শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুয়েলারের তদন্ত রিপোর্ট পেশ

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারের সময় ট্রাম্প শিবিরের সঙ্গে রাশিয়ার আঁতাত সত্যিই হয়েছিল কি না- তা তদন্ত করে শুক্রবার প্রতিবেদন জমা দিয়েছেন বিশেষ কৌঁসুলি রবার্ট মুয়েলার। গত দুই বছর ধরে যুক্তরাষ্ট্রের এই কৌঁসুলি বহুল প্রতিক্ষিত ও আলোচিত প্রতিবেদনটি তৈরিতে কাজ করেন। রবার্ট মুয়েলারের নিয়োগের সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই তদন্তকে ¯্রফে ‘ভৌতিক তদন্ত’ বলে উড়িয়ে দেন। অপরদিকে বিরোধী শিবির বলেছে, ট্রাম্পের প্রচার শিবিরের সঙ্গে রুশ যোগাযোগ প্রমাণিত হলে ট্রাম্প ইমপিচমেন্টের মুখোমুখি হতে পারেন। খবর এএফপি ও বিবিসির।

রবার্ট মুয়েলারের এই প্রতিবেদন অত্যন্ত গোপনীয় হলেও মার্কিন এ্যাটর্নি জেনারেল বিল বার কংগ্রেসকে লেখা এক চিঠিতে জানিয়েছেন তিনি চলতি সপ্তাহান্তের মধ্যে এই তদন্তের মূল বিষয়গুলোর একটি সার-সংক্ষেপ জমা দিতে পারেন। মুয়েলারের এই তদন্ত প্রতিবেদনে মস্কোর সঙ্গে ট্রাম্পের আঁতাতের নজিরবিহীন সকল অভিযোগের তথ্য উঠে এসেছে। এমনি গত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটনের হতাশাজনক পরাজয়ের পর ট্রাম্পের সঙ্গে রাশিয়ার সম্পর্কের বিষয়টিও তদন্তে অন্তর্ভুক্ত রয়েছে। ডোনাল্ড ট্রাম্প ভৌতিক তদন্তের শিকার এই অভিযোগ করার পরও গত বছর মার্কিন কংগ্রেসের নি¤œকক্ষের নিয়ন্ত্রণ পায় তার বিরোধী শিবির। ডেমোক্র্যাটরা কংগ্রেসে দাবি করে মস্কোর সঙ্গে ট্রাম্পের আঁতাত প্রশ্নে ট্রাম্পকে বিস্তারিত বলতে হবে। রবার্ট মুয়েলার ভিয়েতনাম যুদ্ধের একজন চৌকস সেনা। আবার এফবিআইয়ের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। গত ২২ মাস ধরে নিরপেক্ষ ও গোপনীয়ভাবে এই প্রতিবেদন তৈরি করেন মুয়েলার। এ ঘটনা তদন্তে রবার্ট মুয়েলারের দায়িত্ব শেষ হয়েছে। এখন মার্কিন এ্যাটর্নি জেনারেল বিল বারের দায়িত্ব তিনি ঠিক কত দ্রুত এই রিপোর্ট জনসম্মুখে প্রকাশ করবেন। বিল বার ট্রাম্পের নিয়োগকৃত এ্যাটর্নি। মুয়েলারের পেশ করা প্রতিবেদনটি পুরোপুরি প্রকাশের জন্য মার্কিন জনগণ ও রাজনৈতিক মহলের প্রবল চাপ রয়েছে। এ বিষয়ে শুক্রবার বিল বার বলেন, তিনি যতদ্রুত সম্ভব অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে এই প্রতিবেদন প্রকাশ করবেন। মার্কিন বিচার বিভাগ ইতোমধ্যে এ তদন্তের একটি গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছে। তদন্তে রবার্ট মুয়েলার অন্তত তিন ডজন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এ কাজে জড়িত থাকার জন্য দায়ী করেন। এদের মধ্যে ২৫ জন রুশ নাগরিক ও ট্রাম্পের সাবেক ছয় সহযোগীর নাম রয়েছে। তবে এসব ব্যক্তির মধ্যে ট্রাম্পের অত্যন্ত কাছের লোক যেমন তার ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র, ট্রাম্প পরিবারের অত্যন্ত প্রভাবশালী তার জামাতা জারেড কুশনার প্রসঙ্গে কোন ইঙ্গিত করা হয়নি। শুক্রবার রবার্ট মুয়েলারের এই প্রতিবেদন জমা দেয়ার আগে ডোনাল্ড ট্রাম্প ফ্লোরিডার মার এ লাগো গলফ ক্লাব রিসোর্টে অবস্থান করছিলেন। এ বিষয়ে ট্রাম্প আপাতত কোন মন্তব্য না করলেও তার মুখপাত্র সারাহ স্যান্ডার্স এক বিবৃতিতে বলেন, পরবর্তী পদক্ষেপ এখন বিল বারের ওপর নির্ভর করছে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়