সোমবার ৮ আষাঢ় ১৪২৮, ২১ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লকডাউনে তারুণ্যের দিনকাল

  • ইসমত আরা জুলী

সিমরান নামের অর্থনীতিতে সদ্য স্নাতক করা এই তরুণীটির ইচ্ছে হয় একটা লম্বা টানা ঘুম দেয় আর ঘুম থেকে উঠে যেন দেখে পৃথিবী এই মহামারী থেকে মুক্তিলাভ করেছে। সে এখন অনলাইনে একটি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছে। সে এ সময়ে ইচ্ছে করে অনলাইনের কাজ বেছে নিয়েছে কারণ সে চায় না নিয়মিত অফিস করে পুরো পরিবারকে ঝুঁকিতে রাখতে। যেহেতু অনলাইনে কাজ করছে আর বাইরে চলছে লকডাউন, তাই তার হাতে রয়েছে প্রচুর সময়। সে চেষ্টা করে ঘরের কাজে মাকে সাহায্য করতে। হঠাৎ করে তার ইচ্ছে হল কবিতা আবৃত্তি শেখার– সে ছোটবেলা থেকেই মাকে দেখছে আবৃত্তি করতে, তাই এখন সে মায়ের কাছ থেকে আবৃত্তি শিখছে। পাশাপাশি সে এখন অনলাইনে শাস্ত্রীয় সঙ্গীতের তালিম নিচ্ছে বাফার একজন শিক্ষকের কাছে। তার গল্পের বই পড়ার অভ্যাস ছোটবেলা থেকেই। কিন্তু মাঝখানে ক্লাসের পড়া ও এসাইনমেন্টের চাপে সেই অভ্যাসটা কিছুটা কমে গিয়েছিল। এখন আবার সে বিভিন্ন ধরনের বই পড়তে শুরু করেছে। ইংরেজী মাধ্যমে পড়াশোনা করার কারণে ইংরেজী নভেল পড়ার সংখ্যা অনেক বেশি কিন্তু পাশাপাশি সে অনেক বাংলা ক্লাসিক গল্প – উপন্যাস পড়ে ফেলেছে। মাঝে মাঝে বাংলা অডিও গল্প শুনতে তার ভীষণ ভাল লাগে। এখন সে নিয়মিতভাবে ইউটিউবে বাংলা নাটক ও চলচ্চিত্র দেখছে মায়ের সঙ্গে। গত কিছুদিন ধরে সে সেলাই শিখতেও শুরু করেছে। বাবা ও ভাইয়ের সঙ্গে তার চমৎকার সময় কাটে ইফতারের টেবিলে ও ইফতারের পর- সে সময় বিশ্ব রাজনীতি ও অন্যান্য প্রসঙ্গ নিয়ে তাদের আলোচনা তুঙ্গে ওঠে। বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ সেমিস্টার যেহেতু অনলাইনে করতে হয়েছে তাই সে ক্লাসরুম, ক্যাম্পাস, বন্ধুদের সঙ্গ ভীষণভাবে মিস করেছে। সে বলল, লেখক সৈয়দ মুজতবা আলী বাঙালীর আড্ডা প্রসঙ্গে মজার মজার সব কথা বলেছেন-আড্ডা যে বাঙালীর প্রাণ সে কথাটি এই লকডাউনে ভালভাবে টের পাচ্ছে। যদিও বন্ধুদের সঙ্গে ভিডিও কলের মাধ্যমে নিয়মিত যোগাযোগ হচ্ছে কিন্তু একসঙ্গে বসে ঘণ্টার পর ঘণ্টা আড্ডা সে ভীষণ মিস করছে। এই কঠিন পরিস্থিতিতে সে মাঝে মাঝে ভীষণ হতাশ হয়ে পড়ে কিন্তু সে তার অত্যন্ত কর্মঠ ও আশাবাদী মা-বাবার কাছ থেকে সাহস সঞ্চয় করে।

ইশমাম একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে আইটিতে পড়ছে। দীর্ঘ প্রায় এক বছর ধরে সে ক্যাম্পাসে যেতে পারছে না। সে ভীষণভাবে বন্ধুদের মধ্যে মিস করছে। এখন নিয়মিত অনলাইনে ক্লাস করছে। ক্লাসের পড়ার পাশাপাশি সে ইতিহাসের বই পড়তে খুব পছন্দ করে। কিছুদিন আগে সে অনলাইনে অর্ডার করে বেশ কয়েকটি ইতিহাসের বই আনিয়েছে। বিশ্ব রাজনীতি নিয়ে লেখা লেখক তারেক শামসুর রহমানের বইগুলো তার প্রিয়। তার আরেকটি প্রিয় বিষয় হচ্ছে মুক্তিযুদ্ধের প্রত্যক্ষ অভিজ্ঞতা নিয়ে লিখিত মুক্তিযোদ্ধাদের বই।

এই লকডাউনে বই পড়ে, মোবাইলে হাসির ভিডিও দেখে, ইউটিউবে গান শুনে, নাটক দেখে, বাবা, মা ও বোনের সঙ্গে গল্প করে তার সময় কাটছে। টেলিভিশনে তার বেশি দেখা হয় স্পোর্টস চ্যানেল ও মুভি চ্যানেল। এছাড়া দেশের খবর ও আন্তর্জাতিক খবরাখবর নিয়েও তার আগ্রহ রয়েছে। এই দুজন তরুণ-তরুণীর মতে, এই লকডাউনে ও গত একবছর পরিবারের সব সদস্যের অধিকাংশ সময় ঘরে থাকার ফলে পারিবারিক বন্ধন অনেক সুদৃঢ় হয়েছে।

শীর্ষ সংবাদ:
কর্ণফুলী গ্যাস কোম্পানির জমি ক্রয়ে ৮৭ কোটি টাকা লোপাট         টেকসই উন্নয়নের সমতাভিত্তিক আইনী কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বের কারণেই এমন পৈশাচিকতা         পদ্মা সেতুতে রেলওয়ে স্ল্যাব বসানো শেষ         বিটকয়েন বিক্রির টাকায় পর্নোগ্রাফির বাণিজ্য         সন্ধান দিলে         ভারত থেকে বাংলাদেশের টিকা পাওয়া এখনো অনিশ্চিত : হাইকমিশনার         যেকোনো ধরনের দুর্যোগ মোকাবিলায় সর্বদা প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮২         ক্ষমতা মানে ভোগ বিলাস নয়, ক্ষমতা হলো মানুষের সেবা করা         ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধ করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         টেকসই উন্নয়নের জন্য বৈষম্যহীন ও সমতাভিত্তিক আইনি কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         বীর মুক্তিযোদ্ধারা মাসিক সম্মানী পাবেন ২০ হাজার টাকা : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক শক্তির জোর তৎপরতা দরকার         রাজশাহীতে ধসে পড়ল বহুতল ভবন         খুবির সকল পরীক্ষা স্থগিত         ‘দুর্নীতি ও অপকর্মের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে’         প্রথম ধাপের ২০৪ ইউনিয়ন পরিষদের নির্বাচন সোমবার         ‘নিবন্ধনহীন মোটরসাইকেল বাইরে বের হতে পারবে না’         হাসপাতালে মাহবুব তালুকদার