সোমবার ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘সরকারের উন্নয়নের অংশীদার রাষ্ট্রীয় মালিকানার ব্যাংক’

‘সরকারের উন্নয়নের অংশীদার রাষ্ট্রীয় মালিকানার ব্যাংক’

রহিম শেখ ॥ রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোর ওপর মানুষের আস্থা গত কয়েক বছরে অনেক বেড়েছে। বিশেষ করে বেসরকারি খাতের কিছু ব্যাংকের সমস্যার কারণে ব্যাংক খাতে একটা উল্টো হাওয়া বইতে শুরু করেছে। আগে সরকারি ব্যাংক থেকে বেসরকারি ব্যাংকে গ্রাহক চলে যেতেন। এখন বেসরকারি ব্যাংক থেকে সরকারি ব্যাংকে আসছেন। রাষ্ট্রীয় মালিকানার ব্যাংকগুলো শুধু আর্থিক প্রতিষ্ঠানই নয়; সরকারের উন্নয়নের অংশীদারও। দেশের ৮ শতাংশ প্রবৃদ্ধির পেছনে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে রাষ্ট্রীয় মালিকানার ব্যাংকগুলো।

সম্প্রতি দেশের অর্থনীতি ও ব্যাংক খাতের বিভিন্ন বিষয় নিয়ে জনকন্ঠের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন বিশিষ্ট অর্থনীতিবিদ বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাবেক গবেষণা পরিচালক ও রাষ্ট্রীয় মালিকানার অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত।

অগ্রণী ব্যাংকের নানা অগ্রগতির বিষয়ে ড. জায়েদ বখত বলেন, রাষ্ট্রীয় ব্যাংকগুলোর মধ্যে আমানত, আমদানি, রপ্তানি ও রেমিট্যান্স বৃদ্ধিতে শীর্ষে রয়েছে অগ্রণী ব্যাংক। ২০১৯ সালে অগ্রণী ব্যাংকের আমানতে প্রবৃদ্ধি ছিল ১১ দশমিক ৩০ শতাংশ। গত বছর এ ব্যাংকের মাধ্যমে ৩৮ হাজার ৮৪১ কোটি টাকার পণ্য আমদানি হয়েছে। রাষ্ট্রীয় ব্যাংকগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে থাকা সোনালীর মাধ্যমে যেখানে আমদানি ছিল ২৫ হাজার ৫৯৬ কোটি টাকার। অগ্রণীর মাধ্যমে ১০ হাজার ৮৭৩ কোটি টাকার রপ্তানি এবং ১৪ হাজার ৮৬৩ কোটি টাকার রেমিট্যান্স এসেছে। রেমিট্যান্স বাড়াতেও নেওয়া হয়েছে কৌশল। আমাদের অন্যতম রেমিট্যান্স আহরণকারী দেশ সিঙ্গাপুর থেকে অগ্রণীর মোবাইল অ্যাপ ব্যবহার করে টাকা পাঠানোর সুযোগ দেওয়া হয়। এ অ্যাপের মাধ্যমে সেখানকার শ্রমিকরা ঘরে বসে টাকা পাঠাতে পারেন। আবার এখান থেকে যেন দ্রুত সুবিধাভোগী টাকা পেয়ে যান, সে জন্য বেশি রেমিট্যান্স আহরণকারী ব্যাংক কর্মকর্তাদের উৎসাহ দিতে ল্যাপটপ দেওয়া হয়েছে। আবার নিজ¯^ শাখা নেই এমন এলাকায় ২০০ এজেন্ট ব্যাংকিং সেন্টার খোলা হয়েছে। পাশাপাশি বিকাশের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে রেমিট্যান্স পৌঁছে দেওয়া হচ্ছে। এসব উদ্যোগের ফলে রেমিট্যান্স আহরণে এখন ইসলামী ব্যাংকের পরেই অগ্রণী ব্যাংকের অবস্থান। পদ্মা সেতুতে এককভাবে ১২০ কোটি ডলার অর্থায়ন করেছে অগ্রণী ব্যাংক।

তিনি বলেন, উন্নত গ্রাহকসেবা নিশ্চিত করতে রাষ্ট্রীয় মালিকানার ব্যাংকগুলোর মধ্যে অগ্রণী ব্যাংকই প্রথম ৯৫৮ শাখার সবই অনলাইনে চালু করেছে। ফলে রপ্তানিমুখী বড় করপোরেট প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি স্থানীয় বাজারে পণ্য সরবরাহকারী করপোরেটগুলোও অগ্রণী ব্যাংকে চলে এসেছে। যেমন দেশজুড়ে প্রাণ গ্রুপের ডিস্ট্রিবিউটর রয়েছেন। তারা টাকা দিয়ে পণ্য নেন। প্রাণ গ্রুপ যত দ্রুত টাকা পাবে, তত দ্রুত পরিবেশকদের পণ্য দিয়ে থাকে। অগ্রণী ব্যাংকের মাধ্যমে এখন মাত্র তিন ঘণ্টার মধ্যে তারা তথ্য পেয়ে যায় কে কত টাকা দিয়ে কোন পণ্যের অর্ডার করলেন।

অর্থনীতি পুনরুদ্ধারে প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজ সময়োপযোগী উল্লেখ করে তিনি বলেন, শিল্প ও সেবা খাতে অগ্রণী ব্যাংকের বিতরণের লক্ষ্যমাত্রা ৮০০ কোটি টাকা। ইতোমধ্যে ৬৮০ কোটি টাকা অনুমোদন করেছে পরিচালনা পর্ষদ। সিএমএসইতে বরাদ্দের চেয়ে আবেদন কম। এর কারণ হয়তো অনেকে প্যাকেজের বিষয়টি জানেন না বা ব্যাংকের সঙ্গে অনেকের সম্পর্ক নেই। অনেক ক্ষেত্রে জামানত দেওয়ার মতো অবস্থা নেই গ্রাহকের। এসব কারণে সব ব্যাংক এ খাতে ঋণ বিতরণে কমবেশি পিছিয়ে আছে। কৃষিসহ অন্য খাতে ঋণ দিতে অবশ্য ব্যাংকগুলো এগিয়ে রয়েছে।

অগ্রণী ব্যাংকের প্রযুক্তিনির্ভর সেবা প্রসঙ্গে ব্যাংকের চেয়ারম্যান বলেন, সব শাখা অনলাইনের আওতায় আসায় এখন যে কোনো শাখা থেকে গ্রাহক তাৎক্ষণিক অর্থ জমা ও উত্তোলন করতে পারেন। যে কোনো লেনদেনের তথ্য এসএমএসের মাধ্যমে জানতে পারেন। এ ছাড়া শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা বিকাশের সঙ্গে যৌথভাবে বিতরণ করছে অগ্রণী ব্যাংক। তিনি বলেন, আমরা আগামীতে ইন্টারনেট ব্যাংকিংয়ে যাব। তবে এটিএম ও ক্রেডিট কার্ডে সতর্কতার সঙ্গে এগোচ্ছি। আমি চাই, অগ্রণী ব্যাংক একটি আন্তর্জাতিক মানের ব্যাংক হোক। আধুনিক প্রযুক্তির ব্যবহার, গ্রাহকসেবাসহ সব হবে আন্তর্জাতিক মানের।##

শীর্ষ সংবাদ:
অক্সফোর্ডের ৩ কোটি ভ্যাকসিন বিনামূল্যে দেবে সরকার         জেএমআই চেয়ারম্যানের জামিন কেন বাতিল নয়, হাইকোর্টের রুল         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, ১২ সপ্তাহের মধ্যে সর্বাধিক শনাক্ত         মাস্ক পরাতে জরিমানায় কাজ না হলে জেলও হতে পারে         ডোপ টেস্ট ॥ চাকরি হারালেন ৮ পুলিশ সদস্য         করোনার দ্বিতীয় ধাক্কার মধ্যেই নিউইয়র্কে খুলছে স্কুল!         ইসরায়েল-ফিলিস্তিন ॥ দ্বি-রাষ্ট্র তত্ত্বের পক্ষেই বাংলাদেশ         ‘ভাস্কর্য নিয়ে উসকানিমূলক বক্তব্য দিতে থাকলে সরকার বসে থাকবে না’         এক দশকে করদাতার সংখ্যা বেড়েছে ৩৫৭ শতাংশ         বেতন বৈষম্য নিরসন দাবিতে স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি অব্যাহত         জামিন পেলেন কারাগারে বিয়ে করা ফেনীর সেই যুবক         নুরদের লালবাগের মামলার প্রতিবেদন ২০ ডিসেম্বর         সাংসদ হাজী সেলিমের স্ত্রী মারা গেছেন         করোনা আতঙ্কে শ্রীলঙ্কায় কারাগারে সংঘর্ষে নিহত ৬         এটি ছিল কারচুপির নির্বাচন: ট্রাম্প         করোনায় ভারতে নতুন আক্রান্ত ৩৮৭৭২, মৃত্যু ৪৪৩         ইরানের পরমাণু বিজ্ঞানীকে হত্যা করা হয় রিমোট কন্ট্রোলড বন্দুক দিয়ে         যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে ॥ ফাউচি         করোনা ভাইরাস ॥ বিশ্বজুড়ে শনাক্তের সংখ্যা ৬ কোটি ৩০ লাখ ছাড়িয়েছে         নাইজেরিয়ায় অন্তত ১১০ কৃষককে গলা কেটে হত্যা করা হয়েছে ॥ জাতিসংঘ