রবিবার ১০ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লিথুয়ানিয়ায় সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

লিথুয়ানিয়ায় সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক ॥ লিথুয়ানিয়ায় নতুন করে এক ব্যাটালিয়ন সেনা মোতায়েন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। সঙ্গে থাকবে ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যান। আগামী নভেম্বরে এসব সেনা মোতায়েন করা হবে এবং জুন পর্যন্ত তারা সেখানে অবস্থান করবে। লিথুয়ানিয়ার প্রতিরক্ষামন্ত্রী রাইমুন্দাস কারোব্লিস এ তথ্য জানিয়েছেন।

চলতি মাসের প্রথম দিকে মার্কিন সেনাদের একটি কন্টিনজেন্ট লিথুয়ানিয়ায় মোতায়েন করা হয় যারা বর্তমানে বেলারুশ সীমান্তের কাছে দুই মাসের জন্য অবস্থান করছে। নভেম্বরে যেসব সেনা লিথুয়ানিয়ায় পাঠানো হবে তারা এদের স্থলাভিষিক্ত হবে।

গত মাসে বেলারুশে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে অস্থিরতা দেখা দেয়ার পর মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী বেলারুশ সীমান্তে তাদের তৎপরতা জোরদার করেছে। বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেংকো রুশ বলয়ে অবস্থান নেয়ায় ন্যাটো সদস্য দেশগুলো তাকে শত্রু বিবেচনা করে থাকে।

নির্বাচনের পর থেকেই লুকাশেংকো বলে আসছেন, তার দেশকে অস্থিতিশীল করে তোলার জন্য পশ্চিমা দেশগুলো চেষ্টা করছে। এজন্য বেলারুশের সেনাবাহিনীকে পোল্যান্ড ও লিথুয়ানিয়া সীমান্তে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে। লিথুয়ানিয়া ও পোল্যান্ড দুটোই ন্যাটো জোটের সদস্য দেশ। পার্সটুডে

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ২৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩০৮         ‘নো মাস্ক নো সার্ভিস’         ‘দুর্নীতির বীজ বপন করে গেছে ৭৫ পরবর্তী অবৈধ সরকারগুলো’         নোয়াখালীতে ধর্ষণ ও নির্যাতনের ঘটনায় লজ্জিত ওবায়দুল কাদের         পদ্মা সেতুর ৫ হাজার ১০০ মিটার দৃশ্যমান         ছেলে হত্যার বিচার চেয়ে আমরণ অনশনে রায়হানের মা         ঢাবি শিক্ষক জিয়ার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে দুই মামলা         করোনায় আক্রান্ত স্লোভেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির রোল মডেল ॥ আমু         করোনামুক্ত হয়ে আজ বাসায় ফিরছেন তথ্যমন্ত্রী         মার্কিন ভাইস প্রেসিডেন্টের চিফ অব স্টাফের করোনা শনাক্ত         সরকার বিশেষ শক্তিতে বলীয়ান ॥ ফখরুল         ডেঙ্গুতে চিকিৎসকের মৃত্যু         দেশে ফিরছে নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ‘বিজয়’         হাউস ও সিনেট নির্বাচনেও উত্তাপ ছড়াচ্ছে         ভারতে করোনায় মৃত্যু আরও ৫৭৮, শনাক্ত ৫০ হাজার         মধ্যপ্রাচ্য থেকে নৌ উপস্থিতির অবসান ঘটাবে অস্ট্রেলিয়া         ভারতে পাক গুপ্তচর আটক         বিশ্বে করোনায় মৃত্যু প্রায় সাড়ে ১১ লাখ         আগাম ভোট দিলেন ট্রাম্প