শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ শুরু অনুর্ধ-১৯ বিশ্বকাপ ক্রিকেট

আজ শুরু অনুর্ধ-১৯ বিশ্বকাপ ক্রিকেট
  • রবিবার ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ বাংলাদেশ যুবাদের

মোঃ মামুন রশীদ ॥ বিশ্বব্যাপী করোনার নতুন ধরন ওমিক্রনের দাপট চলছে। সেই দাপটকে পাশ কাটিয়ে আজ মাঠে গড়াচ্ছে বিশ্বকাপ। ওয়েস্ট ইন্ডিজে শুরু হচ্ছে অনুর্ধ-১৯ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের ১৪তম আসর। আজ প্রথম দিনেই মাঠে নামছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ অনুর্ধ-১৯ ক্রিকেট দল। গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া অনুর্ধ-১৯ ক্রিকেট দল। দিনের অপর ম্যাচে গায়ানার জর্জটাউনে মুখোমুখি হবে স্কটল্যান্ড অনুর্ধ-১৯ ও শ্রীলঙ্কা অনুর্ধ-১৯ দল। উভয় ম্যাচ বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে। গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ অনুর্ধ-১৯ দল রবিবার প্রথম ম্যাচে মাঠে নামবে শক্তিশালী ইংল্যান্ড অনুর্ধ-১৯ দলের বিপক্ষে। বাংলাদেশের যুবাদের গ্রুপ পর্বে বাকি ম্যাচ ২০ জানুয়ারি কানাডা, ২২ জানুয়ারি আরব আমিরাতের বিপক্ষে। বাংলাদেশের সব ম্যাচই সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে। আর রানার্সআপ ভারত আগামীকাল প্রভিডেন্সে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকান যুবাদের।

এবার যুব বিশ্বকাপের ১৪তম আসরেও ৪ গ্রুপে বিভক্ত হয়ে ১৬ দল খেলবে। ফাইনালসহ অনুষ্ঠিত হবে সবমিলিয়ে ৪৮ ম্যাচ। এন্টিগা, গায়ানা, সেন্ট কিটস ও ত্রিনিদাদে ম্যাচগুলো হবে। ‘এ’ গ্রুপে আছে গত আসরের চ্যাম্পিয়ন বাংলাদেশ, ইংল্যান্ড, কানাডা ও আরব আমিরাত। ‘বি’ গ্রুপে আছে গতবারের রানার্সআপ ভারত, দক্ষিণ আফ্রিকা, আয়ারল্যান্ড ও উগান্ডা; ‘সি’ গ্রুপে আছে গতবারের সেমিফাইনালিস্ট পাকিস্তান, জিম্বাবুইয়ে, আফগানিস্তান ও পাপুয়া নিউগিনি এবং ‘ডি’ গ্রুপে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও স্কটল্যান্ড। এবার গত আসরে সেমিফাইনালে বাংলাদেশের কাছে হেরে বিদায় নেয়া নিউজিল্যান্ড খেলছে না। আইসিসির কোয়ারেন্টাইন নীতিমালার সঙ্গে দ্বিমত পোষণ করে নাম প্রত্যাহার করে নেয় তারা। ফলে সুযোগ পায় স্কটল্যান্ড যুবারা। এবারও আগের ফরমেটেই হবে খেলা। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ ২টি করে দল উঠবে সুপার লীগের কোয়ার্টার ফাইনালে। বাকি ২টি করে দল খেলবে প্লেট পর্বের কোয়ার্টার ফাইনালে। এছাড়াও হবে বিভিন্ন স্থান নির্ধারণী ম্যাচ। ত্রিনিদাদের পোর্ট অব স্পেনে ৩১ জানুয়ারি অনুষ্ঠিত হবে প্লেট ফাইনাল। ১ ও ২ ফেব্রুয়ারি সুপারলীগ পর্বের সেমিফাইনাল দুটি অনুষ্ঠিত হবে। আর শিরোপা নির্ধারণী ফাইনাল ৫ ফেব্রুয়ারি এন্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে। এর আগে সর্বাধিক ৪ বার যুব বিশ্বকাপ জিতেছে ভারত। ৩ বার চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া, ২ বার পাকিস্তান। ১ বার করে শিরোপার স্বাদ নিয়েছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ। সব দলই বেশ আগেভাগে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে পৌঁছে কোয়ারেন্টাইন করেছে। এরপর অনুশীলন ও অফিসিয়াল ওয়ার্ম-আপ ম্যাচ খেলে বেশ ভালভাবেই নিজেদের প্রস্তুত করেছে দলগুলো। গতবার ভারতকে ফাইনালে হারিয়ে প্রথমবারের মতো যুব বিশ্বকাপের শিরোপা ছিনিয়ে নেয় বাংলাদেশের যুবারা। এবার তাদের মিশন ট্রফি ধরে রাখার। সেই মিশনে নিজেদের একমাত্র ওয়ার্মআপ ম্যাচে জিম্বাবুইয়ে অনুর্ধ-১৯ দলকে ১৫৫ রানের বিশাল ব্যবধানে উড়িয়ে দিয়েছে রাকিবুল হাসানের দল। যদিও বিশ্বকাপের আগে আরব আমিরাতে হওয়া এশিয়া কাপের সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছে বাংলাদেশের যুবারা। ভারতের কাছে শেষ চারে বাজেভাবে হেরেছে তারা।

তার আগে ভারতে অনুষ্ঠিত একটি ৩ দলীয় আসরে চ্যাম্পিয়ন হয়েছে তারা। আগের বিশ্বকাপ খেলা রাকিবুল ওই আসর থেকেই দলে অন্তর্ভুক্ত হয়ে দায়িত্ব নিয়েছেন অধিনায়কের। এছাড়া গত বিশ্বকাপ খেলা পেসার তানজিম হাসান সাকিব, দলে থাকা মেহেরব হাসান ও প্রান্তিক নওরোজ নাবিল আছেন। এদের নিয়ে এবারও দারুণ কিছুর স্বপ্ন দেখছে বাংলাদেশের যুবারা। ১৯৮৮ সালের প্রথম যুব বিশ্বকাপ ব্যতীত ১৯৯৭ থেকে শুরু করে সব আসরেই খেলেছে বাংলাদেশ। ৪ বার প্লেট চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশ ৪ বার কোয়ার্টার ফাইনাল, একবার সেমিফাইনাল ও গতবার চ্যাম্পিয়ন হয়।

শীর্ষ সংবাদ:
সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা         ‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার