শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদ্মায় বালু উত্তোলন হুমকিতে বাঁধ

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ বাঘা উপজেলার নারায়ণপুরে পদ্মা নদীর শাখায় অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ হয়নি। প্রশাসনের পক্ষ থেকে কয়েক দফা জরিমানা করা হলেও শুক্রবার পর্যন্ত বালু উত্তোলন অব্যাহত রয়েছে। এদিকে ইজারা শর্ত উপেক্ষা করে বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে নদীর বাঁধ। ভাঙ্গা পাড়ে নষ্ট হচ্ছে এলাকার পরিবেশ।

উপজেলা নির্বাহী কর্মকর্তার দফতর সূত্রে জানা গেছে, বাঘা উপজেলার ওপর দিয়ে প্রবাহিত পদ্মা নদীর চকরাজাপুর ইউনিয়ন সীমানায় ‘রাজাপুর চক’ নামের একটি মহাল ৫৩ লাখ টাকায় ইজারা দেয়া হয় শামসুদ্দিন রিন্টু নামে এক ব্যক্তিকে। কিন্তু তিনি অবৈধভাবে নারায়ণপুর এলাকায় মূল পদ্মার শাখা নদীর মাথায় ড্রেজার দিয়ে বালু উত্তোলন করছেন। এ খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা কয়েক দফা ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৮টি ট্রাক জব্দ ও ড্রাইভারের ৩ হাজার ৬০০ টাকা এবং ইজারাদার শামসুদ্দিন রিন্টু, মহিদুল ইসলাম, সাবেক কাউন্সিলর জুবান আলী, সুজন আলী ও মুকলেছসহ বালু উত্তোলনের সঙ্গে সম্পৃক্তদের জরিমানা ও সতর্ক করে দেয়া হয়। স্থানীয়দের অভিযোগ, প্রশাসনের পক্ষ থেকে কয়েক দফা অর্থদ- করার পরেও বালু উত্তোলন বন্ধ হয়নি। উপজেলার দক্ষিণ প্রান্তে নারায়ণপুর সড়ক ঘাট এলাকায় মূল পদ্মা নদীর কোল ঘেঁষে ফসলি জমির পাশ দিয়ে বালু উত্তোলন করায় ইতোমধ্যে নদীর পাড়ে ভাঙ্গন শুরু হয়েছে। একই সঙ্গে নষ্ট হচ্ছে এলাকার পরিবেশ। এলাকাবাসীর আশঙ্কা আসছে বর্ষা মৌসুমে ফসলি জমি নদীগর্ভে বিলীন হবে। অনেকের ঘর-বাড়ি ও বাঁধ পদ্মায় বিলীন হয়ে যাবে। নাম প্রকাশ না করার শর্তে স্থানীয়দের অনেকেই জানান, স্থানীয় রাজনৈতিক নেতাদের মাসোহারা দিয়ে অপরিকল্পিতভাবে বালু ও ভরাট উত্তোলন করে চলেছেন প্রভাবশালীরা। ফলে একদিকে রাজস্ব হারাচ্ছে সরকার, অন্যদিকে রাস্তা-ঘাট ও ফসলি জমি নষ্ট হচ্ছে। ইজারাদার শামসুদ্দিন রিন্টু বলেন, আমি জাতীয় পার্টি করি এ কারণে বিভিন্নভাবে আমার ওপর জুলুম করা হচ্ছে। এ উপজেলায় আরও একজন ইজারাদার বালু উত্তোলন করছেন। তিনি সরকারী দল করায় তার ওপর কোন নির্দেশনা নেই।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি