শনিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মমি করা ৩৫ দেহাবশেষ উদ্ধার

ইতালীয় অধ্যাপকের নেতৃত্বে প্রত্নতাত্ত্বিকদের একটি দল মিসরের দক্ষিণাঞ্চলীয় শহর আসওয়ানের এক সমাধির মধ্যে প্রাচীন মিসরের ৩৫টি মমির দেহাবশেষ খুঁজে পেয়েছে। -গার্ডিয়ান।

সমাধিটি গ্রিক-রোমান যুগের খ্রিস্টপূর্ব ৩৩২ ও ৩৯৫ খ্রিস্টাব্দের মধ্যকার সময়ের। এতে ৩৫টি দেহাবশেষ পাওয়া গেছে। যেখানে পুরুষ, নারী ও শিশুর মমিও রয়েছে। প্রত্নতাত্ত্বিকরা প্রথমে একটি ঘরে চারটি মমি পান। পরে ৩১টি মমির সন্ধান পান। সেখানে তারা কিছু জিনিস খুঁজে পান যেগুলো শেষকৃত্য অনুষ্ঠান সম্পন্ন করতে ব্যবহৃত হয়েছে। এর মধ্যে বিটুমিন রাখা পাত্র, পাম কাঠ থেকে তৈরি স্ট্রেচার ও বস্ত্র রয়েছে। সমাধিক্ষেত্রটির একপাশে বেশ কয়েকটি শিশুর মমি পাওয়া যায়। এদের মধ্যে দুটি মমি বলে ধারণা করা হচ্ছে মা ও সন্তানের। সেগুলো খুব ভালভাবে সংরক্ষিত ছিল তবে অন্যগুলো খুবই ক্ষতিগ্রস্ত হয়েছে। দেহাবশেষগুলোর কফিনের ওপর হায়ারোগ্লিফিক্স ভাষায় ব্যক্তির নাম লেখা রয়েছে। যা থেকে জানা যায়, তিনি সমাধিক্ষেত্র নেক্রোপোলিসের মালিক তিজিত। অন্যান্য হাতে তৈরি জিনিসপত্রও পাওয়া যায়। যার মধ্যে মুখোশ, মূর্তি ও কফিনের ওপর শক্ত কাগজে আঁকা শিল্পকর্ম রয়েছে মমিগুলো মুড়ে দেয়ার জন্য প্যাপিরাসের আচ্ছাদনও পাওয়া গেছে।

শীর্ষ সংবাদ:
মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী         চুয়াডাঙ্গায় নৈশকোচের ধাক্কায় নিহত পাঁচ         বঙ্গমাতা নিরবে নিভৃতে বাঙালী জাতির স্বাধীনতার জন্য কাজ করে গেছেন॥ তাপস         বঙ্গমাতার জন্মদিনে ছাত্রলীগের শ্রদ্ধা         ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন তাবলিগের ১৪ সদস্য         ১২ অগস্ট আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন         রোনালদোর জোড়া গোলেও বেজে গেলো জুভেন্টাসের বিদায়ঘণ্টা         বিধ্বস্ত বিমানের ককপিটে ছিলেন স্বর্ণ পদক পাওয়া পাইলট         লাদাখে নতুন করে ভারত-চীনের উত্তেজনা         নড়াইলে মাশরাফির পিতা-মাতাসহ ২১ জনের করোনা শনাক্ত         গত ১৭ বছরের মধ্যে ব্রিটেনের তাপমাত্রা সর্বোচ্চ         চীন-আমেরিকা যুদ্ধ এখন আর অসম্ভব বিষয় নয় ॥ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী         যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি টিকটকের         করোনা মোকাবিলায় আদর্শ নিউজিল্যান্ড-ডেনমার্ক-উগান্ডা        
//--BID Records