ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বলিউড সিনেমায় গল্পের বাঁক বদল

প্রকাশিত: ২৩:৪৮, ২০ আগস্ট ২০২০

বলিউড সিনেমায় গল্পের বাঁক বদল

‘১০২ নট আউট’ একটি বলিউডি সিনেমা। ১০২ বছর বয়সী এক বুড়ো এবং তার ৭৫ বছর বয়সী পুত্রকে নিয়ে আবর্তিত হয়েছে এর গল্প। পৃথিবীর সবচেয়ে বেশি সময় ধরে বেঁচে থাকা মানুষের রেকর্ডটি ভাঙার সাধ বুড়ো বাবার। বয়স ১০০ পেরোলেও সব সময় নিজেকে প্রাণ প্রাচুর্যে ভরপুর একজন মানুষ ভাবতে চান তিনি। হাসিখুশি প্রাণবন্ত মানুষ হিসেবে বাবার নাম ডাক থাকলেও তাঁর ৭৫ বছর বয়সী পুত্রটি সব সময় গোমরা মুখ করে থাকতে চায়। তাঁর মধ্যে প্রাণচাঞ্চল ভাবটি মোটেও নেই। পুত্রকে নিয়ে বুড়ো বাবার যত দুশ্চিন্তা। বুড়োবাপ বেটার ব্যতিক্রম ধর্মী গল্পে নির্মিত সিনেমা ‘১০২ নট আউট’। মজার ব্যাপার হলো কমেডি ধাঁচের এ ছবিতে বলিউডি গতানুগতিক নায়ক নায়িকার প্রেম রোমান্স, ভিলেনের ষড়যন্ত্র, সাসপেন্স, থ্রিল, মারামারি প্রভৃতির উপস্থিতি না থাকলেও দর্শক বৃদ্ধ দুই বাপ-বেটার কা-কীর্তি বেশ উপভোগ করেছেন। আরও একটি হিন্দী সিনেমা ‘ব্লাকমেইল’ এর কথা বলি। রাত-দিন নিজের কর্মজীবন নিয়ে তুমুল ব্যস্ত একজন মানুষ এক সময় আবিষ্কার করেন ঘরে তার অবর্তমানে স্ত্রীটি অন্য একজন পুরুষের সঙ্গে পরকীয়ায় লিপ্ত। ব্যাপারটি জানার পর লোকটির জীবন বদলে যায়, নাটকীয় পরিবর্তন আসে তার সব কিছুতেই। এবার সে তার স্ত্রী ও স্ত্রীর সঙ্গে পরকীয়ায় লিপ্ত মানুষটিকে ব্ল্যাকমেইল করতে শুরু করে। একের পর এক ঘটতে থাকে নাটকীয় ঘটনা। অন্যদিকে বহুল আলোচিত বলিউডি সিনেমা ‘রাজি’ বিষয় বৈচিত্র্যের কারণে দর্শকমনে বেশ সাড়া তুলেছে। ছবিটি নির্মিত হয়েছে ১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের সময় ভারতের পক্ষে কাজ করা এক নারী গুপ্তচরের জীবন কাহিনী নিয়ে। বাস্তব ঘটনার উপর ভিত্তি করে লেখা বহুল পঠিত উপন্যাস ‘কলিং সেহমাত’ অবলম্বনে ‘রাজি’ ছবির চিত্রনাট্য সাজানো হয়েছে। বলিউডে গতানুগতিক ধারার বাইরে ভিন্ন স্বাদের গল্প নিয়ে সিনেমা নির্মাণের নানা পরীক্ষা চলছে আরও অনেক আগে থেকেই। তবে অতীতে ভিন্ন ধারার সিনেমা নির্মাণে এতটা সক্রিয় ছিলেন না নির্মাতারা। আজ যেভাবে নিত্যনতুন গল্পের প্লট নিয়ে ভিন্নতর উপস্থাপনা কৌশল অবলম্বন করছেন বিভিন্ন নির্মাতা, তখন এটা আজকের মতো এতটা ব্যাপকভাবে বিস্মৃত ছিল না। তখন কতিপয় সাহসী চলচ্চিত্রকার হয়ত নতুন ধাঁচের গল্প নিয়ে ছবি নির্মাণে ব্রতী হতেন মনের তাগিদে, শিল্পের প্রতি বিশেষ অনুরাগ এবং সৃজনশীলতার প্রকাশে। তবে ভিন্ন ধারার ছবিগুলো তখন পেরে উঠত না গতানুগতিক হিন্দী সিনেমার সঙ্গে। কারণ, অনেক বড় বাজেটে তৈরি হতো গতানুগতিক এ্যাকশন, রোমান্টিক কিংবা পারিবারিক সেন্টিমেন্টনির্ভর ছবিগুলো। ভিন্ন ধারার হিন্দী ছবিগুলো আর্ট ফিল্ম হিসেবে চিহ্নিত হয়ে থাকত সেই সময়ের দিনগুলোতে। কতিপয় শ্রেণীর দর্শকের মধ্যে সীমাবদ্ধ থাকত বলিউডি ভিন্ন ধারার ছবিগুলো কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে এক সময় সবকিছুই বদলে যায়। দর্শক রুচি-পছন্দ বদলে যাওয়ার প্রেক্ষাপটে আজকাল নির্মাতারা তেমন ধাঁচের সিনেমা নির্মাণ করাটাকে বুদ্ধিমানের কাজ বলে মনে করছেন। গল্পের পটভূমি ভারতের হলেও এর আবেদন আন্তর্জাতিক মানের হয়ে উঠছে ক্রমেই। পাত্রপাত্রীদের আচরণ, সংলাপ, সাজপোশাকও আগের তুলনায় বেশ আধুনিক, সাহসী মনে হচ্ছে। এভাবেই চলছে ইদানীংকার বলিউডি সিনেমার দিনকাল। টয়লেট : এক প্রেমকথা’, প্যাডম্যান, জলি এলএলবি রেইড, নিউটন, শেফ, সিক্রেট সুপারস্টার, তুমহারি সুলু, লিপস্টিক আন্ডার মাই বুরকা, ইন্দু সরকার, ‘শুভ মঙ্গল সাবধান,’ হিন্দী মিডিয়াম, ‘পিঙ্ক’, রুস্তম, সুলতান, দঙ্গল, পিকে, ইংলিশ ভিংলিশ, পদ্মাবত, গ্যাংস অব ওয়াসিপুর, কুইন, হাইওয়ে, উড়তা পাঞ্জাবÑ গত ১০ বছরে মুক্তিপ্রাপ্ত বলিউডি অসংখ্য সিনেমার মধ্যে কয়েকটির নাম তুলে ধরা হলো। মজার ব্যাপার হলো, উল্লেখিত ছবিগুলোর একটির সঙ্গে অন্যটির কোন মিল নেই। প্রতিটি ছবিতেই স্বাতন্ত্র্যের প্রকাশ রয়েছে। দর্শক ছবিগুলো দেখতে বসে ভিন্নতার স্বাদ অনুভব করেছেন। এ ছবিগুলোতে দীর্ঘদিনের অতি প্রচলিত গল্পের চর্চা দেখা যায়নি। প্রতিটিতেই নতুন নতুন বিষয়বস্তুর অবতারণা করা হয়েছে যা দর্শক সমালোচক চলচ্চিত্র বোদ্ধা সবাইকে আলোড়িত এবং চমকিত করেছে। বলিউডে এখন বায়োপিক সিনেমা নির্মাণের ট্রেন্ড চলছে। অনেক বিখ্যাত মানুষের বায়োপিক ইতোমধ্যে দর্শক দেখেছেন। মহাত্মা গান্ধী, ইন্দিরা গান্ধী থেকে শুরু করে নারী মুষ্টিযোদ্ধা ‘মেরিকম’, কুস্তিগীর সুলতান, ক্রিকেটার এম এস ধোনিকে নিয়ে নির্মিত সিনেমাগুলোতে দর্শকদের আনন্দ দেয়ার চেষ্টা করার পাশাপাশি বিখ্যাত ব্যক্তির অবদানকে গৌরবোজ্জ্বলভাবে তুলে ধরা হয়েছে। এছাড়াও উল্লেখযোগ্য ঐতিহাসিক ঘটনা কিংবা স্মরণীয় জাতীয় অধ্যায়কে উপজীব্য করে অনেক সিনেমাও নির্মিত হচ্ছে, বলিউডে। এ প্রসঙ্গে ‘লাগান’, ‘মঙ্গলপান্ডে: দ্য রাইজিং’, মেরিকম, ‘ধোনি দ্য আনটোল্ড স্টোরি’, ‘রইস’, ‘নিরজা’, ‘বাজিরাও মাস্তানি’, ‘পদ্মাবত’, ‘প্যাডম্যান’, প্রভৃতি সিনেমার কথা বলা যায়। পিরিয়ড মুভি, বায়োপিক সিনেমাকে ঘিরে জনমনে সৃষ্ট নানা বিতর্ক, সমালোচনা মাঝে মাঝে বলিউড অঙ্গনকে অনেক সময় উত্তপ্ত করে তোলে। যেমন, দীপিকা পাড়ুকোন, রণবীর সিং ও শহিদ কাপুর অভিনীত পিরিয়ড ড্রামা মুভি ‘পদ্মাবত’ কে ঘিরে সৃষ্ট বিতর্কের জেরে ভারতজুড়ে রীতিমতো দাঙ্গা হাঙ্গামা, প্রতিবাদী সভা মিছিল এক ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। যদিও নানা বাধা অতিক্রম করে শেষ পর্যন্ত ‘পদ্মাবত’ ছবিটি দর্শকদের সামনে এসেছে। বলিউডে সিনেমার নানা পালাবদলে এখন ছবির পাত্রপাত্রীদের আচরণ, সংলাপ এবং সাজ পোশাকে রীতিমতো বিপ্লব ঘটে গেছে। ষাট, সত্তর, এবং আশির দশকে নায়ক নায়িকারা পর্দায় যে রূপে উপস্থিত হতেন এখন সেভাবে তাদের দেখা যায় না। রক্ষণশীলতার খোলস ভেঙে অনেকটাই স্মার্ট হয়ে উঠেছেন বলিউডের অভিনেতা অভিনেত্রীরা। তাদের মুখের সংলাপ কিংবা পর্দায় তাদের বিভিন্ন কর্মকা- অনেক সময় দর্শকদেরও হতবাক করছে। পালাবদলের এই পথ পরিক্রমায় দর্শক বিনোদনে ভিন্নমাত্রা সৃষ্টি হচ্ছে এভাবেই।
×