শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৌদিতে করোনা সংক্রমণ হ্রাস

  • অর্থনীতি চাঙ্গা করতে লকডাউন প্রত্যাহার, হজ নিয়ে কোন সিদ্ধান্ত হয়নি

সৌদি আরবে করোনা সংক্রমণ কমে এসেছে। এর ফলে গত তিন মাস ধরে লকডাউনে থাকার পর সারাদেশে অর্থনৈতিক কর্মকাণ্ড ফের সচল করতে যাচ্ছে সৌদি আরব সরকার। দেশটিতে ব্যবসা প্রতিষ্ঠানগুলোর ওপর আরোপিত বিধিনিষেধ রবিবার সকাল থেকে উঠে গেছে। খবর সৌদি গেজেট ও আলজাজিরা অনলাইনের।

রবিবার স্থানীয় সময় ভোর ৬টা থেকে কারফিউও তুলে নেয়া হয়েছে। তবে ধর্মীয় তীর্থে গমন, আন্তর্জাতিক ভ্রমণ ও সামাজিকভাবে ৫০ জনের বেশি একত্র হওয়ার ওপর বিধিনিষেধ বহাল থাকবে। নতুন করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে মার্চ থেকে কঠোর বিধিনিষেধ আরোপ করে সৌদি আরব। দেশের অধিকাংশ শহর ও নগরগুলোতে ২৪ ঘণ্টার কারফিউও জারি করে। মেতে চলাচল ও ভ্রমণের ওপর বিধিনিষেধ শিথিল করতে তিন ধাপের পরিকল্পনা ঘোষণা করা হয়। এতে ২১ জুন থেকে কারফিউ পুরোপুরি তুলে নেয়ার কথা জানানো হয়।

২৮ মে চলাচল ও ভ্রমণের ওপর বিধিনিষেধ শিথিল করার পর থেকে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করে। দেশটিতে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা এক লাখ ৫৪ হাজার ২২৩ জনে দাঁড়িয়েছে আর মোট মৃত্যু হয়েছে এক হাজার ২৩০ জনের। ভাইরাসটির আরও ছড়িয়ে পড়া রোধ করতে হজে অংশগ্রহণকারীর সংখ্যাও সীমিত করার পরিকল্পনা করেছে সৌদি আরব, চলতি মাসের প্রথমদিকে এ সিদ্ধান্ত সম্পর্কে জ্ঞাত কয়েকজন কর্মকর্তা এমনটি জানিয়েছিল।

সৌদি আরব সরকার হজের বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত না দিলেও পরবর্তী ঘোষণার আগ পর্যন্ত বিদেশীদের ওমরাহ পালনের সুযোগ স্থগিত রেখেছে। এদিকে পবিত্র নগরী মক্কার মসজিদগুলো একই দিন থেকে ফের খুলে দিয়েছে দেশটির সরকার। মহামারী করোনাভাইরাসের কারণে তারা তিন মাস ধরে মসজিদগুলো বন্ধ রেখেছে। রাষ্ট্রীয় টেলিভিশনে পরিবেশিত খবরে কথা বলা হয়। ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের সিদ্ধান্তের বরাত দিয়ে রাষ্ট্র পরিচালিত আল-আকবারিয়া চ্যানেল পরিবেশিত খবরে বলা হয়, ‘করোনাভাইরাসের কারণে তিন মাস বন্ধ থাকার পর পবিত্র নগরীর মসজিদগুলো রবিবার থেকে মুসল্লিদের জন্য ফের খুলে দেয়া হবে।’

ফ্লোর ও কার্পেট জিবাণুমুক্ত করার কাজে ব্যস্ত থাকা কর্মীদের ভিডিও ফুটেজ তুলে ধরে ওই চ্যানেলের খবরে বলা হয়, এ নগরীর প্র্রায় দেড় হাজার মসজিদ মুসল্লিদের স্বাগত জানানোর জন্য প্রস্তুতি নিচ্ছে।

শীর্ষ সংবাদ:
রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম         রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র        
//--BID Records