শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিদ্যুতের ভুল বিলের দায় গ্রাহকের কাঁধে

বিদ্যুতের ভুল বিলের দায় গ্রাহকের কাঁধে
  • পরিশোধ না করলে লাইন কেটে দেয়ার হুমকি দিয়ে মাইকিং

রশিদ মামুন ॥ বিদ্যুতের ভুল বিলের দায় নিতে নারাজ বিতরণ কোম্পানি। এখন যেভাবে যাকে যত বিল করে দেয়া হয়েছে তা পরিশোধ করতে হবে। তবে কোন গ্রাহক প্রকৃত বিল দিতে চাইলে তাকেই উদ্যোগ নিয়ে বিদ্যুত অফিসে যোগাযোগ করে ঠিক করে আনতে হবে। অভিযোগ উঠেছে ইচ্ছাকৃতভাবে বেশি বিল চাপিয়ে গ্রাহক হয়রানি করলেও বিদ্যুত বিভাগ বিতরণ কোম্পানির প্রতি নমনীয়তা দেখাচ্ছে। আর বিল পরিশোধ না করলে লাইন কেটে দেয়ার হুমকি দিয়ে মাইকিং করে বেড়াচ্ছে বিতরণ কোম্পানি। কোন নির্দিষ্ট গ্রাহকের নয় বরং সকল আবাসিক গ্রাহকের বেশি বিল করেছে বিদ্যুত বিতরণ কোম্পানি।

করোনার কারণে মালয়েশিয়া সারাদেশের বিদ্যুত গ্রাহকদের নির্দিষ্ট সময়ের বিল মওকুফ করে দিয়েছে। অর্থাৎ গ্রাহককে ওই সময়ের ব্যবহৃত বিদ্যুতের আর কোন বিল দিতে হবে না। কিন্তু দেশে এর উল্টো চিত্র। বিল মওকুফতো দূরের কথা ব্যবহৃত বিদ্যুতের অতিরিক্ত বিল আদায়ে মরিয়া হয়ে উঠেছে কোম্পানিগুলো। এক্ষেত্রে বিদ্যুত বিভাগের কোন নির্দেশনাও নেই।

সরকার করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বিদ্যুত গ্রাহকদের ব্যাংকে মার্চ থেকে মে পর্যন্ত বিলের বিলম্ব মাসুল তুলে দেয়। জুন মাসে গিয়ে তিন মাসের বিল একসঙ্গে দিলেই চলবে বলে বিজ্ঞপ্তি জারি করে। কিন্তু মে মাসে এসেই বিতরণ কোম্পানিগুলো গ্রাহকের ব্যবহৃত বিদ্যুতের চেয়ে বেশি বিল করে। যা ছিল চোখে পড়ার মতো। দ্বিগুণ তিনগুণ পর্যন্ত বিল বেশি করা হয়েছে। গ্রাহক এসব বিল নিয়ে বিতরণ কোম্পানির অফিসে দৌড়াঝাঁপ শুরু করার পর বিদ্যুত বিভাগ থেকে পরবর্তী মাসের বিলের সঙ্গে সমন্বয় করা হবে বলে জানিয়ে আরেকটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আর এতেই নিজেদের দায় শেষ বলে মনে করছে বিদ্যুত বিভাগ।

ভুল বিলের সুরাহায় বিদ্যুত সচিব ড. সুলতান আহমেদ জনকণ্ঠকে বলেন, এটি করোনা পরবর্তী সময়ে সুরাহা করা হবে। এরপরও যদি কারও বেশি বিল নিয়ে সমস্যা হয় তিনি বিতরণ কোম্পানির অফিসে আসলেই ঠিক করে দেয়া হবে। তাহলে কি আপাতত গ্রাহককে যে বিল দেয়া হয়েছে তা পরিশোধ করতে হবে? এমন প্রশ্নে বলেন, এটাতো পরে সমন্বয় করা হবে। বিদ্যুত বিল করার ক্ষেত্রে বিভিন্ন ধাপ বা স্ল্যাব অনুসরণ করা হয়। চাইলেই এক মাসের বিল অন্যমাসে গিয়ে সমন্বয় করা সম্ভব নয় তাহলে কিভাবে এটি করা হবে জানতে চাইলে বলেন, আমরা এটা করতে পারব।

শীর্ষ সংবাদ:
‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         করোনায় দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৬,৪০৬ জন         ইরানে ফের সর্বোচ্চ মৃত্যু         আন্তঃজেলা রুটে দোতলা বাস নামাতে পারছে না বিআরটিসি         দ্বিতীয় দফায় বন্যার প্রকোপ শুরু, নিম্নাঞ্চল প্লাবিত         চট্টগ্রামে ফের কিট সঙ্কট ॥ নমুনা পরীক্ষা নেমে এসেছে অর্ধেকে         হালদায় পোনা উৎপাদনে এবার রেকর্ড সাফল্য         ইলিশে ভর করে কমছে সব মাছের দাম         দেশে ফিরলেন মালদ্বীপে আটকে পড়া ১৫৭ জন         উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার ॥ পলক         রাষ্ট্রপতির ছোট ভাই করোনা ভাইরাসে আক্রান্ত, সিএমএইচে ভর্তি         সাহেদকে ছাড় দেয়ার প্রশ্নই আসে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ইসি নিয়ে ফখরুলের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক ॥ কাদের         মাদকদ্রব্যের তালিকায় টাপেন্টাডলকে যুক্ত করে গেজেট প্রকাশ         রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম        
//--BID Records