সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবিলম্বে দ. আফ্রিকার উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান প্রেসিডেন্ট

অবিলম্বে দ. আফ্রিকার উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক ॥ প্রাণঘাতী করোনা ভাইরাসের নতুন ধরণ ওমিক্রন নিয়ে দক্ষিণ আফ্রিকা এবং প্রতিবেশী দেশগুলোর বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের কঠোর নিন্দা করেছেন দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। এই পদক্ষেপকে অন্যায় আখ্যা দিয়ে অবিলম্বে তা প্রত্যাহার করে নেওয়ার তাগিদ দিয়েছেন তিনি।

নতুন ভ্যারিয়েন্ট ইস্যুতে দক্ষিণ আফ্রিকান দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপকারী দেশ ও জোটগুলোর মধ্যে রয়েছে যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র। ওমিক্রনকে উদ্বেগজনক ভ্যারিয়েন্ট আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

চরম পরিবর্তিত এই ভ্যারিয়েন্ট প্রথম শনাক্ত করার কথা ডব্লিউএইচও-কে গত বুধবার জানায় দক্ষিণ আফ্রিকা। প্রাথমিক প্রমাণে দেখা যাচ্ছে এই ভ্যারিয়েন্টটির পুনরায় সংক্রমিত করার ঝুঁকি অনেক বেশি। দক্ষিণ আফ্রিকার সবচেয়ে জনবহুল প্রদেশ গৌতেং-এ গত দুই সপ্তাহে সংক্রমিত মানুষের বেশিরভাগই এই ভ্যারিয়েন্টে আক্রান্ত। বর্তমানে দেশটির সবগুলো প্রদেশেই মিলেছে ওমিক্রন।

ওমিক্রন ইস্যুতে কঠোর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে বিশ্বের বিভিন্ন দেশকে সতর্ক করে ডব্লিউএইচও বলেছে, তাদের উচিত ‘ঝুঁকি এবং বিজ্ঞান ভিত্তিক’ পদক্ষেপ নেওয়া। তারপরও ভ্যারিয়েন্টটি নিয়ে উদ্বেগ থেকে গত কয়েক দিনে বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

রবিবার দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলেন, ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই এবং আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশগুলোর অন্যায় বৈষম্যের শিকার হচ্ছে। তিনি আরও বলেন, ভ্যারিয়েন্টটির বিস্তার ঠেকাতে এই নিষেধাজ্ঞা কোনও কাজে আসবে না।

সিরিল রামাফোসা বলেন, ‘ভ্রমণ নিষেধাজ্ঞায় একমাত্র যেটা হবে সেটা হলো আক্রান্ত দেশগুলো অর্থনীতির আরও ক্ষতি হবে এবং মহামারি মোকাবিলায় তাদের সামর্থ্য আরও অবজ্ঞা করা হবে।’

নিষেধাজ্ঞা আরোপ করা দেশগুলোকে অবিলম্বে তা প্রত্যাহারের তাগিদ দেন তিনি।

ওমিক্রনের উদ্ভবকে ভ্যাকসিন বৈষম্যের ফল হিসেবে বর্ণনা করেন সিরিল রামাফোসা। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট বলেন, সবাইকে ভ্যাকসিন দেওয়ার আগ পর্যন্ত নতুন নতুন ভ্যারিয়েন্ট তৈরি হওয়া ঠেকানো যাবে না। দক্ষিণ আফ্রিকায় ভ্যাকসিনের কোনও ঘাটতি নেই জানিয়ে সকলকে তা নেওয়ার আহ্বান জানান প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

শীর্ষ সংবাদ:
সোনার বাংলা গড়তে ঐক্য চাই         আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রংপুরে মঙ্গা নেই         এসেছে শীতের শেষ মাস, সঙ্গে উৎসব         পার্বত্য অঞ্চলের উন্নয়ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী চেষ্টা চালাচ্ছেন         নাশকতার ছক ব্যর্থ, ভয়ঙ্কর রোহিঙ্গা জঙ্গী গ্রেফতার         শাবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা         নাসিক নির্বাচনে ভোট পড়েছে ৫০ শতাংশ ॥ ইসি সচিব         দুই সপ্তাহের জন্য স্থগিত একুশে বইমেলা         মাদারীপুরে ধাওয়া পাল্টাধাওয়া, ভাংচুর ॥ কুমিল্লায় চারজন জেলে         নাসিকে ভোট পড়েছে ৫০ শতাংশ : ইসি         আইভীই নাসিক মেয়র         নতুন শ্রমবাজার অনুসন্ধানের তাগিদ রাষ্ট্রপতির         একদিনে করোনায় মৃত্যু ৮, শনাক্ত ৫ হাজার ছাড়াল         সংসদ অধিবেশনে যোগ দিলেন প্রধানমন্ত্রী         আমি সারাজীবন প্রতীকের পক্ষেই কাজ করেছি ॥ শামীম ওসমান         নাসিক নির্বাচনে ফলাফল যাই আসুক আ.লীগ তা মেনে নেবে         নির্দিষ্ট দিনে হচ্ছে না বইমেলা, পেছাল ২ সপ্তাহ         ফানুস-আতশবাজি বন্ধে হাইকোর্টে রিট         নৌকারই জয় হবে ॥ আইভী         ভোটাররা এবার পরিবর্তন চান ॥ তৈমূর