ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শিল্পী সুজন মাহাবুবের তৈল সমাচার

প্রকাশিত: ০৮:৫৮, ৪ জুলাই ২০১৯

 শিল্পী সুজন মাহাবুবের তৈল সমাচার

স্টাফ রিপোর্টার ॥ আলো-জল-বাতাস আর মাটির রসে পুষ্ট হয়ে বীজ থেকে অঙ্কুর তার স্বাভাবিক নিয়মে বৃক্ষে পরিণত হবে কিন্তু পরগাছার ক্ষেত্রে সেটা খাটে না। সে তলারও খাবে আবার উপরেরও খাবে। অর্থাৎ আলো-জল-বাতাস-মাটির রস তো নেবেই পাশাপাশি অপরাপর বৃক্ষের গা জড়িয়ে, ছলনার জাল বিছিয়ে সে বৃক্ষের রস নিংড়ে, চুষে নিজের স্বার্থ হাসিল করবে এবং অপরাপর বৃক্ষের স্বাভাবিক বৃদ্ধির ব্যাঘাত করবে। মানুষের ভিড়ে এমন পরাশ্রিত মানুষেরও দেখা মেলে; যারা কথার জালে, প্রশংসার ছলনে এবং চাটুকারিতার কূটকৌশলে অপরকে ব্যবহার করে নিজের স্বার্থ হাসিল করতে সর্বদা ব্যস্ত থাকে। এতে একদিকে স্বাভাবিক মানুষটি যেমনিভাবে হয় পথভ্রষ্ট অপরদিকে পরাশ্রিত মানুষটি আপাত কৌশলী হয়ে সাময়িক লাভবান হলেও দীর্ঘতর পথচলায় হয়ে পড়ে দুর্বল থেকে দুর্বলতর। এতদসত্ত্বেও মোসাহেবির এই চর্চা আবহমানকাল থেকে আজ অবধি বেগবান থেকে বেগবানতর। পরাশ্রিত মানুষের কৌশলী পথচলা এবং পরিণতি নিয়ে শিল্পী সুজন মাহাবুবের পারফরমেন্স আর্ট ‘তৈল সমাচার’। সুজন মাহবুব বলেন, বৃক্ষে বাঁধা ক্ষমতা রূপ চেয়ারে, মই রূপ সিঁড়িতে তৈল এবং ঘিরূপ প্রশংসার প্রলেপ বুলিয়ে পরাশ্রিত মানুষরূপে আমার নিরন্তর শীর্ষে আরোহণ ও পতনের পরিক্রমাই তৈল সমাচার। বাংলাদেশ শিল্পকলা একাডেমির ২৩তম জাতীয় চারুকলা প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় চিত্রশালার সামনে এই কৃৎশিল্প (পারফরমেন্স আর্ট) প্রদর্শিত হয়।
×