রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মর্যাদার অস্ট্রেলিয়ান ওপেন শুরু আজ

মর্যাদার অস্ট্রেলিয়ান ওপেন শুরু আজ

স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘ এক বছরের অপেক্ষার অবসান। দাবানলের শঙ্কা উড়িয়ে দিয়ে আজ থেকে শুরু হচ্ছে অস্ট্রেলিয়ান ওপেন। নতুন মৌসুমের প্রথম গ্র্যান্ডস্ল্যাম টুর্নামেন্টের কোর্টে নামতে টেনিস খেলোয়াড়রাও উন্মুখ হয়ে রয়েছেন। মেলবোর্নে নিজেদের সেরাটা ঢেলে দেয়ায় লক্ষ্য নিয়েই নতুন বছরের প্রথম মেজর শিরোপা জয়ের মিশন শুরু করবেন তারা।

মহিলা এককে অস্ট্রেলিয়ান ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন নাওমি ওসাকা। গত বছর এই টুর্নামেন্টের শিরোপা জিতে নতুন নজির গড়েছিলেন জাপানের এই তরুণী। এর পরের সময়টা অবশ্য কোর্টে তার ভাল কাটেনি তার। বছর শেষের গল্পটাও ছিল হতাশার। ইনজুরির কারণে ডব্লিউটিএ ফাইনালস থেকে নাম প্রত্যাহার করে নিতে বাধ্য হন ওসাকা। তবে নতুন বছরের প্রথম মেজর টুর্নামেন্টে নতুন উদ্যম নিয়েই কোর্টে নামবেন ২২ বছরের ওসাকা। শিরোপা ধরে রাখতে পারবেন কিনা সেই উত্তর এখন সময়ের হাতে।

কেননা অস্ট্রেলিয়ান ওপেনের আগে সেরেনা উইলিয়ামসও দুর্দান্ত ফর্মে। নতুন বছরের সূচনাটাও করেছেন শিরোপা জিতে। অকল্যান্ড ক্ল্যাসিকের মাধ্যমে দীর্ঘ তিন বছর পর শিরোপাখরা ঘোচান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক এই নাম্বার ওয়ান। ২০১৭ সালে সর্বশেষ কোন গ্র্যান্ডস্ল্যাম জয়ের স্বাদ পেয়েছিলেন সেরেনা উইলিয়ামস। সেইসঙ্গে জার্মান কিংবদন্তি স্টেফিগ্রাফকে ছাড়িয়ে ওপেনযুগে সর্বোচ্চ গ্র্যান্ডস্লাম জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়েছিলেন তিনি। এরপর আর কোন ট্রফির দেখা পাননি উইলিয়ামস পরিবারের ছোট মেয়ে। নিউজিল্যান্ডের অকল্যান্ড ক্ল্যাসিক জিতে এখন অবশ্য দারুণ আত্মবিশ্বাসী সেরেনা। আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনার সামনে এবার নতুন মাইলফলকের হাতছানি। আর মাত্র একটি গ্র্যান্ডস্লাম জিতলেই সর্বমোট ২৪ মেজর শিরোপাজয়ী কিংবদন্তি মার্গারেট কোর্টের রেকর্ডে ভাগ বসাবেন তিনি। বয়সে আটত্রিশকে ছাড়িয়ে যাওয়া সেরেনা কী পারবেন? অপেক্ষা এখন সেটাই দেখার।

সেরেনার মতো ফেবারিটের তকমাটা গায়ে মাখানো এ্যাশলে বার্টি-ক্যারোলিনা পিসকোভার গায়েও। কেননা বর্তমান টেনিসের এক নাম্বার খেলোয়াড় এ্যাশলে বার্টি। তাছাড়া অস্ট্রেলিয়ান ওপেনের আগে এ্যাডিলেডের শিরোপা জিতে নিজের শ্রেষ্ঠত্বের জানানও দিয়েছেন বার্টি। তাই ফ্রেঞ্চ ওপেনের সাবেক এই চ্যাম্পিয়নের দিকে স্বাভাবিকভাবেই আলাদা করে দৃষ্টি রাখবেন টেনিসপ্রেমীরা। গত বছর ফ্রেঞ্চ ওপেনের মাধ্যমেই ক্যারিয়ারের প্রথম মেজর শিরোপার দেখা পান বার্টি। এরপর বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটাও দখল করে নেন তিনি। বছরের শেষে ডব্লিউটিএ ফাইনালসেও চ্যাম্পিয়ন হন অস্ট্রেলিয়ান টেনিসের এই প্রতিভাবান খেলোয়াড়। এদিকে ক্যারোলিনা পিসকোভাও অস্ট্রেলিয়ান ওপেনের আগে নিজেকে ফেবারিট হিসেবে গড়ে তুলেছেন। নতুন বছরের প্রথম টুর্নামেন্ট ব্রিসবেনে দাপট দেখিয়েই চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। সেইসঙ্গে টানা তিনবার এই টুর্নামেন্টের শিরোপা উঁচিয়ে ধরার রেকর্ড গড়েছেন চেক তারকা। অস্ট্রেলিয়ান ওপেনে তাই বেশ ফুরফুরে মেজাজেই রয়েছেন টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই।

এছাড়াও অস্ট্রেলিয়ান ওপেনে দৃষ্টি থাকবে সিমোনা হ্যালেপ, মারিয়া শারাপোভা, পেত্রা কেভিতোভা, এ্যাঞ্জেলিক কারবার, ভেনাস উইলিয়ামস, ক্যারোলিন ওজনিয়াকি, গারবিন মুগুরুজার মতো অভিজ্ঞ খেলোয়াড়দের ওপর। কেভিতোভা-শারাপোভারা ক্যারিয়ারের গোধূলিবেলায়। শেষ বেলাতে নিজেদের রাঙিয়ে নিতে চান তারা। জার্মান তারকার সময়টা মোটেও ভাল যাচ্ছে না। অস্ট্রেলিয়ান ওপেনে তাই নিজেকে স্বরূপে ফেরানোর চ্যালেঞ্জ। ভেনাস উইলিয়ামসও নিজেকে হারিয়ে খুঁজছেন। শারাপোভা তার সুদীর্ঘ ক্যারিয়ারে জিতেছেন পাঁচ গ্র্যান্ডস্লাম। দীর্ঘদিন মেজর কোন টুর্নামেন্টের শিরোপা জিতেননি তিনি। তার জন্যও এটা নতুন চ্যালেঞ্জ। কেভিতোভা গত বছর এই টুর্নামেন্টের ফাইনাল খেলেছেন। কিন্তু শিরোপা জয়ের লড়াইয়ে আর পেরে ওঠেননি তিনি। নাওমি ওসাকার কাছে হেরে যান দুইবারের উইম্বলডন জয়ী এই চেক তারকা। এদিকে ডেনমার্কের ক্যারোলিন ওজনিয়াকির এটাই শেষ টুর্নামেন্ট। অস্ট্রেলিয়ান ওপেনের পরই টেনিস থেকে অবসরে যাবেন তিনি। সাবেক শীর্ষ তারকার জন্য এটা তাই বেশ গুরুত্বপূর্ণ। সুদীর্ঘ ক্যারিয়ারে একটি মাত্র গ্র্যান্ডস্লাম জিতেছেন ওজনিয়াকি। তাও আবার এই মেলবোর্নেই। যে কারণে মেলবোর্ন থেকেই বিদায় নেয়ার ঘোষণা দিয়েছেন ড্যানিশ টেনিস তারকা।

অভিজ্ঞদের পাশাপাশি তরুণ প্রতিভাবান খেলোয়াড়ের সংখ্যাটাও এবার অনেক বেশি। বিশেষ করে গত মৌসুমে বেশ কয়েকজন তরুণ খেলোয়াড় দারুণভাবে মেলে ধরেছেন নিজেদের। যাদের মধ্যে এ্যারিনা সাবালেঙ্কা, বেলিন্ডা বেনচিচ, কোকো গফের নাম উল্লেখযোগ্য।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল