মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘আর কোন রোহিঙ্গাকে আশ্রয় দিতে পারবে না মালয়েশিয়া’

জনকণ্ঠ ডেস্ক ॥ মালয়েশিয়া আর রোহিঙ্গাদের আশ্রয় দিতে পারবে না। শুক্রবার এক বিবৃতিতে এমন মন্তব্য করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন। তিনি বলেন, মিয়ানমার থেকে আসা আর কোন রোহিঙ্গা মুসলিম শরণার্থীকে আশ্রয় দিতে পারবে না মালয়েশিয়া। ইতোমধ্যেই করোনা মহামারীর কারণে বিভিন্ন দেশের অর্থনীতিতে ধস নেমেছে। খবর ওয়েবসাইটের।

মালয়েশিয়াও এই পরিস্থিতিতে নিজেদের অর্থনৈতিক গতিশীলতা ধরে রাখার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। সে কারণেই এই মুহূর্তে নতুন করে আর শরণার্থীর বোঝা মাথায় নিতে চায় না দেশটি। ২০১৭ সালের আগস্টে মিয়ানমারের রাখাইন রাজ্যে সামরিক অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। সে সময় অভিযানের নামের রোহিঙ্গাদের নির্বিচারে গুলি করে হত্যা, বাড়ি-ঘরে আগুন দিয়ে পুড়িয়ে দেয়া, রোহিঙ্গা নারীদের ধর্ষণ ও হত্যা করা হয়।

সেনাবাহিনীর নির্যাতন-নিপীড়ন থেকে বাঁচতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় লাখ লাখ রোহিঙ্গা শরণার্থী। সে সময় থেকেই উন্নত জীবনের আশায় বাংলাদেশের শরণার্থী ক্যাম্প থেকে পালিয়ে মুসলিম অধ্যুষিত মালয়েশিয়ায় পাড়ি দিচ্ছে বহু রোহিঙ্গা শরণার্থী। তবে সাম্প্রতিক সময়ে রোহিঙ্গাদের বহনকারী বহু নৌকা ফিরিয়ে দিয়েছে মালয়েশিয়া। এমনকি শত শত রোহিঙ্গা শরণার্থীকে আটকও করা হয়েছে। এদিকে, এ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়ান ন্যাশন্সের (আশিয়ান) অন্যান্য নেতাদের সঙ্গে এক টেলিকনফারেন্সে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, আমরা আর কোন রোহিঙ্গাকে আশ্রয় দিতে পারব না কারণ আমাদের আর সক্ষমতা নেই। এই মহামারী পরিস্থিতিতে এমনিতেই অর্থনীতি টিকিয়ে রাখতে হিমশিম খেতে হচ্ছে। এমন পরিস্থিতিতে মালয়েশিয়া আর কোন শরণার্থীকে আশ্রয় দিতে পারবে না বলে জানিয়ে দিয়েছেন তিনি। অন্যদিকে, প্রথম থেকেই মিয়ানমার দাবি করে আসছে যে, রোহিঙ্গারা তাদের দেশের নাগরিক নয়। বরং তারা দক্ষিণ এশিয়া থেকে আসা অবৈধ শরণার্থী। এমনকি রোহিঙ্গাদের ওপর চালানো নিপীড়নের কথাও অস্বীকার করে আসছে মিয়ানমার।

শীর্ষ সংবাদ:
শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪         জিনপিংয়ের সমালোচনা করায় চীনা অধ্যাপক গ্রেফতার         চীনের ৫০টি বিনিয়োগ প্রকল্প আটকে দিয়েছে ভারত         নিজের স্বার্থেই ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা ॥ ইরান        
//--BID Records