শুক্রবার ১০ বৈশাখ ১৪২৮, ২৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হবিগঞ্জে বোরো ধানে লেদা পোকার আক্রমণ

হবিগঞ্জে বোরো ধানে লেদা পোকার আক্রমণ

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ ॥ হবিগঞ্জে হাওড়জুড়ে বোরো ধানের বাম্পার ফলনে বাধা হয়ে দাঁড়িয়েছে লেদা পোকার আক্রমণ। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তা ও ভুক্তভোগী কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, এক সপ্তাহ ধরে বোরো ধানের জমিগুলোতে এই পোকা আক্রমণ করেছে। নিচু এলাকার খেতগুলোতে পোকার আক্রমণের মাত্রা বেশি। এই পোকা দ্রুত ধান কেটে ফেলায় স্থানীয় কৃষকেরা এর নাম দিয়েছেন ‘কারেন্ট পোকা’।

এ জেলার আজমিরীগঞ্জ, বানিয়াচং, লাখাই, নবীগঞ্জ, বাহুবলসহ ৯টি উপজেলায় ১ লাখ ২২ হাজার ২৩৫ হেক্টর জমিতে বোরো ধানের ফলন হয়েছে। পরিমাণমত সার ও পানি পাওয়ায় জেলায় বোরো ধানের বাম্পার ফলন হয়। এখানে বিশেষ করে হাওড়ে এ পোকার আক্রমণ বেশী।

তাই ফসল নষ্টকারী পোকার কারণে হতাশ হয়ে পড়েছেন হাওড়পাড়ের কৃষকেরা। এরমধ্যে বানিয়াচং উপজেলার ৬নং কাগাপাশা ইউনয়িনের বাগিয়ার গোল, ধনপুর, লোহাজুড়ী, চমকপুর কাগাপাশাসহ উপজলোর বিভিন্ন হাওড়ে সরেজমিনে গিয়ে এই দৃশ্য দেখা গেছে। এই পোকাগুলোর আক্রমণে ফসল কম হওয়ার আশঙ্কায় হতাশ হয়ে পড়েছেন কৃষকেরা।

লোহাজুড়ি গ্রামের কৃষক আব্দুর রহিম জানান, কিছুদিন হলো শীলা বৃষ্টি, এখন আবার পোকার আক্রমণে নষ্ট হচ্ছে বোরো ফসল। তবে ফসল রক্ষায় কীটনাশক ছিটানো হচ্ছে।

কৃষি বিভাগের তথ্যমতে আর কিছু দিনের মধ্যে বোরো ধান কাটা শুরু হবে। এ সময়ের মধ্যে এসব পোকায় বোরো ধানের তেমন ক্ষতি হবে না। এরইমধ্যে কৃষকদের মাঝে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয়েছে। কৃষকরা কীটনাশক ব্যবহার করে সুফল পেতে শুরু করেছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ মো. তমিজ উদ্দিন খান বলেন, হাওড় এলাকাসহ জেলাজুড়ে বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। লেদা পোকার আক্রমণের খবর পেয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। কিছুদিনের মধ্যে ধান কাটা ও মাড়াই শুরু হবে।

শীর্ষ সংবাদ:
হেফাজতের কিছু কিছু নেতা সন্ত্রাসী তাণ্ডবে বিশ্বাস করে না ॥ সেতুমন্ত্রী         আরমানিটোলার আগুনে দগ্ধ ২০ জনের শ্বাসনালী পুড়ে গেছে         কেমিক্যাল গুদামে আগুনের ঘটনায় তদন্ত কমিটি গঠন         এভারেস্টে যাওয়া পর্বতারোহীর দেহে কোভিড-১৯ শনাক্ত         ৫৪১ রানে বাংলাদেশের ইনিংস ঘোষণা         আরমানিটোলায় কেমিক্যাল গোডাউনে আগুন, মৃত্যুর সংখ্যা বেড়ে ৪         আরমানিটোলার কেমিক্যাল গোডাউনের অনুমোদন ছিল না         ভারতে গত ২৪ ঘন্টায় রেকর্ড ৩ লাখ ৩২ হাজার ৭৩০ করোনা রোগী শনাক্ত         ভারতের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে ১৩ করোনা রোগীর মৃত্যু         দোকান-শপিংমল খুলবে ২৫ এপ্রিল থেকে         সেই নির্বাহী ম্যাজিস্ট্রেটকে বরিশালে বদলি         নারায়ণগঞ্জে গ্যাসের পাইপ বিস্ফোরিত হয়ে দুই পরিবারের ১১ জন দগ্ধ         টেকনাফে রোহিঙ্গার গুলিতে স্থানীয় যুবক নিহত         রাতের আধাঁরে হালদায় অভিযান, ৫ হাজার মিটার জাল জব্দ         ঘুমধুম সীমান্তে বন্দুকযুদ্ধে মাদক কারবারি রোহিঙ্গা নিহত         উখিয়ায় ইয়াবা ও জাল নোটসহ ৩ আর্মড পুলিশ আটক         রাজধানীর আরমানিটোলায় কেমিক্যাল গোডাউনে আগুন, মৃত্যু ২         প্রধানমন্ত্রীর ৪ প্রস্তাব ॥ জলবায়ু সঙ্কট মোকাবেলা         মুমিনুলের শতকে দ্বিতীয় দিনও বাংলাদেশের         দেশেই তৈরি হবে রাশিয়ার করোনার টিকা