রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনা অ্যাপ স্টোর থেকে কয়েক হাজার গেইম সরালো অ্যাপল

চীনা অ্যাপ স্টোর থেকে কয়েক হাজার গেইম সরালো অ্যাপল

অনলাইন ডেস্ক ॥ চীনা অ্যাপ স্টোর থেকে সাড়ে চার হাজারের বেশি গেইম সরিয়েছে অ্যাপল। চীন সরকারের নতুন ইন্টারনেট নীতিমালা নিয়ে চাপের মুখে গেইমগুলো সরিয়েছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

গত সপ্তাহেই দুই দিনে চীনা অ্যাপ স্টোর থেকে তিন হাজারের বেশি গেইম সরিয়েছে অ্যাপল। অ্যাপ স্টোর থেকে এটিই সর্বোচ্চ সংখ্যক অ্যাপ সরানোর ঘটনা-- খবর আইএএনএস-এর।

নতুন নীতিমালা অনুযায়ী চীনা অ্যাপ স্টোরে অ্যাপ আপলোডের আগে চীনা নীতিনির্ধারকদের অনুমোদন নিতে হবে ডেভেলপারদেরকে।

অ্যাপইনচায়নার বিপণন ব্যবস্থাপক টড কুনস বলেন, “আমরা দেখতে পাচ্ছি, ১ জুলাই থেকে অ্যাপল নতুন নীতিমালা প্রয়োগের পর প্রতিদিনই চীনা অ্যাপ স্টোর থেকে অনেক গেইমই সরছে।”

“দুঃখজনক, কারণ চলতি বছর মাত্র দেড় হাজার গেইমের লাইসেন্স দিয়েছে চীন এবং এই প্রক্রিয়াতেই ছয় থেকে ১২ মাস সময় লাগে। বেশিরভাগ অ্যাপই অ্যাপ স্টোরে ফেরত আসার আগে অনেকটা সময় অপেক্ষায় থাকবে,” যোগ করেন কুনস।

এরইমধ্যে জুলাই মাসের প্রথম তিন দিনে যথাক্রমে ১৫৭১টি, ১৮০৫টি এবং ১২৭৬টি অ্যাপ সরিয়েছে অ্যাপল। চীনা নতুন নীতিমালায় আক্রান্ত হতে পারে ২০ হাজারের বেশি অ্যাপ।

অ্যাপলের সবচেয়ে বড় অ্যাপ স্টোর বাজার চীন। সেন্সর টাওয়ারের তথ্যমতে, বছরে চীনা অ্যাপ স্টোর থেকে প্রতিষ্ঠানের বিক্রি হয় ১৬৪০ কোটি মার্কিন ডলার। আর মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যাপ স্টোর থেকে অ্যাপলের বিক্রি হয় ১৫৪০ কোটি মার্কিন ডলার।

অর্থমূল্যে কিনতে হয় বা ইন-অ্যাপ পারচেইজ ব্যবস্থা রয়েছে অ্যাপলের চীনা অ্যাপ স্টোরে এমন অ্যাপের সংখ্যা বর্তমানে ৬০ হাজারের বেশি।

বাজার গবেষণা প্রতিষ্ঠান নিউজু বলছে, চীনে মোবাইল গেইম খাত থেকে আয় আসে প্রায় ১৩০০ কোটি মার্কিন ডলার, যার মধ্যে ৫৩ শতাংশ আয় হয় আইওএস ডিভাইস থেকে। অন্য যে কোনো দেশের থেকে চীনে অ্যাপ স্টোরের মাধ্যমে বেশি আয় করে অ্যাপল। এই আয়ের বেশিরভাগই আসে গেইম থেকে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records