শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মালিক-শ্রমিকের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ ॥ প্রধানমন্ত্রী

মালিক-শ্রমিকের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ ॥ প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মালিক-শ্রমিকের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। শ্রমিকদের সুবিধা-অসুবিধা, জীবন-জীবিকা ও শ্রমের পরিবেশ যেন ঠিক থাকে তা মালিকদের দেখতে হবে। তেমনিভাবে শ্রমিকদেরও দায়িত্ব রয়েছে.. কারখানা যেন সুন্দরভাবে চলে, উৎপাদন যেন বাড়ে। সে লক্ষ্যে কাজ করতে হবে। তিনি বলেছেন, নানা ক্ষেত্রে দেশ যেভাবে এগিয়ে চলেছে, তাতে মালিক, শ্রমিকেরও অবদান রয়েছে।

আজ বুধবার সকালে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড ২০২০’ প্রদান এবং মহিলা কর্মজীবী হোস্টেলসহ ৮টি নব নির্মিত স্থাপনা উদ্বোধন অনুষ্ঠানে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই অনুষ্ঠানে ৩০টি শিল্প প্রতিষ্ঠানকে গ্রীন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

শেখ হাসিনা বলেন, তার সরকার শ্রমজীবী মানুষের উন্নয়নে নানা পদক্ষেপ নিয়েছে, গড়ে তুলেছে নতুন শিল্পব্যবস্থা। দেশের যুবকরা যেন বেকার বসে না থাকে, সেজন্য কর্মসংস্থানের বন্দোবস্ত করেছে। রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠানের পাশাপাশি তৈরি পোশাক খাতেও শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি নির্ধারণ করে দিয়েছে তার সরকার। শ্রমিকেদের কল্যাণে আওয়ামী লীগ সরকার গঠন করে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন।

শেখ হাসিনা বলেন, ‘দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি। ২০০৮ সালের নির্বাচনী ইশতেহারে যে লক্ষ্য স্থির করেছিলাম, তা অর্জন করেছি। উন্নয়নশীল দেশ হিসেবে এখন এগিয়ে যেতে হবে। প্রথমদিকে চ্যালেঞ্জ আসবে, কিন্তু তা মোকাবেলা করার জন্য আমরা প্রস্তুত। আমরা এগিয়ে যাব।’

গ্রামীণ অর্থনীতিকে শক্তিশালী করার যৌক্তিকতা নিয়ে প্রধানমন্ত্রী বলেন, গ্রামীণ অর্থনীতিকে শক্তিশালী করা হবে। উন্নয়নটা যেন সমগ্র তৃণমূল পর্যায় থেকে উঠে আসে। সেভাবেই পরিকল্পনা করা হচ্ছে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর মাহেন্দ্রক্ষণে দাঁড়িয়ে বঙ্গবন্ধুতনয়া শেখ হাসিনা বলেন, ‘আমাদের স্বাধীনতা কোনোভাবে ব্যর্থ হতে পারে না।

আমরা চাই,প্রতিটি মানুষ উন্নত জীবন পাবে, সুন্দর জীবন পাবে, তাদের মৌলিক চাহিদা পূরণ হবে।’

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম গ্রহণযোগ্য পদ্ধতি : ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ দ্বিতীয় ধাপের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক         আগামী ২৯ মে চালু হচ্ছে বাংলাদেশ-ভারতের মধ্যে যাত্রীবাহী ট্রেন         যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপে ছড়িয়ে পড়ছে বিরল যে রোগ!         কৃষিজমি ৬০ বিঘার বেশি হলে সিজ করবে সরকার         ‘মুজিব’ বায়োপিকের ট্রেলার প্রকাশ