শুক্রবার ৩১ বৈশাখ ১৪২৮, ১৪ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লকডাউনে তারুণ্যের দিনকাল

  • ইসমত আরা জুলী

সিমরান নামের অর্থনীতিতে সদ্য স্নাতক করা এই তরুণীটির ইচ্ছে হয় একটা লম্বা টানা ঘুম দেয় আর ঘুম থেকে উঠে যেন দেখে পৃথিবী এই মহামারী থেকে মুক্তিলাভ করেছে। সে এখন অনলাইনে একটি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছে। সে এ সময়ে ইচ্ছে করে অনলাইনের কাজ বেছে নিয়েছে কারণ সে চায় না নিয়মিত অফিস করে পুরো পরিবারকে ঝুঁকিতে রাখতে। যেহেতু অনলাইনে কাজ করছে আর বাইরে চলছে লকডাউন, তাই তার হাতে রয়েছে প্রচুর সময়। সে চেষ্টা করে ঘরের কাজে মাকে সাহায্য করতে। হঠাৎ করে তার ইচ্ছে হল কবিতা আবৃত্তি শেখার– সে ছোটবেলা থেকেই মাকে দেখছে আবৃত্তি করতে, তাই এখন সে মায়ের কাছ থেকে আবৃত্তি শিখছে। পাশাপাশি সে এখন অনলাইনে শাস্ত্রীয় সঙ্গীতের তালিম নিচ্ছে বাফার একজন শিক্ষকের কাছে। তার গল্পের বই পড়ার অভ্যাস ছোটবেলা থেকেই। কিন্তু মাঝখানে ক্লাসের পড়া ও এসাইনমেন্টের চাপে সেই অভ্যাসটা কিছুটা কমে গিয়েছিল। এখন আবার সে বিভিন্ন ধরনের বই পড়তে শুরু করেছে। ইংরেজী মাধ্যমে পড়াশোনা করার কারণে ইংরেজী নভেল পড়ার সংখ্যা অনেক বেশি কিন্তু পাশাপাশি সে অনেক বাংলা ক্লাসিক গল্প – উপন্যাস পড়ে ফেলেছে। মাঝে মাঝে বাংলা অডিও গল্প শুনতে তার ভীষণ ভাল লাগে। এখন সে নিয়মিতভাবে ইউটিউবে বাংলা নাটক ও চলচ্চিত্র দেখছে মায়ের সঙ্গে। গত কিছুদিন ধরে সে সেলাই শিখতেও শুরু করেছে। বাবা ও ভাইয়ের সঙ্গে তার চমৎকার সময় কাটে ইফতারের টেবিলে ও ইফতারের পর- সে সময় বিশ্ব রাজনীতি ও অন্যান্য প্রসঙ্গ নিয়ে তাদের আলোচনা তুঙ্গে ওঠে। বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ সেমিস্টার যেহেতু অনলাইনে করতে হয়েছে তাই সে ক্লাসরুম, ক্যাম্পাস, বন্ধুদের সঙ্গ ভীষণভাবে মিস করেছে। সে বলল, লেখক সৈয়দ মুজতবা আলী বাঙালীর আড্ডা প্রসঙ্গে মজার মজার সব কথা বলেছেন-আড্ডা যে বাঙালীর প্রাণ সে কথাটি এই লকডাউনে ভালভাবে টের পাচ্ছে। যদিও বন্ধুদের সঙ্গে ভিডিও কলের মাধ্যমে নিয়মিত যোগাযোগ হচ্ছে কিন্তু একসঙ্গে বসে ঘণ্টার পর ঘণ্টা আড্ডা সে ভীষণ মিস করছে। এই কঠিন পরিস্থিতিতে সে মাঝে মাঝে ভীষণ হতাশ হয়ে পড়ে কিন্তু সে তার অত্যন্ত কর্মঠ ও আশাবাদী মা-বাবার কাছ থেকে সাহস সঞ্চয় করে।

ইশমাম একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে আইটিতে পড়ছে। দীর্ঘ প্রায় এক বছর ধরে সে ক্যাম্পাসে যেতে পারছে না। সে ভীষণভাবে বন্ধুদের মধ্যে মিস করছে। এখন নিয়মিত অনলাইনে ক্লাস করছে। ক্লাসের পড়ার পাশাপাশি সে ইতিহাসের বই পড়তে খুব পছন্দ করে। কিছুদিন আগে সে অনলাইনে অর্ডার করে বেশ কয়েকটি ইতিহাসের বই আনিয়েছে। বিশ্ব রাজনীতি নিয়ে লেখা লেখক তারেক শামসুর রহমানের বইগুলো তার প্রিয়। তার আরেকটি প্রিয় বিষয় হচ্ছে মুক্তিযুদ্ধের প্রত্যক্ষ অভিজ্ঞতা নিয়ে লিখিত মুক্তিযোদ্ধাদের বই।

এই লকডাউনে বই পড়ে, মোবাইলে হাসির ভিডিও দেখে, ইউটিউবে গান শুনে, নাটক দেখে, বাবা, মা ও বোনের সঙ্গে গল্প করে তার সময় কাটছে। টেলিভিশনে তার বেশি দেখা হয় স্পোর্টস চ্যানেল ও মুভি চ্যানেল। এছাড়া দেশের খবর ও আন্তর্জাতিক খবরাখবর নিয়েও তার আগ্রহ রয়েছে। এই দুজন তরুণ-তরুণীর মতে, এই লকডাউনে ও গত একবছর পরিবারের সব সদস্যের অধিকাংশ সময় ঘরে থাকার ফলে পারিবারিক বন্ধন অনেক সুদৃঢ় হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৫৯৬৩৫৪৬৯
আক্রান্ত
৭৭৮৬৮৭
সুস্থ
১৩৭৩৪৭৬১৭
সুস্থ
৭১৯৬১৯
শীর্ষ সংবাদ:
বায়তুল মোকাররমে ঈদের জামাতে হাজারো মানুষ, মহামারী মুক্তির ফরিয়াদ         ইসরায়েলের যেকোনো স্থানে আঘাত হানতে সক্ষম হামাসের আইয়াশ-২৫০         স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপন করার আহবান প্রধানমন্ত্রীর         কাল পবিত্র ঈদ-উল ফিতর         দেশবাসীকে রাষ্ট্রপতির ঈদ শুভেচ্ছা         ঈদ জামাত কখন কোথায়         ২৩ মে পর্যন্ত বিধিনিষেধ বাড়ছে, ১৬ মে প্রজ্ঞাপন জারি : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় ৩১ জনের মৃত্যু, শনাক্ত ১২৯০         হালকা বৃষ্টি থাকবে ঈদের দিন, তাপমাত্রাও হবে সহনীয়         পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক         ফেরিতে ৫ মৃত্যু ॥ এককোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে নোটিশ         সংকটে ব্লেম গেম থেকে বিরত থাকুন ॥ কাদের         ফাঁকা ঢাকা         চালুর পর বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ের রেকর্ড         ঈদের দিনেও চলছে হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ৬৯         আল-আকসায় ঈদ জামাতে মুসল্লিদের ঢল         ভারতে করোনা ভাইরাসে আরও ৪১২০ জনের মৃত্যু         সৌদিসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর         রাত পোহালেই ঈদ ॥ শিমুলিয়ায় ঈদযাত্রার শেষ দিনে চলছে ১৬ ফেরী         গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৫