শনিবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মমি করা ৩৫ দেহাবশেষ উদ্ধার

ইতালীয় অধ্যাপকের নেতৃত্বে প্রত্নতাত্ত্বিকদের একটি দল মিসরের দক্ষিণাঞ্চলীয় শহর আসওয়ানের এক সমাধির মধ্যে প্রাচীন মিসরের ৩৫টি মমির দেহাবশেষ খুঁজে পেয়েছে। -গার্ডিয়ান।

সমাধিটি গ্রিক-রোমান যুগের খ্রিস্টপূর্ব ৩৩২ ও ৩৯৫ খ্রিস্টাব্দের মধ্যকার সময়ের। এতে ৩৫টি দেহাবশেষ পাওয়া গেছে। যেখানে পুরুষ, নারী ও শিশুর মমিও রয়েছে। প্রত্নতাত্ত্বিকরা প্রথমে একটি ঘরে চারটি মমি পান। পরে ৩১টি মমির সন্ধান পান। সেখানে তারা কিছু জিনিস খুঁজে পান যেগুলো শেষকৃত্য অনুষ্ঠান সম্পন্ন করতে ব্যবহৃত হয়েছে। এর মধ্যে বিটুমিন রাখা পাত্র, পাম কাঠ থেকে তৈরি স্ট্রেচার ও বস্ত্র রয়েছে। সমাধিক্ষেত্রটির একপাশে বেশ কয়েকটি শিশুর মমি পাওয়া যায়। এদের মধ্যে দুটি মমি বলে ধারণা করা হচ্ছে মা ও সন্তানের। সেগুলো খুব ভালভাবে সংরক্ষিত ছিল তবে অন্যগুলো খুবই ক্ষতিগ্রস্ত হয়েছে। দেহাবশেষগুলোর কফিনের ওপর হায়ারোগ্লিফিক্স ভাষায় ব্যক্তির নাম লেখা রয়েছে। যা থেকে জানা যায়, তিনি সমাধিক্ষেত্র নেক্রোপোলিসের মালিক তিজিত। অন্যান্য হাতে তৈরি জিনিসপত্রও পাওয়া যায়। যার মধ্যে মুখোশ, মূর্তি ও কফিনের ওপর শক্ত কাগজে আঁকা শিল্পকর্ম রয়েছে মমিগুলো মুড়ে দেয়ার জন্য প্যাপিরাসের আচ্ছাদনও পাওয়া গেছে।

শীর্ষ সংবাদ:
হাওড়ে মরণ ফাঁদ ॥ অরক্ষিত নৌ পরিবহন ব্যবস্থা         বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী আজ         অশুভ চক্র গুজব রটনা ও অপপ্রচারে লিপ্ত ॥ কাদের         সিনহা হত্যায় জড়িত কেউই ছাড় পাবে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে করোনা আক্রান্ত আড়াই লাখ ছাড়িয়েছে         যুক্তরাষ্ট্রে ফের রেকর্ড মৃত্যুর ঘটনা         সিনহা হত্যার কারণ এখনও অনুদ্ঘাটিত         রাজধানীতে গাড়ির ধাক্কায় পর্বতারোহী রেশমার মৃত্যু         বৃষ্টি ও জোয়ারে বন্যা পরিস্থিতির অবনতি         করোনায় চবি শিক্ষকের মৃত্যু ॥ নতুন আক্রান্ত ১২৮         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ঝুঁকি নিয়ে পদ্মা পাড়ি         ই-কমার্স কর্মসংস্থান ও অর্থনৈতিক কর্মকান্ড গতিশীল করেছে         মুজিব-বর্ষে বঙ্গবন্ধুর খুনীদের আরও একজনকে দেশে ফিরিয়ে এনে বিচারের সম্মুখীন করব : পররাষ্ট্রমন্ত্রী         সিনহা নিহতের ঘটনায় কাউকেই ছাড় নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে দ্রুত         চার নাইজেরিয়ানসহ প্রতারক চক্রের ৫ সদস্য আটক         রাজধানীতে প্রাইভেটকার চাপায় পর্বতারোহী রেশমা নিহত         করোনা ভাইরাসে আরও ২৭ জনের মৃত্যু, শনাক্ত আড়াই লাখ ছাড়াল         শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে গুজব রটিয়ে লাভ হবে না ॥ কাদের         জেকেজিকে সহায়তা করেও আসামি নন সাবেক স্বাস্থ্য ডিজি !        
//--BID Records