সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

জেনে নিন সয়াবিন তেলের বিকল্প

জেনে নিন সয়াবিন তেলের বিকল্প

অনলাইন ডেস্ক ॥ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও আমরা যেন রান্নায় সয়াবিন তেলের বিকল্প ভাবতেই পারি না। কেউ কেউ সরিষার তেলে রান্না করলেও তার সংখ্যা খুবই কম। এদিকে দিন দিন বেড়েই চলেছে সয়াবিন তেলের দাম। তবে সুস্বাস্থ্যের কথা বিবেচনা করে সয়াবিন তেলের বিকল্প ভাবা উচিত।

সয়াবিন তেলের একটি সহজলভ্য বিকল্প হলো সরিষার তেল। এতে মাত্র ৭ শতাংশ স্যাচুরেটেড ফ্যাট রয়েছে। এই তেলে ভিটামিন 'ই' এবং 'কে' এবং উদ্ভিদ স্টেরলের মতো উপকারি উপাদান রয়েছে। দেহের জন্য উপকারি সূর্যমুখী তেল। এতে থাকা অসম্পৃক্ত ফ্যাট দেহের ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায় এবং খারাপ কোলেস্টরলের মাত্রা কমায়।

ভূমধ্যসাগর অঞ্চলে রান্নায় জলপাই তেল বা অলিভ অয়েলের ব্যবহারের রীতি অছে অনেক আগের। আমাদের দেশেও সয়াবিনের বিকল্প হিসেবে এই তেল ব্যবহার করা যায়। কোলেস্টেরল কম থাকায় এটি হৃদপিণ্ডজনিত রোগের ঝুঁকি কমায়।

স্বাস্থ্যকর তেল হিসেবে বিবেচিত নারকেল ও চিনাবাদাম তেলের গুন চমৎকার। এতে স্যাচুরেটেড ফ্যাট কম থাকে। সয়াবিনের পরিবর্তে এই তেল ব্যবহার করা যায়। এছাড়া খুব একটা ব্যবহার দেখা না গেলেও রান্নার ক্ষেত্রে তিলের তেল হতে পারে দারুণ একটি বিকল্প। এটি সুস্বাদু ও স্বাস্থ্যকর।

শীর্ষ সংবাদ: