বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কলাপাড়ায় ৬৫ দিন পরে ফের ইলিশ শিকারে জেলেদের সাগর যাত্রা ॥ প্রাণচাঞ্চল্য

কলাপাড়ায় ৬৫ দিন পরে ফের ইলিশ শিকারে জেলেদের সাগর যাত্রা ॥ প্রাণচাঞ্চল্য

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, পটুয়াখালী ॥ দীর্ঘ ৬৫ দিনের নিষেধাজ্ঞার পরে ফের সাগরে যাত্রা করছেন কলাপাড়া উপকূলীয় হাজারো জেলে। ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরার আশা নিয়ে জেলেরা বৃহস্পতিবার ভোর থেকে সাগরযাত্রা শুরু করেছেন। মৌসুমের প্রাক্কালে সাগরে মাছ শিকারের নিষেধাজ্ঞায় জেলেরা ব্যাপক ক্ষতির শিকার হয়েছেন। তারপরও দেশের স্বার্থে নিজেদের উদ্যোগে নিষেধাজ্ঞা মেনেছেন। এসময় সরকারিভাবে কলাপাড়ায় ১৮ হাজার জেলে পরিবারকে খাদ্য সহায়তা দেয়া হয়েছে। তবে এ তালিকা তৈরি নিয়ে প্রকৃত জেলেদের এন্তার অভিযোগ। জেলেদের সাগরযাত্রাকে ঘিরে মহিপুর, আলীপুর এবং কুয়াকাটায় মাছের আড়তগুলোয় বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ।

পটুয়াখালীর উপকূলীয় উপজেলা কলাপাড়ায় রয়েছে প্রায় ১৮ হাজার জেলে পরিবারের বসবাস। ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে বৃহস্পতিবার ভোর থেকে প্রায় সহ¯্রাধিক মাছ ধরা ট্রলার নিয়ে তারা দলে দলে সাগরে ছুটছেন। উপজেলার মাঝি সমিতির সাবেক সভাপতি নুরু মাঝি জানান, মাছ ধরা ছাড়া জেলেরা আর কোন কাজ করেনা। ফলে অবরোধকালীন সময়ে বেকার ছিল। পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন কাটাতে হয়েছে। এখন সকলের মনে বিরাজ করে এক ধরনের আনন্দ। এফবি ফয়সাল ফিশিং ট্রলারের মাঝি সিদ্দিকুর রহমান জানান, কষ্ট করলেও ৬৫ দিনের অবরোধ মেনেছি। কিন্তু এ সময় ভারতীয় জেলেরা বাংলাদেশের সীমানায় ঢুকে মাছ শিকার করেছে। যে কারণে অবরোধের সুফল শতভাগ কাজে লাগবেনা।

মহিপুর মৎস্য বন্দর ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি ফজলু গাজী জানান, ৬৫ দিনের অবরোধ মুলত ট্রলিং বোটের জন্য। ফিশিং বোটের জন্য নয়। কিন্তু ২০১৯ সাল থেকে এটি ইলিশ শিকারী জেলেদের ওপর চাপিয়ে দেয়া হয়েছে। ফলে বেকার থাকায় পেশা বদলে অন্য পেশায় ঝুকে পড়েছে অনেক জেলে। ফলে কয়েক শ’ কোটি টাকার ক্ষতির শঙ্কায় পড়েছেন আড়ত মালিকরা। দীর্ঘ অবরোধের পরে কলাপাড়ার গোটা উপকূলের মাছের মোকামগুলোয় প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০২৭৩৫৬৯
আক্রান্ত
২৬৬৪৯৮
সুস্থ
১৩২০১০৫৯
সুস্থ
১৫৩০৮৯
শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records