সোমবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওমানকে ৮ উইকেটে হারিয়ে স্কটল্যান্ড গ্রুপ-বিতে চ্যাম্পিয়ন

  • টি২০ বিশ্বকাপ

রুমেল খান ॥ বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত স্কটল্যান্ড-ওমান ম্যাচ নিয়ে ওই দুই দেশের ক্রিকেটপ্রেমীদের যতটা আগ্রহ ছিল, তার চেয়েও কোন অংশে আগ্রহের কমতি ছিল না বাংলাদেশী ক্রিকেটানু-রাগীদেরও। ওমানের আল আমেরাত স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে স্বাগতিক ওমানকে আইসিসি টি২০ বিশ^কাপ থেকে বিদায় করে দেয় স্কটল্যান্ড। তারা জয়লাভ করে দাপটের সঙ্গে, ৮ উইকেটে। ম্যাচসেরা হন বিজয়ী দলের জশ ড্যাভে।

এই জয়ে রাউন্ড ওয়ানে বি-গ্রুপে চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি সুপার টুয়েলভে খেলারও যোগ্যতা অর্জন করল স্কটিশরা। বাংলাদেশী ক্রিকেটামোদীরা এই ম্যাচে ওমানকে সমর্থন করেছিলেন। কেননা ওমান জিতলে বি-গ্রুপে বাংলাদেশই গ্রুপ চ্যাম্পিয়ন হতো। ওমান হতো গ্রুপ রানার্সআপ। আর বিদায় নিতে হতো স্কটল্যান্ডকে। কিন্তু ওমানের দুভার্গ্য। সেটা হয়নি। তারপরও লাল-সবুজ বাহিনীর সুপার-১২ তে যাওয়াও তো আটকায়নি। সেটাই যা সান্ত¡না।

৩ ম্যাচের প্রতিটিতেই জিতে ৬ পয়েন্ট নিয়ে বি-গ্রুপের পয়েন্ট টেবিলের এক নম্বর স্থানটি স্কটল্যান্ডের। সমান ম্যাচে ২ জয় ও ১ হারে ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে বাংলাদেশ। ২ পয়েন্ট নিয়ে ওমান তিনে এবং শূন্য পয়েন্ট নিয়ে পাপুয়া নিউ গিনি আছে তলানিতে।

বি-গ্রুপে রানার্সআপ হওয়ায় বাংলাদেশ এখন খেলবে পরবর্তী পর্ব গ্রুপ ‘১’-এ। সেখানে বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ এবং ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন দল (এখনও নির্ধারিত হয়নি)। গ্রুপ ‘২’-এ স্কটল্যান্ডের প্রতিপক্ষ হবে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান এবং ‘এ’ গ্রুপের রানার্সআপ দল (এখনও নির্ধারিত হয়নি)।

আগামী রবিবার বাংলাদেশ সময় বিকেল ৪টায় এ-গ্রুপের চ্যাম্পিয়নদের মুখোমুখি হবে বি-গ্রুপের রানার্সআপ দল বাংলাদেশ। সংযুক্ত আরব আমিরাতে গিয়ে শারজা আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি খেলবে বাংলাদেশ দল।

সুপার টুয়েলভে বাংলাদেশের পরবর্তী ম্যাচগুলো যথাক্রমে ২৭ অক্টোবর ইংল্যান্ড, ২৯ অক্টোবর ওয়েস্ট ইন্ডিজ, ২ নবেম্বর দক্ষিণ আফ্রিকা ও ৪ নবেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

বৃহস্পতিবারের ওমান-স্কটল্যান্ড ম্যাচে ফেরা যাক। ম্যাচে টস জিতে আগে ব্যাট করে ওমান। ২০ ওভার পুরোটা খেলে ১২২ রান করে অলআউট হয়ে যায় তারা। ওপেনার আকিব ইলিয়াস ৩৭, মোহাম্মদ নাদিম ২৫ ও অধিনায়ক জিশান মাকসুদের ৩৪ রান ছিল উল্লেখযোগ্য সংগ্রহ। স্কটিশ বোলার জশ ড্যাভে (৩/২৫), মাইকেল লিস্ক (২/১৩) এবং সাফইয়ান শারিফ (২/২৫)-এর বোলিং ছিল উল্লেখযোগ্য।

জবাবে স্কটল্যান্ড আয়েশী উইলোবাজি করে ৩ ওভার হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায়। ১৭ ওভারে ২ উইকেট হারিয়ে ১২৩ রান সংগ্রহ করে তারা। জর্জ মুনসে ২০, অধিনায়ক কাইল কোয়েটজার ৪১, ম্যাথিউ ক্রস ২৬* ও রিচি বেরিংটন ৩১* রান করেন। ওমানের ফাইয়াজ বাট ও খাওয়ার আলী ১টি করে উইকেট লাভ করেন।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস