বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রথমবারের মতো অনলাইনে হজ ভিসা দিচ্ছে সৌদি কর্তৃপক্ষ

স্টাফ রিপোর্টার ॥ চলতি বছর প্রথমবারের মতো অনলাইনে হজ ভিসা প্রদান করছে সৌদি আরব। অন্যান্য বছরের মতো এবার আর পাসপোর্ট নিয়ে সৌদি দূতাবাসে দৌড়ঝাঁপ করতে হচ্ছে না হজযাত্রীদের। হজযাত্রীর বিস্তারিত তথ্য অনলাইনে গ্রহণ করে যাচাই-বাছাই সাপেক্ষে রাজকীয় সৌদি সরকারের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় সরাসরি ভিসা প্রদান করছে। তবে অনলাইনে পদ্ধতিগত জটিলতার কারণে ভিসা প্রদানে কিছুটা বিলম্ব হচ্ছে। ইতোমধ্যেই বাংলাদেশী হজযাত্রীদের মধ্যে সরকারী ব্যবস্থাপনায় ২ হাজার ২০০ ও বেসরকারী ব্যবস্থাপনায় ৯ হাজার ১৩২ জন ভিসা পেয়েছেন।

৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হচ্ছে। ইতোমধ্যেই সরকারী ব্যবস্থাপনায় প্রথম চারটি ফ্লাইটের যাত্রীদের নামের তালিকা প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়। মঙ্গলবার রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে চলতি বছরের হজ কার্যক্রম উদ্বোধন করবেন। অনলাইন ভিসা আবেদনের জন্য সৌদি হজ ও ওমরা হজ মন্ত্রণালয় যেসব প্রয়োজনীয় উপাত্ত পূরণ করতে বলেছে তার যেকোন একটি বাদ গেলে ভিসা প্রিন্ট হচ্ছে না। অর্থাৎ ভিসা দেয়া হচ্ছে না। এসব কারণে ভিসা প্রাপ্তিতে বিলম্ব হচ্ছে।

চলতি বছর সরকারী ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ ও বেসরকারী ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজারসহ মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ বাংলাদেশী পবিত্র হজ পালন করবে।

শীর্ষ সংবাদ:
সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত