রবিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মমি করা ৩৫ দেহাবশেষ উদ্ধার

ইতালীয় অধ্যাপকের নেতৃত্বে প্রত্নতাত্ত্বিকদের একটি দল মিসরের দক্ষিণাঞ্চলীয় শহর আসওয়ানের এক সমাধির মধ্যে প্রাচীন মিসরের ৩৫টি মমির দেহাবশেষ খুঁজে পেয়েছে। -গার্ডিয়ান।

সমাধিটি গ্রিক-রোমান যুগের খ্রিস্টপূর্ব ৩৩২ ও ৩৯৫ খ্রিস্টাব্দের মধ্যকার সময়ের। এতে ৩৫টি দেহাবশেষ পাওয়া গেছে। যেখানে পুরুষ, নারী ও শিশুর মমিও রয়েছে। প্রত্নতাত্ত্বিকরা প্রথমে একটি ঘরে চারটি মমি পান। পরে ৩১টি মমির সন্ধান পান। সেখানে তারা কিছু জিনিস খুঁজে পান যেগুলো শেষকৃত্য অনুষ্ঠান সম্পন্ন করতে ব্যবহৃত হয়েছে। এর মধ্যে বিটুমিন রাখা পাত্র, পাম কাঠ থেকে তৈরি স্ট্রেচার ও বস্ত্র রয়েছে। সমাধিক্ষেত্রটির একপাশে বেশ কয়েকটি শিশুর মমি পাওয়া যায়। এদের মধ্যে দুটি মমি বলে ধারণা করা হচ্ছে মা ও সন্তানের। সেগুলো খুব ভালভাবে সংরক্ষিত ছিল তবে অন্যগুলো খুবই ক্ষতিগ্রস্ত হয়েছে। দেহাবশেষগুলোর কফিনের ওপর হায়ারোগ্লিফিক্স ভাষায় ব্যক্তির নাম লেখা রয়েছে। যা থেকে জানা যায়, তিনি সমাধিক্ষেত্র নেক্রোপোলিসের মালিক তিজিত। অন্যান্য হাতে তৈরি জিনিসপত্রও পাওয়া যায়। যার মধ্যে মুখোশ, মূর্তি ও কফিনের ওপর শক্ত কাগজে আঁকা শিল্পকর্ম রয়েছে মমিগুলো মুড়ে দেয়ার জন্য প্যাপিরাসের আচ্ছাদনও পাওয়া গেছে।

শীর্ষ সংবাদ:
জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর         পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী করোনা আক্রান্ত         অধস্তনদের ওপর দায় চাপিয়ে বাঁচার চেষ্টা নির্বাহীদের ॥ বিদ্যুতের অতিরিক্ত বিল         উত্তরে বন্যা পরিস্থিতির ফের অবনতি হাজার হাজার পরিবার পানিবন্দী         তিনদিনের রিমান্ড শেষে রবিন কারাগারে         বাচ্চাদের সাবান দিয়ে হাত ধুতে বলুন         অহর্নিশ যুদ্ধের জীবন, করোনার ভয় যেন বিলাসিতা!         এখন আকাশের সংযোগ মিলবে ৩৪৯৯ টাকায়         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায় নিহত ১৫৩         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা শোধ করা হবে ॥ কেসিসি মেয়র         ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী        
//--BID Records