বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মমি করা ৩৫ দেহাবশেষ উদ্ধার

ইতালীয় অধ্যাপকের নেতৃত্বে প্রত্নতাত্ত্বিকদের একটি দল মিসরের দক্ষিণাঞ্চলীয় শহর আসওয়ানের এক সমাধির মধ্যে প্রাচীন মিসরের ৩৫টি মমির দেহাবশেষ খুঁজে পেয়েছে। -গার্ডিয়ান।

সমাধিটি গ্রিক-রোমান যুগের খ্রিস্টপূর্ব ৩৩২ ও ৩৯৫ খ্রিস্টাব্দের মধ্যকার সময়ের। এতে ৩৫টি দেহাবশেষ পাওয়া গেছে। যেখানে পুরুষ, নারী ও শিশুর মমিও রয়েছে। প্রত্নতাত্ত্বিকরা প্রথমে একটি ঘরে চারটি মমি পান। পরে ৩১টি মমির সন্ধান পান। সেখানে তারা কিছু জিনিস খুঁজে পান যেগুলো শেষকৃত্য অনুষ্ঠান সম্পন্ন করতে ব্যবহৃত হয়েছে। এর মধ্যে বিটুমিন রাখা পাত্র, পাম কাঠ থেকে তৈরি স্ট্রেচার ও বস্ত্র রয়েছে। সমাধিক্ষেত্রটির একপাশে বেশ কয়েকটি শিশুর মমি পাওয়া যায়। এদের মধ্যে দুটি মমি বলে ধারণা করা হচ্ছে মা ও সন্তানের। সেগুলো খুব ভালভাবে সংরক্ষিত ছিল তবে অন্যগুলো খুবই ক্ষতিগ্রস্ত হয়েছে। দেহাবশেষগুলোর কফিনের ওপর হায়ারোগ্লিফিক্স ভাষায় ব্যক্তির নাম লেখা রয়েছে। যা থেকে জানা যায়, তিনি সমাধিক্ষেত্র নেক্রোপোলিসের মালিক তিজিত। অন্যান্য হাতে তৈরি জিনিসপত্রও পাওয়া যায়। যার মধ্যে মুখোশ, মূর্তি ও কফিনের ওপর শক্ত কাগজে আঁকা শিল্পকর্ম রয়েছে মমিগুলো মুড়ে দেয়ার জন্য প্যাপিরাসের আচ্ছাদনও পাওয়া গেছে।

শীর্ষ সংবাদ:
শিক্ষালয়ে গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না সাংসদেরা         বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলবো : প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে মৃতের তালিকায় আরও ৩৯ জন, শনাক্ত ২৭৩৩         পোশাক কর্মীদের কর্মস্থল ত্যাগ না করার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর         ঈদে গণপরিবহন চলবে ॥ ওবায়দুল কাদের         এনবিআরের ই-পেমেন্ট সেবার উদ্বোধন         চলতি অর্থবছর রফতানির লক্ষ্যমাত্রা ৪৮ বিলিয়ন ডলার         ভুয়া সার্টিফিকেট নেওয়া ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা         আজীবন মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন নাসিম ॥ আমু         করোনা ভাইরাস ॥ ভারতে এক দিনে ৩২ হাজারের বেশি আক্রান্ত         লতিফ সিদ্দিকীর মামলা স্থগিতই থাকবে         ঈদে ৪ জেলা থেকে যাতায়াত বন্ধে চিঠি         সেপ্টেম্বরে ভ্যাকসিন আনার ব্যাপারে ১০০% নিশ্চিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়         গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি         বিল গেটস, ওবামাসহ প্রভাবশালীদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক         করোনায় ফের কাতালোনিয়ায় লকডাউন         নিউইয়র্কে সহিংসতায় বাংলাদেশিরা আতঙ্কে         করোনায় আক্রান্ত বড় ভাই, কোয়ারেন্টাইনে গাঙ্গুলি         করোনা রোগীর চিকিৎসায় রেমডেসিভির ওষুধ তৈরি করল ইরান        
//--BID Records