বুধবার ১১ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাশিয়ায় স্থায়ীভাবে বসবাসের অনুমতি পেলেন স্নোডেন

রাশিয়ায় স্থায়ীভাবে বসবাসের অনুমতি পেলেন স্নোডেন

অনলাইন ডেস্ক ॥ স্থায়ীভাবে রাশিয়ায় থাকার অনুমতি পেয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক জাতীয় নিরাপত্তা এজেন্সির (এনএসএ) কন্ট্রাক্টর এডওয়ার্ড স্নোডেন। বৃহস্পতিবার (২২) অক্টোবর তার আইনজীবী গণমাধ্যমকে এ তথ্য জানান।

২০১৩ সালে জাতীয় নিরাপত্তা এজেন্সির (এনএসএ) গুরুত্বপূর্ণ একটি ফাইলের তথ্য ফাঁস করে দেন স্নোডেন। এরপর তিনি রাশিয়ায় পালিয়ে যান। রুশ সরকার দীর্ঘদিন ধরে তাকে আশ্রয় দিয়ে আসছে।

স্নোডেনের আইনজীবী অ্যানাতলি কুচেরেনা বলেন, যত দিন ইচ্ছা তত দিন রাশিয়ায় বসবাসের জন্য বৃহস্পতিবার এডওয়ার্ড স্নোডেনকে অনুমতি দেয়া হয়েছে।

রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স-কে কুচেরেনা বলেন, গত এপ্রিলে এ আবেদনপত্রটি জমা দেয়া হয়। কিন্ত মহামারি করোনাভাইরাস ও এর সংক্রমণ রোধে লকডাউন জারি করায় এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে অভিবাসন কর্তৃপক্ষ আরও সময় নেয়।

২০১৯ সালে রাশিয়ার অভিবাসন আইনে পরিবর্তন আনা হয়েছে। এ কারণে দেশটিতে স্থায়ীভাবে বসবাসের সুযোগ তৈরি রয়েছে স্নোডেনের। তবে স্নোডেন এই মুহূর্তে রাশিয়ার নাগরিকত্বের জন্য আবেদন করার কথা ভাবছেন না বলে জানান আইনজীবী অ্যানাতলি কুচেরেনা।

রাশিয়া সরকারের বিভিন্ন বিষয়ের সমালোচনা করে মাঝে মাঝে সামাজিক যোগাযোগমাধ্যমে লেখালেখি করেন স্নোডেন। দেশে ফেরার ব্যাপারে গত বছর তিনি বলেছিলেন, তাকে যদি সুষ্ঠু বিচারের নিশ্চয়তা দেয়া হয়, তাহলে তিনি যুক্তরাষ্ট্রে ফিরে যেতে ইচ্ছুক।

বহুদিন ধরে স্নোডেনকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। তার বিরুদ্ধে ২০১৩ সালে গুপ্তচরবৃত্তির যে অভিযোগ দায়ের করা হয়েছে, যুক্তরাষ্ট্র চায় তিনি যেন তার অপরাধের জন্য বিচারের মুখোমুখি হন।

গত আগস্টে এডওয়ার্ড স্নোডেনকে ক্ষমা করার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, স্নোডেনকে ক্ষমা করে দেয়ার বিষয়টি বিবেচনা করছেন তিনি।

শীর্ষ সংবাদ:
ভার্চুয়াল কোর্টের বৈধতা নিয়ে রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট         নরসিংদীর শিবপুরে গণপিটুনিতে দুই ডাকাত নিহত         স্বাস্থ্য ঝুঁকি এড়াবার জন্য প্রতি শ্রেণীতে লটারির মাধ্যমে ভর্তির সিদ্ধান্ত ॥ শিক্ষামন্ত্রী         নুরসহ ৬ জনের বিরুদ্ধে করা মামলার প্রতিবেদন ১৭ ডিসেম্বর         আইসিসির নতুন হলেন চেয়ারম্যান গ্রেগ বারক্লে         প্রথম দফায় ৬৪ লাখ ভ্যাকসিন বিতরণ করবে যুক্তরাষ্ট্র         লাখ লাখ করোনা রোগীর তথ্য লুকিয়েছে ভারত         করোনার দ্বিতীয় তরঙ্গের পর লকডাউন শিথিল করছে ফ্রান্স         আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র হস্তান্তর         আফগানিস্তানে জোড়া বোমা বিস্ফোরণে নিহত ১৪, আহত অনেক         চাঙ্গা থাকবে অর্থনীতি ॥ করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে ব্যাপক উদ্যোগ         চলমান কাজ শেষ না করলে পরবর্তী কাজ পাবে না ঠিকাদার         বেগমপাড়ার সাহেবদের ধরতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী         অনেক নাটকীয়তার পর ক্ষমতা হস্তান্তরে রাজি ট্রাম্প         ঝুলে গেছে খালেদা জিয়ার লন্ডন যাত্রা         দশ বছরে নির্মাণসামগ্রী খাতের আকার দ্বিগুণ ॥ রফতানি হচ্ছে রড সিমেন্ট সিরামিক         ২৪ ঘণ্টায় আরও ৩২ জনের মৃত্যু         বিবিসির দৃষ্টিতে ১০০ নারী ॥ এবার তালিকায় দুই বাংলাদেশী         তিন রাষ্ট্রদূতের কাছে রোহিঙ্গা সঙ্কট তুলে ধরলেন ড. মোমেন         মুক্তিযুদ্ধে ব্যবহৃত অস্ত্র বিক্রির ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা