মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশে কাজের অভাব নেই ॥ পরিকল্পনামন্ত্রী

জনকণ্ঠ ডেস্ক ॥ পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, শিক্ষিত বেকার এখন আর স্বীকার করি না; যে কাজ করতে চায়, তার দেশে কাজের অভাব নেই। সোমবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের উদ্যোগে ‘ন্যাশনাল ইয়ুথ কংগ্রেস-২০১৯’ শীর্ষক সম্মেলনের সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। খবর বাংলা নিউজের।

মন্ত্রী বলেন, কারা এখন শিক্ষিত? এমএ, বিএ পাস করলেই কী শিক্ষিত হয়? আমার মনে হয় না। কিছু শিক্ষিত বেকার আছে। তারা নির্দিষ্ট কাজ ছাড়া কোনকিছু করবে না। যে কাজে পরিশ্রম নেই, যে চেয়ারে বসে কাজ না করে পালিয়ে যাওয়া যায়, মাসের শেষে বেতন পাওয়া যায়, তারা ওই ধরনের কাজ চায়। এখন এই যুগে সেই কাজ আর চলে না। সুতরাং আমি শিক্ষিত বেকার এখনও স্বীকার করি না। যে কাজ করতে চায়, তার বাংলাদেশে কাজের অভাব নেই। সমস্যা হলো কোনটা কাজ, আর কোনটা কাজ না, এটা আমরা গুলিয়ে ফেলছি। কাজ বলতে আমরা মনে করি চাকরি, অফিসার, কেরানি। কাজ মানে কাজ, যেটা কিছু প্রডিউস করে। পরোক্ষভাবে বা প্রত্যক্ষভাবে। সে ধরনের কাজ যারা করতে চায়, তাদের জন্য বাংলাদেশে কাজের কোন অভাব নেই। এখনও অনেকের মধ্যে এমন মনোভাব আছে ঢাকায় থাকেন কিন্তু সাভার গিয়ে কাজ করবেন না। ঢাকায় কাজ করবেন। অথবা নির্দিষ্ট প্রফেশন ছাড়া কাজ করব না। এখন এ ধরনের মনোভাব থাকলে হবে না। কাজ সম্পর্কে আমাদের ইতিবাচক মনোভাব রাখতে হবে। কাজ মানে কাজ। কেরানিদের দিন শেষ। এখন সবাইকে কাজ করতে হবে। শেখ হাসিনার বাংলাদেশে জেন্ডার বৈষম্য নেই। এটা নিয়ে বলার তেমন কিছু নেই। নারীর ক্ষমতায়ন নিয়ে বলার কিছু নেই। এখন চাই নারীর অংশগ্রহণ। এই হিসাবটা করি। নারীর অংশগ্রহণ বৃদ্ধি পাচ্ছে। ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে। দান-খয়রাতের সেই বাংলাদেশ এখন আর নেই। এখন এ দেশে দাতাগোষ্ঠী বলে কোন কিছু নেই। আমরা এখন দাতাগোষ্ঠী কাউকে বলি না। আমাদের বন্ধু আছে। আমাদের অনেক সহায়তাকারী বিদেশী আছে। দাতা এটা গ্রহণযোগ্য নয়। দাতা-মাতা এসব বাদ দিতে হবে। এগুলো এখন অপমানজনক। সমাপনী অধিবেশনে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান কাজী খলিকুজ্জামানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী, যুব উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক ফারুক আহমেদ, ইউএনডিপি মানবাধিকার কর্মসূচীর প্রধান শর্মিলী রাসুল প্রমুখ।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ-ভারত সীমান্ত হত্যা বন্ধে একমত বাংলাদেশ-ভারত         এমসি কলেজের ওই ছাত্রাবাসে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি         কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই         সারাদেশে কলেজগুলোতে বহিরাগত প্রবেশ নিষেধ         করোনা ভ্যাকসিন কিনতে বাংলাদেশকে ৩ মিলিয়ন ডলার অনুদান এডিবির         বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করছেন শেখ হাসিনা : স্বরাষ্ট্রমন্ত্রী         শিল্প এলাকায় শিল্পকারখানা স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর         চট্টগ্রাম বন্দর দিয়ে বিকল্প দেশের পেঁয়াজ আমদানি শুরু         সমন্বিত উন্নয়নের জন্য জনবান্ধব পুলিশিংয়ের কোনো বিকল্প নেই : পুলিশ মহাপরিদর্শক         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৮৮         দেশ দুঃসময় পার করছে না, বিএনপির চরম দুঃসময় চলছে ॥ কাদের         ভারতে দৈনিক করোনাভাইরাস সংক্রমণে বড়সড় পতন ঘটেছে         এমসি’তে গণধর্ষণ ॥ কলেজ কর্তৃপক্ষের ব্যর্থতা চ্যালেঞ্জ করে রিট         নুর-মামুনদের গ্রেফতারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্মারকলিপি         নকল মাস্ক সরবরাহ ॥ জেএমআই চেয়ারম্যান গ্রেফতার         এমসি কলেজে গণধর্ষণ ॥ আরও ৩ জন রিমান্ডে         সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         দুই আসামির জামিন বাতিলে রুল জারি করেছে হাইকোর্ট         জাহালমের ক্ষতিপূরণের রায় পিছিয়ে বুধবার