রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দু’দলেরই প্রত্যাশা আজ জয়

  দু’দলেরই প্রত্যাশা  আজ  জয়

মিথুন আশরাফ ॥ মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, লিটন দাস নেই। চার ক্রিকেটার না থাকায় স্বাভাবিকভাবেই দুর্বল হয়ে পড়েছে টাইগাররা। আজ শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বেলা তিনটায় শুরু হতে যাওয়া প্রথম ওয়ানডেতে তামিম ইকবালের নেতৃত্বে দুর্বল দলই খেলতে নামবে। সেই তুলনায় শ্রীলঙ্কা অনেক শক্তিশালী দল। দলে সেরা ক্রিকেটাররাই আছেন। আবার পেসার লাসিথ মালিঙ্গার বিদায়ী ওয়ানডে ম্যাচ। লঙ্কানরা নিশ্চয়ই যে করেই হোক মালিঙ্গাকে জয় উপহার দিয়ে বিদায় দিতে চাইবেন। কিন্তু বাংলাদেশ দল যতই দুর্বল হয়ে পড়ুক, ছাড় কী দেবে? একটি সিরিজে খেলতে নামলে দল যতই দুর্বল হয়ে পড়ুক, আশা একটাই থাকে, জেতার। বাংলাদেশ দল, দলের ক্রিকেটাররা অন্য কোনদিক নিয়ে তাই ভাবতে রাজি নন। দলে কে আছেন, কে নেই তা নিয়ে চিন্তাই করছেন না। নিজ নিজ খেলা খেলে যেতে চান। সেরাটা দিতে চান। লঙ্কানদের হারিয়ে প্রথম ওয়ানডে জিতে তিন ওয়ানডে সিরিজে এগিয়ে যেতে চান। ইনজুরির জন্য মাশরাফি ও সাইফউদ্দিন সিরিজ থেকে ছিটকে পড়েছেন। সাকিব ও লিটন ছুটি নিয়ে সিরিজ খেলছেন না। এ চার গুরুত্বপূর্ণ ক্রিকেটার না থাকলেও তাই খুব প্রভাব পড়ছে না। সবাই যে বিশ্বকাপের পর নিজেদের মেলে ধরতে চান। পাওয়া সুযোগ কাজে লাগাতে চান।

বিশ্বকাপে আশানুরূপ ব্যাটিং নৈপুণ্য দেখাতে পারেননি তামিম ইকবাল। সৌম্য সরকারকে নিয়ে অনেক আশা থাকলেও হতাশ হতে হয়েছে। শুরুতে যদি ব্যাটিংয়ে ভাল কিছু করা যায় তাহলে শেষটাও ভাল হয়। তাই তামিম ও সৌম্যের কাছ থেকে এবার বিশেষ কিছুর আশা করা হচ্ছে। তামিমকে তো এবার সামনে থেকে নেতৃত্ব দিতে হবে। মাশরাফি না থাকায় তামিমের ওপর নেতৃত্বের দায়ভার পড়েছে। দলকে ভালভাবে পরিচালনার সঙ্গে আবার ব্যাট হাতে নিজেকে মেলে ধরতে হবে। তামিমের সঙ্গী হিসেবে সৌম্যকেও দেখাতে হবে ঝলক। তা না হলে এ সিরিজ পর নিজেকে হারিয়ে খুঁজতে পারেন সৌম্য। সাকিব না থাকায় মোহাম্মদ মিঠুনের ওপর নির্ভর করা হচ্ছে। তিন নম্বর পজিশনে খেলতে নেমে প্রস্তুতি ম্যাচে ‘নার্ভাস নাইনটি’র ঘরে আউট হওয়া এ ব্যাটসম্যান আশাও দেখাচ্ছেন। শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচটিতে যে ৫ উইকেটে জিতেছে বাংলাদেশ, মিঠুনইতো সবচেয়ে উজ্জ্বল নৈপুণ্য দেখিয়েছেন।

মুশফিকুর রহীম ও মাহমুদুল্লাহ রিয়াদতো সবসময়ই দলের প্রয়োজনে হাল ধরেন। বিশ্বকাপে মুশফিক ব্যাট হাতে জৌলুস ছড়ালেও মাহমুদুল্লাহ সেই তুলনায় ছিলেন নীরবই। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে নিশ্চয়ই তিনি বড় কিছু করে দেখাবেন? লিটন কুমার দাস না থাকায় সাব্বির রহমান রুম্মনের একাদশে থাকার সুযোগ ধরা দিতে পারে। সুযোগটি নিশ্চয়ই সাব্বির কাজে লাগাবেন। মোসাদ্দেক হোসেন সৈকততো ‘অটোমেটিক’ চয়েজ হয়ে গেছেন। নিচের দিকে তিনি দলের নির্ভরতাও। স্পিন অলরাউন্ডার কোটায় আছেন মেহেদী হাসান মিরাজ। তিনি বল হাতে ব্যাটসম্যানদের ওপর চাপ প্রয়োগ করতে পারেন। ব্যাট হাতে যদিও ততটা আলো ছড়াতে পারছেন না। তবে মিরাজকে নিয়েও আছে প্রত্যাশা। মিরাজ রান কম দিয়ে যখন ব্যাটসম্যানদের ওপর চাপ বাড়ান তখন পেসার মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেনরা উইকেট তুলে নিতে পারেন। মুস্তাফিজ, রুবেল অথবা তাসকিন আহমেদের সঙ্গে এবার পেস আক্রমণে থাকতে পারেন শেষ মুহূর্তে দলে সুযোগ পাওয়া শফিউল ইসলামও। ডেথ বোলিংয়ে কার্যকর বলেই শফিউলকে নেয়া হয়েছে। এখন এই সুযোগ কতটা কাজে লাগাতে পারেন শফিউল সেটিই দেখার অপেক্ষা। পেস অলরাউন্ডার হিসেবে সৌম্যকে ধরা হচ্ছে। এর সঙ্গে যে কোন একজনকে বসিয়ে পেস অলরাউন্ডার ফরহাদ রেজাও একাদশে ঢুকে যেতে পারেন। একাদশ শেষ পর্যন্ত যেমনই হোক বাংলাদেশ দল যে ব্যাটিংটা শক্তিশালী করার সঙ্গে পেস আক্রমণটাতেও ব্যালান্স রেখে নামবে তা তো আগাম বোঝাই যাচ্ছে।

শীর্ষ সংবাদ:
হাজি সেলিমকে কারাগারে পাঠানোর নির্দেশ আদালতের         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         সুনামগঞ্জে নদীর পানি কমলেও হাওড়ের জনপদে দুর্ভোগ বেড়েছে         পতনে নাকাল শেয়ারবাজার, দিশেহারা বিনিয়োগকারীরা         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         হাতিয়ায় ত্রান পেল ঝড়ে ক্ষতিগ্রস্তরা         নরসিংদীর বেলাবতে মা, ছেলে ও মেয়ের গলাকাটা লাশ উদ্ধার         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         কুয়াকাটায় ভেসে আসা ডলফিনের মৃত্যু         ফটিকছড়ির বাগানে জাপানের লাখ টাকার মিয়াজাকি আম         ভারতের জাম্মু-কাশ্মিরে সুড়ঙ্গ ধসে ১০ জন নিহত         এখন আমাদের নতুন করে চিন্তা করতে হবে ॥ মুমিনুল         দি মারিয়া একটানা ৭ বছর খেলে পিএসজি ছাড়লেন