রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আফগানিস্তানে ভিড়ের চাপে পিষ্ট হয়ে অন্তত ১৫ জনের মৃত্যু

আফগানিস্তানে ভিড়ের চাপে পিষ্ট হয়ে অন্তত ১৫ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক ॥ আফগানিস্তানের একটি শহরে পাকিস্তানের কনস্যুলেটে ভিসার আবেদন করতে জড়ো হওয়া কয়েক হাজার মানুষের ধাক্কাধাক্কির মধ্যে ভিড়ের চাপে অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে।

দেশটির পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহরে পাকিস্তান কনস্যুলেটের সামনে মঙ্গলবার এ ঘটনা ঘটে বলে আফগানিস্তানের কর্মকর্তারা জানিয়েছেন।

ঘটনার একদিন পর বুধবার দুই জন প্রাদেশিক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, কনস্যুলেটের বাইরে একটি খেলার মাঠে আনুমানিক তিন হাজার লোক জড়ো হয়েছিল, ভিসার আবেদন জানাতে প্রয়োজনীয় টোকেন সংগ্রহের জন্য অপেক্ষা করছিল তারা।

জালালাবাদের একজন কর্মকর্তা বলেন, কনস্যুলেটের কর্মকর্তাদের কাছ থেকে টোকেন নেয়ার জন্য ভিসাপ্রার্থীরা ধাক্কাধাক্কি শুরু করে, তারা নিয়ন্ত্রণহীন হয়ে পড়ার পর এ ঘটনা ঘটে।

এখানে নিহতদের মধ্যে ১১ জন নারী এবং আহত এক ডজনেরও বেশি লোকের মধ্যে বেশ কয়েকজন বয়স্ক লোক রয়েছে বলে জানিয়েছেন নানগারহার প্রাদেশিক পরিষদের সদস্য সোহরাব কাদেরি।

ঘটনার বিষয়ে মন্তব্যের জন্য কাবুলের পাকিস্তান দূতাবাসে তাৎক্ষণিকভাবে কাউকে পাওয়া যায়নি।

রয়টার্স জানিয়েছে, প্রতি বছর চিকিৎসা, শিক্ষা ও কাজ খুঁজতে হাজার হাজার আফগান নাগরিক প্রতিবেশী পাকিস্তানে যায়। পাকিস্তানে প্রায় ৩০ লাখ আফগান শরণার্থী ও অভিবাসী অবস্থান করছে। নিজেদের যুধ্ববিধ্বস্ত দেশে বিরাজমান সহিংসতা, দারিদ্র ও ধর্মীয় নিপীড়ন থেকে বাঁচতে তারা প্রতিবেশী দেশটিতে আশ্রয় নেয়।

দেশ দুটির মধ্যে দুই হাজার ৬০০ কিলোমিটার যৌথ সীমান্ত আছে।

শীর্ষ সংবাদ:
অপরাধীর রক্ষা নেই ॥ তৈরি হচ্ছে জাতীয় ডিএনএ ডাটাবেজ         ২৫ পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত         শুরু হচ্ছে যমুনায় পৃৃথক রেলসেতুর নির্মাণ কাজ         রাষ্ট্র ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বক্তব্য সহ্য করা হবে না         বাবুনগরীর বক্তব্য রাষ্ট্রদ্রোহিতার শামিল         আজীবন সম্মাননা পেলেন তোয়াব খান         আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়তে পারে         দশটি ধারা নিয়ে বিপত্তি ॥ সড়ক আইন         করোনায় মৃত্যু ও নতুন রোগী শনাক্তের হার বেড়েছে         বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবেই ॥ হানিফ         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতার করুন ॥ মুক্তিযুদ্ধ মঞ্চ         পেনসিলভানিয়ার ভোট নিয়ে আপীলেও হারলেন ট্রাম্প         কালুরঘাট রোড-কাম রেল সেতুর টোল আদায়ের লিজ নিয়ে কারসাজি         কিশোর গ্যাং ও সন্ত্রাসী রোহিঙ্গারা ফের বেপরোয়া         আবহাওয়ার হেয়ালি আচরণ, কখনও শীত কখনও গরম         বিএসএমএমইউর ৪ চিকিৎসকের বিরুদ্ধে শাহবাগ থানায় হত্যা মামলা         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতারের দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের         রাজনৈতিকভাবে ব্যর্থ ষড়যন্ত্রকারীদের থেকে সতর্ক থাকুন : তথ্যমন্ত্রী         স্থগিত সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষা         বেসরকারি খাতে ঋণের গতি আবারও কমছে