বুধবার ৬ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জুভেন্টাসেই থাকছেন বুফন

  • বিনিময় চুক্তিতে আর্থার মেলো জুভেন্টাসে ও মিরালেম পিয়ানিচ বার্সিলোনায়

স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘ ১৭ বছর স্বদেশী ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে খেলার পর ২০১৮ সালে ফরাসী জায়ান্ট প্যারিস সেইন্ট-জার্মেইনে (পিএসজি) যোগ দিয়েছিলেন তারকা গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। অনেকেই ওই সময় ইতালিয়ান কিংবদন্তির দলবদল ভাল চোখে দেখেননি। যে কারণে শুনতে হয়েছে সমালোচনা।

তবে প্যারিসে যে বুফন খুব একটা স্বস্তিতে ছিলেন না সেটা প্রতীয়মান হয় এক বছরের মধ্যেই। কেননা ২০১৯ সালেই পিএসজি ছেড়ে আবার প্রিয় জুভেন্টাসে ফিরে আসেন। ফেরার পর এক বছর অতিবাহিত হয়ে গেছে। এখন জুভেন্টাসের সঙ্গে আরও এক বছরের চুক্তি সম্পন্ন করেছেন ৪২ বছর বয়সী বুফন। ইতালির সাবেক এই গোলরক্ষকের সঙ্গে বর্তমান চুক্তি শেষ হওয়ার সময় তার বয়স হবে ৪৩ বছর। জুভেন্টাসের এক বিবৃতিতে নতুন চুক্তি প্রসঙ্গে বলা হয়েছে, ‘সুপার গিগি (জিয়ানলুইজি বুফন) প্রমান করেছে বয়স শুধু একটি সংখ্যা। সে আমাদের সঙ্গেই থাকছে।

২০০১ সালে তুরিনের ক্লাবটিতে যোগ দেয়ার পর ৫০০টিরও বেশি লীগ ম্যাচে খেলেছেন বুফন। ১৯৯৫ সালে পার্মার হয়ে তার পেশাদার ফুটবল ক্যারিয়ার শুরু হয়। জুভেন্টাসের হয়ে নয়টি লীগ শিরোপা জিতলেও ১৯৯৯ সালে পার্মার হয়ে একমাত্র ইউরোপিয়ান ট্রফি উয়েফা কাপ জিতেছিলেন। পাওলো মালদিনির সঙ্গে যৌথভাবে সিরি’এ লীগে সর্বোচ্চ ৬৪৭টি ম্যাচ খেলার রেকর্ড বুফনের। ইতালি জাতীয় দলের হয়েও বুফন ১৯৯৭-২০১৮ সাল পর্যন্ত সর্বোচ্চ ১৭৬টি ম্যাচ খেলেছেন। ২০০৬ সালে বিশ্বকাপ জয়ী আজ্জুরিদের গর্বিত সদস্যও তিনি। এবারের মৌসুমে জুভেন্টাসের জার্সি গায়ে সবধরনের প্রতিযোগিতায় ১৩টি ম্যাচ খেলেছেন।

বর্তমানে জুভেন্টাসের প্রথম পছন্দের গোলরক্ষক ওজিচেক সিজিসনি। বুফন ছাড়া ৩৫ বছর বয়সী জুভ অধিনায়ক জিওর্জিও চিয়েল্লিনিও ক্লাবের সঙ্গে এক বছরের চুক্তি নবায়ন করেছেন। ২০০৫ সালে তিনি জুভেন্টাসে যোগ দিয়েছিলেন। এ পর্যন্ত জিতেছেন আটটি লীগ ও চারটি ইতালিয়ান কাপ শিরোপা। গত আগস্টে গুরুতর লিগামেন্ট ইনজুরিতে পড়ে এবারের মৌসুমে বেশিরভাগ সময়ই বিশ্রামে ছিলেন চিয়েল্লিনি।

অন্যদিকে দীর্ঘদিনের গুঞ্জন সত্যিতে রূপান্তরিত হয়েছে। বিনিময় চুক্তির মাধ্যমে ব্রাজিলের আর্থার মেলোকে জুভেন্টাসে পাঠিয়েছে বার্সিলোনা ও নিজেদের তাঁবুতে ভিড়িয়েছে বসনিয়ার মিডফিল্ডার মিরালেম পিয়ানিচকে। পিয়ানিচকে চার বছরের জন্য চুক্তি করেছে বার্সা। যেখানে তার পরবর্তী রিলিজ ক্লজ ধরা হয়েছে ৪০০ মিলিয়ন ইউরো। তবে এই মৌসুম পর্যন্ত জুভেন্টাসেই থাকবেন তিনি। লীগ ও চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচে তাকে রাখছে তুরিনের ওল্ডলেডিরা। ৩০ বছর বয়সী পিয়ানিচ জুভেন্টাসে চার মৌসুম কাটিয়ে বার্সায় পাড়ি দিলেন। এর আগে ২০১৬ সালে রোমা থেকে জুভেন্টাসে যোগ দিয়েছিলেন তিনি। এ সময় তিনি জুভিদের হয়ে তিনটি সিরি’এ লীগ জেতেন। এমনকি চতুর্থ শিরোপা জয়ের খুব কাছে আছে। জিতেছেন দুটি কোপা ইতালিয়া ও একটি সুপারকোপা ইতালিয়া। জুভেন্টাসের হয়ে পিয়ানিচ এখন পর্যন্ত ১৭১টি ম্যাচ খেলেছেন। এখানে সব প্রতিযোগিতা মিলিয়ে ২২টি গোল করেছেন।

শীর্ষ সংবাদ:
কক্সবাজারের সড়ক উন্নয়নে ২৭৪ কোটি টাকা অনুমোদন         বিএনপির অপকৌশলে ভোটার উপস্থিতি কম ॥ কাদের         মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা হচ্ছে না         মোস্তাক-জিয়ার মরণোত্তর বিচার হবে : তথ্য প্রতিমন্ত্রী         সমুদ্র অর্থনীতির সম্ভাবনার ফল পেতে প্রযুক্তি জ্ঞানসম্পন্ন দক্ষ জনবল প্রয়োজন : এলজিআরডি মন্ত্রী         দেশে ফেরা মাত্রই পিকে হালদারকে গ্রেফতারের নির্দেশ         এইচএসসির ফরম পূরণের কিছু টাকা ফেরতের সিদ্ধান্ত         আলিয়া মাদরাসা সংলগ্ন মাঠটি উন্মুক্ত করা হবে : মেয়র তাপস         সন্ধ্যার পর বন্ধ থাকবে দুর্গাপূজার মণ্ডপ         ঢাকা দক্ষিণ সিটিতে গুরুত্বপূর্ণ পাঁচ পদে রদবদল         নবেম্বরের মধ্যে বিজেএমসির শ্রমিকদের পাওনা পরিশোধ         কামাল হোসেনকে বহিষ্কারের হুমকি গণফোরামের বিদ্রোহীদের         পাউবোর প্রধান প্রকৌশলীসহ ১১ জনের বিরুদ্ধে দুদকের মামলা         করোনা ভাইরাসে আরও ২৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৫         ফেনীতে ধর্ষণবিরোধী লংমার্চে হামলার প্রতিবাদে শাহবাগ অবরোধ         আলুর দাম ৩৫ টাকা যাতে বাস্তবায়ন হয় সেজন্য আমরা চেষ্টা করবো ॥ কৃষিমন্ত্রী         আফগানিস্তানে ভিড়ের চাপে পিষ্ট হয়ে অন্তত ১৫ জনের মৃত্যু         হাইকোর্টে জামিন হয়নি এনু-রূপনের         সংসদের বিশেষ অধিবেশন বসছে ৮ নবেম্বর         লঘুচাপের প্রভাবে হতে পারে ঝড়, বন্দরে সতর্ক সঙ্কেত