বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুমিল্লার দারুণ জয়ে রংপুরের টানা তিন হার

কুমিল্লার দারুণ জয়ে রংপুরের টানা তিন হার

মিথুন আশরাফ ॥ বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিবিপিএল টি২০) টানা হেরেই চলেছে রংপুর রেঞ্জার্স। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে টানা দুটি ম্যাচে হারের পর বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেও হেরেছে। রংপুরকে হ্যাটট্রিক হারের স্বাদ দিয়েছে কুমিল্লা ওয়ারিয়র্স। ডেভিড মালানের (২৪ বলে অপরাজিত ৪২ রান) ঝড়ো ব্যাটিংয়েই আসলে রংপুরের হারটি হয়েছে। নাহলে জয়ের আশা তৈরি হয়ে থাকে। কিন্তু মালান শেষ মুহূর্তে এমনই ঝড় তুলেন, তাকে কুমিল্লা তিন ম্যাচে দ্বিতীয় জয় তুলে নেয়।

টস জিতে রংপুর। সব দল যেখানে আগে ফিল্ডিং করার সিদ্ধান্তই নিচ্ছে। সেখানে রংপুর আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। তা যে ভুল ছিল এমনও নয়। ৮ উইকেট হারিয়ে ২০ ওভারে ১৮১ রানের বড় স্কোরই গড়ে রংপুর। ম্যাচ জেতার মতো স্কোরই করে। তবে ওপেনার মোহাম্মদ শাহজাদ যদি ৬১ রানের ইনিংসটি খেলতে না পারতেন তাহলে এত বড় স্কোর হতো না। রংপুর যে স্কোর গড়ে তাতে জয়ের আশাই করা হয়। কিন্তু আফসোস! জয়টি শেষ পর্যন্ত মিলেনি। মালান যে ২৪ বলে ২ চার ও ৩ ছক্কায় অপরাজিত ৪২ রান করেন, ঝড়ো ইনিংস খেলেন, তাতেই কুমিল্লা শেষ হাসি হাসে। ৪ উইকেট হারিয়ে ২ বল বাকি থাকতে ১৯.৪ ওভারে ১৮২ রান করে জিতে যায় কুমিল্লা। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হয়। কিন্তু কুমিল্লাই জয় নিয়ে মাঠ ছাড়ে। তবে সাব্বির রহমান রুম্মন (৪৯), সৌম্য সরকার (৪১), ভানুকা রাজাপাকশেও (৩২) জয়ে বিশেষ অবদান রাখেন। তবে মালান যদি ঝড়ো ইনিংসটি না খেলতেন তাহলে জয় মিলত না।

রংপুর যেভাবে ব্যাটিং ঝলক দেখিয়েছে, কুমিল্লাও তাই করেছে। শুরু থেকে রংপুরও ভাল করেছে। কুমিল্লাও একই তালে এগিয়েছে। মাঝপথে দুই দলই একটু বিপদে পড়েছে।

শেষ মুহূর্তে আবার ব্যাটিংয়ে জৌলুস দেখা গেছে। রংপুরের মোহাম্মদ শাহজাদ ও নাঈম শেখ মিলে ওপেনিংয়ে ৪৯ রানের জুটি গড়েছেন। কুমিল্লার দুই ওপেনার রাজাপাকশে ও সৌম্য সরকার মিলে ৬১ রানের জুটি গড়েন। দ্বিতীয় উইকেটে আবার রংপুরের শাহজাদ ও টম এ্যাবেল মিলে যেখানে ৩৭ রানের জুটি গড়েন, সেখানে কুমিল্লার সাব্বির রহমান ও সৌম্য মিলে ২৯ রানের জুটি গড়েন। এরপরই আসলে পার্থক্য দেখা দেয়। শাহজাদ আউট হতেই পরের উইকেটগুলোতে যেখানে রংপুর ঝিমিয়ে পড়ে সেখানে কুমিল্লা জেগে থাকে।

সাব্বির, সৌম্যরা এদিন কুমিল্লার জয়ে ভূমিকা রাখেন। তবে মালান যদি ব্যাটিং ঝড় না তুলতেন, তাহলে জয় সম্ভব হতো না। মালান যখনই স্ট্রাইকিংয়ে সুযোগ পেয়েছেন, তখন ছক্কা চার হাঁকিয়েছেন। রান দ্রুত বাড়তে থাকে। একটা সময় গিয়ে ২৪ বলে জিততে ৪৬ রানের দরকার থাকে, তখন সাব্বির দলের ১৪৬ রানে আউট হয়ে যাওয়ার পর বিপদের দেখা মিলে। কিন্তু মালান উইকেটে থাকায় ভরসাও থাকে।

সেই ভরসার প্রতিদানও দেন মালান। ১৮তম ওভারটিতে একটু দেখে খেলেন। কিন্তু ১২ বলে যখনই কুমিল্লার জিততে ২২ রানের দরকার থাকে তখনই ১৯তম ওভারটিতে ছক্কা হাঁকান। শেষ ৬ বলে যখন জিততে দরকার ১১ রান, মালান শেষ ওভারের প্রথম বলে ছক্কা হাঁকান। চতুর্থ বলে চার হাঁকিয়ে ম্যাচ জিতিয়ে দেন। কোনভাবে মালান যদি আউট হয়ে যেতেন তাহলে কুমিল্লার সর্বনাশ হয়ে যেত। রংপুর নিজেদের প্রথম জয়টি তুলে নিত। কিন্তু মালান তা হতে দেননি। দলের ৯০ রানে সৌম্য আউট হওয়ার পর যে হাল ধরেন, ম্যাচ জিতিয়েই মাঠ ছাড়েন। আর তাই মালানই হন ম্যাচের নায়ক। তার ঝড়ো ব্যাটিংয়েই রংপুরকে হ্যাটট্রিক হারের স্বাদ দেয় কুমিল্লা।

স্কোর ॥ কুমিল্লা ওয়ারিয়র্স-রংপুর রেঞ্জার্স ম্যাচ-চট্টগ্রাম

টস ॥ রংপুর রেঞ্জার্স (ব্যাটিং)।

রংপুর রেঞ্জার্স ইনিংস- ১৮১/৮; ২০ ওভার; শাহজাদ ৬১, নাঈম ৮, এ্যাবেল ২৫, আল-আমিন ১, নবী ২৬, গ্রেগরি ২১, নাদিফ ১৫, জহুরুল ০, আরাফাত ১৫*, মুস্তাফিজ ১*; মুজিব ২/২৫।

কুমিল্লা ওয়ারিয়র্স ইনিংস- ১৮২/৪; ১৯.৪ ওভার; রাজাপাকশে ৩২, সৌম্য ৪১, সাব্বির ৪৯, মালান ৪২*, শানাকা ১২, ইয়াসির ০*; এ্যাবেল ১/২১।

ফল ॥ কুমিল্লা ওয়ারিয়র্স ৬ উইকেটে জয়ী।

ম্যাচসেরা ॥ ডেভিড মালান (কুমিল্লা ওয়ারিয়র্স)।

শীর্ষ সংবাদ:
‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালীর আশা-আকাঙ্ক্ষার এক অনন্য বাতিঘর’         ‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         ৯ দফা দাবিতে রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন