারমাণবিক শক্তির খাতে যৌথ বিনিয়োগ প্রকল্পগুলো চিহ্নিত করা। এতে আরও বলা হয়েছে, বর্তমানে অনিশ্চিত শক্তির প্রেক্ষাপটে, এই চুক্তি সহযোগিতার জন্য একটি স্থিতিশীল দীর্ঘমেয়াদী কাঠামোর পথ প্রশস্ত করবে। এটি নতুন শিল্প চুক্তির পথ উন্মুক্ত করবে।

সংযুক্ত আরব আমিরাত পশ্চিমা দেশগুলোর জন্য একটি মূল অংশীদার হিসেবে আবির্ভূত হয়েছে কারণ তারা নিষেধাজ্ঞার কারণে রাশিয়া থেকে আমদানি প্রতিস্থাপনের জন্য বিশ্বব্যাপী জ্বালানি সরবরাহের বিকল্পের জন্য মরিয়া হয়ে উঠেছে। শেখ মোহাম্মদ, এমবিজেড নামেও পরিচিত। সৎ ভাইয়ের মৃত্যুর পর গত মে মাসে দায়িত্ব নেয়ার পর তার প্রথম বিদেশে রাষ্ট্রীয় সফর এটি। জানা গেছে, মঙ্গলবার পর্যন্ত ফ্রান্সে থাকবেন তিনি।

দুই রাষ্ট্রপ্রধানের মধ্যাহ্নভোজের পর, ফরাসী জ্বালানি জায়ান্ট টোটাল এনার্জি ও সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় তেল কোম্পানি এডিএনওসি এরমধ্যে জ্বালানি সরবরাহের ক্ষেত্রে সহযোগিতার জন্য একটি চুক্তি স্বাক্ষরিত হয়।
 

×