শুক্রবার ১৪ ফাল্গুন ১৪২৭, ২৬ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৫০ বছরে পাক রেলের লোকসান ১.২ ট্রিলিয়ন রুপি

৫০ বছরে পাক রেলের লোকসান ১.২ ট্রিলিয়ন রুপি

অনলাইন ডেস্ক ॥ পাকিস্তানের কেন্দ্রীয় রেলমন্ত্রী মুহাম্মদ আজম খান স্বাতী বলেছেন, গত ৫০ বছরে পাকিস্তান রেলওয়ে ১.২ ট্রিলিয়ন রুপি ক্ষতির সম্মুখীন হয়েছে। ধসে পড়া এই প্রতিষ্ঠানকে পুনরুজ্জীবিত করার পরিকল্পনা করেছে সরকার।

কিন্তু কিভাবে তা বিস্তারিত বলেননি।

পাকিস্তানের ডন পত্রিকা স্বাতীকে উদ্ধৃত করে জানায়, রেলের এই লোকসানের ৯০ ভাগই হয়েছে গত দুই দশকে।

সম্প্রতি রেলওয়ের পোর্টফোলিও পাওয়া আজম স্বাতী আরও বলেন, বছরে রেলের গড় লোকসান ৩৫ থেকে ৪০ বিলিয়ন রুপি।

বাস্তবতা হলো, প্রধানমন্ত্রী ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সরকার আগের যে কোনো প্রশাসনের মতো রেলের পুনরুজ্জীবনের কৌশল সম্পর্কে অজ্ঞ।

ডন জানিয়েছে, রেলের উন্নয়নে পাকিস্তান চীনের ওপর নির্ভর করে আছে। আশা করা হচ্ছে করাচি থেকে পেশোয়ারের সংযোগকারী মেইন লাইন-১ (এমএল-১) উন্নয়নে ৬.৮ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে চীন।

কিন্তু প্রকল্পটি ইতোমধ্যে চীনা অর্থায়নের শর্তে সমস্যায় পড়েছে, যার ফলে প্রকল্পের কাজ বিলম্বিত হচ্ছে।

রেলের প্রধান নির্বাহী কর্মকর্তা নিসার মেমন বলেন, বিভিন্ন সময়ে রেলের মুনাফা পুনরুদ্ধারের চেষ্টা করা হয়েছে। কিন্তু তাদের ধারাবাহিকতার অভাবে তারা মাঝপথে পড়ে যায়।

প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, রেলওয়ে অবকাঠামো ও সেবার অবনতি এবং মালবাহী ব্যবসা হারানোর প্রধান কারণ ছিল অবকাঠামো, দুর্নীতি, অব্যবস্থাপনা, রাজনৈতিক হস্তক্ষেপ, অতিরিক্ত কর্মসংস্থান এবং জাতীয় পরিবহন নীতির অভাবে পণ্য পরিবহন ক্ষতিগ্রস্ত হওয়া। সূত্র: এএনআই।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪৭০         ‘সাগরে ভাসমান রোহিঙ্গারা বাংলাদেশের জলসীমা থেকে দূরে’         উন্নয়নশীল দেশে উত্তরণের সুখবর জানাতে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী         মুশতাকের মৃত্যুর কারণ জানতে প্রয়োজনে তদন্ত কমিটি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         সিলেটে দুই বাসের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৮         মুশতাকের মৃত্যুর প্রতিবাদে শাহবাগে অবরোধ করে বিক্ষোভ         বগুড়ায় বাসের ধাক্কায় প্রাণ গেল চার জনের         করোনা ভাইরাস ॥ বিশ্বজুড়ে মৃত্যু ২৫ লাখ ছাড়াল         বাইডেনের নির্দেশে সিরিয়ায় ইরানপন্থী মিলিশিয়াদের ওপর যুক্তরাষ্ট্রের হামলা         করোনা ভাইরাস ॥ ব্রাজিলে মৃত্যু ছাড়াল আড়াই লাখ         ভারত বায়োটেকের ২ কোটি ডোজ ভ্যাকসিন কিনবে ব্রাজিল         চীনের উইঘুর নিপীড়ন গণহত্যা ॥ ডাচ পার্লামেন্ট         সীমান্ত নিয়ে ভারত-পাকিস্তানের সিদ্ধান্তের প্রশংসা করল জাতিসংঘ         চীনকে গোপন তথ্য সরবরাহ ॥ রুশ নাগরিকের কারাদণ্ড         মস্কোর কারাগার থেকে সরানো হয়েছে নাভালনিকে         হাতে ঠেলা ট্রলিতে উ. কোরিয়া ছাড়লেন রুশ কূটনীতিকরা         গুলি করে পপ তারকা লেডি গাগার কুকুর ছিনতাই         সিলেটে দুই বাসের সংঘর্ষ ॥ নিহত ৭         একসঙ্গে প্রেমিক-প্রেমিকার কীটনাশক পান ॥ প্রেমিকের মৃত্যু         কাশিমপুর হাইসিকিউরিটি কারাগারে হাজতির মৃত্যু