বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্ট্রোকে আক্রান্ত নাসিমের মস্তিষ্কে সফল অস্ত্রোপচার

স্ট্রোকে আক্রান্ত নাসিমের মস্তিষ্কে সফল অস্ত্রোপচার
  • খোঁজ রাখছেন প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিনিধি ॥ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আওয়ামী লীগ সভাপতিমন্ডলীর সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিম স্ট্রোকে আক্রান্ত হলে তার মস্তিষ্কে সফল অস্ত্রোপচার হয়েছে। শুক্রবার ভোর সাড়ে ৫টার দিকে ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হলে তার শারীরিক অবস্থার অবনতি ঘটলে দ্রুতই তার মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়। অস্ত্রোপচার সফল হলেও বর্তমানে তিনি নিবিড় পর্যবেক্ষণে (আইসিইউ) রয়েছেন।

আগামী ৪৮ ঘণ্টা তাকে নিবিড় পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকরা। জাতীয় নেতা মোহাম্মদ নাসিমের অপারেশন চলাকালীন এবং আগে-পরে কয়েকদফা ফোন করে চিকিৎসার খোঁজ-খবর নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রয়োজনে তাকে আরও উন্নত চিকিৎসার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী। মোহাম্মদ নাসিমের সুস্থতা কামনায় তার পরিবার এবং ১৪ দলের পক্ষ থেকে দেশবাসীর কাছে দোয়া চাওয়া হয়েছে।

জ্বর-কাশিসহ করোনাভাইরাসের লক্ষণ নিয়ে গত ১ জুন দুপুরে ঢাকার শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি হন শহীদ জাতীয় নেতা ক্যাপ্টেন এম মনসুর আলীর পুত্র মোহাম্মদ নাসিম। সেখানে করোনাভাইরাস পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করা হয়। রাতে ওই পরীক্ষার ফল পজিটিভ আসে। পরের তিনদিন শারীরিক অবস্থার অনেকটা উন্নতি হলেও শুক্রবার ভোর সাড়ে ৫টায় মোহাম্মদ নাসিমের স্ট্রোক হয়। তাৎক্ষণিক তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে নেয়ার চেষ্টা করা হয়। কিন্তু শারীরিক অবস্থা বিবেচনা করে পরে হাসপাতালের চিকিৎসকরা তার সেখানেই দ্রুত অস্ত্রোপচারের ব্যবস্থা করেন।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের প্রধান ও বিশিষ্ট নিউরোসার্জন অধ্যাপক ডাঃ রাজিউল হকের নেতৃত্বে কয়েক ঘণ্টায় তার মস্তিষ্কে সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়। অপারেশনকালীন সময় এবং এর আগে ও পরে কয়েক দফায় মোহাম্মদ নাসিমের চিকিৎসার খোঁজ-খবর নেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। তিনি মোহাম্মদ নাসিমের পুত্র প্রকৌশলী তানভীর শাকিল জয় ও অধ্যাপক ডাঃ রাজিউল হকের সঙ্গে ফোনে কথা বলেন।

বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালের প্রধান নির্বাহী ডাঃ আল ইমরান চৌধুরী সাংবাদিকদের জানান, শুক্রবার ভোর ৫টার দিকে বড় ধরনের স্ট্রোক হয়েছে মোহাম্মদ নাসিমের। এতে তার মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছে। সকালে তার অপারেশন শুরু হয়। বেলা ১১টা পর্যন্ত অপারেশন চলে। অপারেশন সফল হয়েছে।

মোহাম্মদ নাসিমের অস্ত্রোপচার শেষে তার পুত্র সাবেক এমপি তানভীর শাকিল জয় সাংবাদিকদের বলেন, ‘আমার বাবাকে এ হাসপাতালে যখন নিয়ে আসা হয় তখন আমার বাবার ফুসফুসে ৫০ শতাংশের বেশি সংক্রমণ ছিল। আমরা খুবই উদ্বিগ্ন ছিলাম, দেশবাসী উদ্বিগ্ন ছিল। সেখান থেকে আমার বাবা রিকভারি করে আসছিল। আজ (শুক্রবার) সকালে যেখানে আইসিইউ থেকে কেবিনে নিয়ে যাব সেই মুহূর্তে আমার বাবার এত বড় স্ট্রোক হয়ে গেল। সঙ্গে সঙ্গে দ্রুত সময়ের মধ্যে সকলের সহযোগিতায় অপারেশন করা হয়েছে। অপারেশন সফল হয়েছে। অপারেশন চলাকালীন সময়ে একাধিকবার মাননীয় প্রধানমন্ত্রী যোগাযোগ করেছেন। অপারেশনের পর অধ্যাপক ডাঃ রাজিউল হকের সঙ্গেও কথা বলেছেন প্রধানমন্ত্রী। উনি (প্রধানমন্ত্রী) আমাদের আশ্বস্ত করেছেন যে, আমার বাবার চিকিৎসার জন্য ভবিষ্যতেও সবকিছু করবেন। প্রথম থেকেই প্রধানমন্ত্রী সবকিছু করেছেন।’ মোহাম্মদ নাসিম যাতে দ্রুত সুস্থ হয়ে যান এজন্য সকলের কাছে দোয়া চান তার পুত্র সাবেক এমপি তানভীর শাকিল জয়।

আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, মোহাম্মদ নাসিমের অস্ত্রোপচার সফল হয়েছে। তার রোগমুক্তির জন্য আমরা সবার দোয়া কামনা করছি। প্রধানমন্ত্রী ও দলের সভাপতি শেখ হাসিনা মোহাম্মদ নাসিমের ছেলে তানভীর শাকিল জয়ের সঙ্গে টেলিফোনে কথা বলে খোঁজ-খবর নিয়েছেন।

১৯৭৫ সালের ৩ নবেম্বর কারাগারে নিহত জাতীয় চার নেতার একজন শহীদ এম মনসুর আলীর ছেলে মোহাম্মদ নাসিম আওয়ামী লীগের ১৯৯৬-২০০১ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি। বর্তমানে তিনি খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্বে রয়েছেন।

দেশবাসীর দোয়া চেয়ে ১৪ দলের বিবৃতি ॥ এদিকে মোহাম্মদ নাসিমের সুস্থতা কামনা করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের নেতারা। শুক্রবার জোটের ১২ জন শীর্ষ নেতা এক যৌথ বিবৃতিতে মোহাম্মদ নাসিমের অসুস্থতায় উদ্বেগ প্রকাশ করে তার সুস্থতা কামনা করেন। ১৪ দলের শরিক ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে এই বিবৃতি পাঠানো হয়।

বিবৃতিতে ১৪ দলের নেতারা সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিমের মস্তিষ্কে রক্তক্ষরণের খবরে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, ওয়ান ইলেভেন পরবর্তী সময় তার ওপর যে নির্যাতন চালানো হয় সেই সময়ও তার স্ট্রোক হয়েছিল। ভাল হয়ে উঠলেও সেই নির্যাতনের পরিণাম এখনও বহন করছেন তিনি। এবার করোনায় আক্রান্ত হয়ে ফের তার মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছে। সফল অপারেশনের প্রসঙ্গ টেনে নেতারা বিবৃতিতে বলেন, এটা আশার কথা, ইতোমধ্যেই নিউরোসার্জনের নেতৃত্বে তার মস্তিষ্কে অস্ত্রোপচার করাও হয়েছে এবং এটা আশা করা যায় যে, তিনি সুস্থ হয়ে উঠবেন। ১৪ দলের নেতারা মোহাম্মদ নাসিমের দ্রুত রোগ মুক্তির জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

বিবৃতিতে স্বাক্ষর করা নেতারা হলেন- ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি, জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক শেখ শহীদুল ইসলাম, বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া, গণতন্ত্রী পার্টির সম্পাদক ডাঃ শাহাদত হোসেন, তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভা-ারী এমপি, ন্যাপের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, কমিউনিস্ট কেন্দ্রের যুগ্ম আহ্বায়ক ডাঃ ওয়াজেদুল ইসলাম খান, গণআজাদী লীগের সভাপতি এ্যাডভোকেট এস কে শিকদার, বাসদের আহ্বায়ক রেজাউর রশিদ খান এবং গণতান্ত্রিক মজদুর পার্টির সভাপতি জাকির হোসেন।

শীর্ষ সংবাদ:
ভার্চুয়াল আদালত নিয়ে আইনজীবীদের প্রশিক্ষণ উদ্বোধন করবেন আইনমন্ত্রী         পুরো বিএনপিই এখন হোম আইসোলেশনে ॥ তথ্যমন্ত্রী         ময়ূর-২’র মালিক মোসাদ্দেক ৩ দিনের রিমান্ডে         এরশাদের মৃত্যুদিনে ভোট চায় না জাপা         শিগগিরই এইচএসসিতে ভর্তি শুরু হবে : সংসদে শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যখাতের অনিয়মের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে ॥ কাদের         শেষ হল সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২২শ' ছাড়ালো, নতুন আক্রান্ত ৩৩৬০         করোনায় আতঙ্কিত না হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         পাপুল কুয়েতের নাগরিক নন ॥ কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়         রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদের প্রধান সহযোগী গ্রেফতার         শিক্ষার্থীদের অটোপাসের খবর ‘গুজব ॥ শিক্ষা মন্ত্রণালয়         বাংলাদেশ ব্যাংকের গবর্নরের চাকরির সময়সীমা বাড়িয়ে বিল পাস         লন্ডনে পাপনের অস্ত্রোপচার সম্পন্ন         দেড় শতাধিক বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে ইতালি         ক্রেডিট কার্ড ‘জালিয়াত চক্রের’ চারজন গ্রেফতার         মাস্ক দুর্নীতি ॥ মেডিটেকের পরিচালক হুমায়ুনকে জিজ্ঞাসাবাদ         ভারতে আবারও একদিনে ২৪ হাজারের বেশি সংক্রমণ         রিজেন্টের চেয়ারম্যান সাহেদের দেশত্যাগে নিষেধাজ্ঞা         পল্টন থেকে ৩ মানবপাচারকারী আটক        
//--BID Records