রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট

  • একসঙ্গে ২০২০ ও ’২১ সালের পুরস্কার প্রদান

শংকর কুমার দে ॥ এবারের ‘পুলিশ সপ্তাহ-২০২২’ এ অপরাধ দমনে পদক প্রদানে কাজের স্বীকৃতি হিসেবে প্রাধান্য দেয়া হয়েছে চোরাচালান প্রতিরোধ, মাদকদ্রব্য ও আগ্নেয়াস্ত্র উদ্ধারাভিযান। বাংলাদেশ পুলিশের গত এক বছরে যে সকল জেলা ও ইউনিট বিশেষ অবদান রেখেছে এমন ইউনিটগুলোকে ৬টি ক্যাটাগরিতে পুরস্কৃত করেছে পুলিশ সদর দফতর। পুরস্কার প্রাপ্তিতে শীর্ষস্থান দখল করে নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিরপুর বিভাগ। গতবছর করোনা সংক্রমণ থাকায় পুলিশ সপ্তাহ না হওয়ায় এ পুরস্কারও প্রদান করা হয়নি। এবার ২০২০ এবং ২০২১ সালের পুরস্কার একসঙ্গে প্রদান করা হয়। পুলিশ সদর দফতর সূত্রে এ খবর জানা গেছে।

গত ২৪ জানুয়ারি, রাজারবাগ পুলিশ লাইনসের প্যারেড গ্রাউন্ডে পুরস্কার প্রাপ্ত ইউনিটগুলোর হাতে পুরস্কার তুলে দেন ইন্সপেক্টর জেনারেল, বাংলাদেশ পুলিশ ড. বেনজীর আহমেদ। পুরস্কার হস্তান্তরের আগে আইজিপি বিভিন্ন কন্টিনজেন্ট ও পতাকাবাহী দলের সুশৃঙ্খল ও দৃষ্টিনন্দন প্যারেড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন। পুরস্কার প্রাপ্তিতে শীর্ষস্থান দখল করে নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিরপুর বিভাগ।

এবারের পুলিশ সপ্তাহ ২০২২ উপলক্ষে তিনটি (অবৈধ মাদকদ্রব্য উদ্ধার, আগ্নেয়াস্ত্র উদ্ধার ও চোরাচালান প্রতিরোধে) ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হয়েছে। ডিএমপির ৬টি বিভাগে এই পুরস্কার প্রদান করা হয়। এরমধ্যে ৫টি বিভাগে পুরস্কার জিতে নেয় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর মিরপুর বিভাগ (অপরাধ)। আইজিপির কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন মিরপুর বিভাগের উপ-পুলিশ কমিশনার আ স ম মাহাতাব উদ্দিন, পিপিএম (সেবা)। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর মিরপুর বিভাগ ২০২০ সালে অবৈধ চোরাচালানের মালামাল উদ্ধারে ‘ঙ’ গ্রুপে প্রথম, অবৈধ আগ্নেয়াস্ত্র উদ্ধার অভিযানে ‘ঙ’ গ্রুপে দ্বিতীয়, অবৈধ মাদকদ্রব্য উদ্ধারে ‘ঙ’ গ্রুপে তৃতীয় এবং ২০২১ সালে অবৈধ চোরাচালানের মালামাল উদ্ধারে দ্বিতীয়, অবৈধ মাদকদ্রব্য উদ্ধারে ‘ঙ’ গ্রুপে তৃতীয় হওয়ার গৌরব অর্জন করে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) আরও যারা বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তদের মধ্যে মাদকদ্রব্য উদ্ধার অভিযান ২০২০ ‘ঙ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ। দ্বিতীয় স্থানে রয়েছে ডিএমপির রমনা বিভাগ।

মাদকদ্রব্য উদ্ধার অভিযান ২০২১ ‘ঙ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ। দ্বিতীয় স্থানে রয়েছে ডিএমপির ওয়ারী বিভাগ। আগ্নেয়াস্ত্র উদ্ধার অভিযান ২০২০ ‘ঙ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ। তৃতীয় স্থানে রয়েছে ডিএমপির মতিঝিল বিভাগ। আগ্নেয়াস্ত্র উদ্ধার অভিযান ২০২১ ‘ঙ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম এ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি), দ্বিতীয় স্থানে রয়েছে ডিএমপির ওয়ারী বিভাগ ও তৃতীয স্থানে রয়েছে ডিএমপির তেজগাঁও বিভাগ। চোরাচালানের মালামাল উদ্ধার অভিযান-২০২০ ‘ঙ’ দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ডিএমপির গোয়েন্দা বিভাগ ও ডিএমপির তেজগাঁও বিভাগ। চোরাচালানের মালামাল উদ্ধার অভিযান ২০২১ ‘ঙ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রমনা বিভাগ, তৃতীয় স্থানে রয়েছে ডিএমপির লালবাগ বিভাগ।

ঢাকা মহানগর (ডিএমপি) ছাড়াও দেশের বিভিন্ন জেলার ইউনিটের মধ্যে যারা প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে পুরস্কৃত হয়েছে সেসব ইউনিট হচ্ছে ঃ

মাদকদ্রব্য উদ্ধার অভিযান ২০২০ ॥ ‘ক’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে কুমিল্লা জেলা পুলিশ ও চট্টগ্রাম জেলা পুলিশ। ‘খ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে কক্সবাজার জেলা পুলিশ। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে যশোর ও ঢাকা জেলা পুলিশ। ‘গ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে জয়পুরহাট জেলা পুলিশ। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে লালমনিরহাট জেলা পুলিশ ও চুয়াডাঙ্গা জেলা পুলিশ। ‘ঘ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে র‌্যাব-৫ (রাজশাহী)। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে র‌্যাব-৪ (মিরপুর, ঢাকা) ও র‌্যাব-১৫ (কক্সবাজার)। ‘ঙ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখা (ডিবি)। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে ডিএমপির রমনা বিভাগ ও মিরপুর বিভাগ। ‘চ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে হাইওয়ে পুলিশ। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) ও রেলওয়ে পুলিশ।

মাদকদ্রব্য উদ্ধার অভিযান ২০২১ ॥ ‘ক’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে কুমিল্লা জেলা পুলিশ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে চট্টগ্রাম জেলা পুলিশ ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। ‘খ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে কক্সবাজার জেলা পুলিশ। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশ ও যশোর জেলা পুলিশ। ‘গ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে জয়পুরহাট জেলা পুলিশ। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে লালমনিরহাট জেলা পুলিশ ও গাজীপুর জেলা পুলিশ। ‘ঘ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে র‌্যাব-৭ (চট্টগ্রাম)। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে র‌্যাব-১৫ (কক্সবাজার) ও র‌্যাব-১১ (উত্তরা, ঢাকা)। ‘ঙ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখা (ডিবি)। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে ডিএমপির ওয়ারী বিভাগ ও মিরপুর বিভাগ। ‘চ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে হাইওয়ে পুলিশ ও রেলওয়ে পুলিশ।

আগ্নেয়াস্ত্র উদ্ধার অভিযান ২০২০ ॥ ‘ক’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে চট্টগ্রাম জেলা পুলিশ ও পাবনা জেলা পুলিশ। ‘খ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে কক্সবাজার জেলা পুলিশ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যশোর জেলা পুলিশ ও নোয়াখালী জেলা পুলিশ। ‘গ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশ ও রাজবাড়ী জেলা পুলিশ। ‘ঘ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে র‌্যাব-৭ (চট্টগ্রাম), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে র‌্যাব-৫ (রাজশাহী) ও র‌্যাব-১৫ (কক্সবাজার)। ‘ঙ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখা (ডিবি), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ডিএমপির মিরপুর বিভাগ ও মতিঝিল বিভাগ।

আগ্নেয়াস্ত্র উদ্ধার অভিযান ২০২১ ॥ ‘ক’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে পাবনা জেলা পুলিশ ও চট্টগ্রাম জেলা পুলিশ। ‘খ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে কক্সবাজার জেলা পুলিশ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে নরসিংদী জেলা পুলিশ ও নোয়াখালী জেলা পুলিশ। ‘গ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে গাজীপুর জেলা পুলিশ ও রাজবাড়ী জেলা পুলিশ।

‘ঘ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে র‌্যাব-৭ (চট্টগ্রাম), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে র‌্যাব-৫ (রাজশাহী) ও র‌্যাব-১৫ (কক্সবাজার)। ‘ঙ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম এ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ডিএমপির ওয়ারী বিভাগ ও তেজগাঁও বিভাগ।

চোরাচালানের মালামাল উদ্ধার অভিযান ২০২০ ॥ ‘ক’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে কুমিল্লা জেলা পুলিশ ও টাঙ্গাইল জেলা পুলিশ। ‘খ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে খাগড়াছড়ি জেলা পুলিশ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে সিলেট মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) ও বান্দরবান জেলা পুলিশ। ‘গ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে লালমনিরহাট জেলা পুলিশ ও পঞ্চগড় জেলা পুলিশ। ‘ঘ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে র‌্যাব-৩ (টিকাটুলি, ঢাকা), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে র‌্যাব-১০ (ডেমরা, ঢাকা) ও র‌্যাব-৭ (চট্টগ্রাম)। ‘ঙ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিরপুর বিভাগ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ডিএমপির গোয়েন্দা শাখা (ডিবি) ও তেজগাঁও বিভাগ।

‘চ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে রেলওয়ে পুলিশ ও হাইওয়ে পুলিশ।

চোরাচালানের মালামাল উদ্ধার অভিযান ২০২১ ॥ ‘ক’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে কুমিল্লা জেলা পুলিশ ও সিলেট জেলা পুলিশ। ‘খ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে ঝিনাইদহ জেলা পুলিশ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে বাগেরহাট জেলা পুলিশ ও হবিগঞ্জ জেলা পুলিশ। ‘গ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে চুয়াডাঙ্গা জেলা পুলিশ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে পঞ্চগড় জেলা পুলিশ ও লালমনিরহাট জেলা পুলিশ।

‘ঘ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে র‌্যাব-১০ (ডেমরা, ঢাকা), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে র‌্যাব-৭ (চট্টগ্রাম) ও র‌্যাব-১৪ (ময়মনসিংহ)। ‘ঙ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রমনা বিভাগ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ডিএমপির মিরপুর বিভাগ ও লালবাগ বিভাগ। ‘চ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে রেলওয়ে পুলিশ ও হাইওয়ে পুলিশ।

শীর্ষ সংবাদ:
বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         রাজধানীতে ২ মাদক ব্যবসায়ী আটক         ঢামেকে ভর্তি ঢাবি শিক্ষার্থী         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         হাজী সেলিম দুপুরে আত্মসমর্পণ করবেন         আট বিভাগে হতে পারে বৃষ্টি         দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩         এবার ডিমের বাজারও বেপরোয়া         হজযাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা         সড়ক দুর্ঘটনায় এসআইসহ নিহত ৭         কালবৈশাখী ঝড় ও বজ্রপাতে পাঁচজনের মৃত্যু         রাজশাহীর বাজারে এসেছে সুমিষ্ট গোপালভোগ         পূর্বাঞ্চলীয় রেলের ৪৮২ একর জমি বেদখল         তিস্তা কমান্ড এলাকায় ৭০ হাজার হেক্টরে বোরোর বাম্পার ফলন