ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভাটিয়ারিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজে প্রধানমন্ত্রী

যুদ্ধ নয়, বাংলাদেশ শান্তিতে বিশ্বাসী

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস

প্রকাশিত: ২২:১৫, ৪ ডিসেম্বর ২০২২; আপডেট: ১০:৫৮, ৫ ডিসেম্বর ২০২২

যুদ্ধ নয়, বাংলাদেশ শান্তিতে বিশ্বাসী

ানমন্ত্রী শেখ হাসিনা রবিবার চট্টগ্রামে বাংলাদেশ মিলিটারি একাডেমিতে সেনাবাহিনীর ৮৩তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্স সমাপনীতে পাসিং আউট ক্যাডেটদের নিয়ে কেক কাটেন

বাংলাদেশ যুদ্ধ নয়, শান্তিতে বিশ্বাসী। আমাদের সশস্ত্রবাহিনী যুদ্ধের জন্য নয়, শান্তি প্রতিষ্ঠার জন্য। বর্তমান সরকার সামরিক বাহিনীর আধুনিকায়নে কাজ করছে। মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বিজয় অর্জন করে স্বাধীন হয়েছে বাংলাদেশ। স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ চলাকালীন সশস্ত্র বাহিনী প্রতিষ্ঠিত হয়। জাতির পিতা স্বাধীনতার পর দেশ গঠনের দায়িত্ব নেন। তার একটাই লক্ষ্য ছিল আমাদের স্বাধীন সার্বভৌম বাংলাদেশে সশস্ত্র বাহিনীকে পেশাদার ও শক্তিশালী বাহিনী হিসেবে গড়ে তোলা। রবিবার চট্টগ্রামের ভাটিয়ারির বাংলাদেশ মিলিটারি একাডেমিতে (বিএমএ) রাষ্ট্রপতি কুচকাওয়াজ-২০২২ পরিদর্শন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।
তিনি বলেন, ’৭৫ সালের একুশ বছর পর আওয়ামী লীগ সরকার গঠন করে। তখন সেনাবাহিনীকে আধুনিকায়ন করার পদক্ষেপ নেওয়া হয়। জাতির পিতা বলে গেছেন, সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়। আমরা তা মেনে চলছি।

সেভাবে আমরা আমাদের দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছি। রবিবার বেলা ১১টার দিকে বিএমএতে নবীনদের উদ্দেশে তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে হবে। লক্ষ্য স্থির রেখে আমরা এগিয়ে যাব, এটাই চাই। তিনি বলেন, ১৯৭৪ সালে কুমিল্লা সেনানিবাসে মিলিটারি একাডেমির শুভ উদ্বোধন করেন বঙ্গবন্ধু। ১৯৭৫ সালের ১১ জানুয়ারি বিএমএ’র প্রথম ব্যাচে প্রশিক্ষণ সমাপনি অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নবীন সামরিক অফিসারদের পেশাগত দক্ষতা, নৈতিক গুণাবলিসম্পন্ন এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে গড়ে তোলার আহ্বান জানিয়েছিলেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠন করে।

আমরা সরকার গঠনের পরই আমাদের মুক্তিযুদ্ধের যে ইতিহাস হারিয়ে যেতে বসেছিল বা বিকৃত করা হয়েছিল তার পরিবর্তন ঘটিয়ে মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শে যাতে সশস্ত্র বাহিনী গড়ে ওঠে আমরা সেই পদক্ষেপ নেই। সামরিক বাহিনীকে আধুনিকায়ন করার জন্যও বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়।

 

 

×