মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্রে ফিরতে পারবে না আইএসে যোগ দেয়া নারী

  • ট্রাম্পের ঘোষণা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার বলেছেন, তিনি যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী জঙ্গী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) গ্রুপে যোগদানকারী ও গ্রুপের এক সাবেক প্রচার কুশলী হোদা মুথানা দেশে ফেরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করছেন। এ মামলায় এক উচ্চমাত্রার অস্বাভাবিকতার সৃষ্টি হচ্ছে। বলা হচ্ছে, মুথানা মার্কিন নাগরিক নয়। খবর এনডিটিভি অনলাইনের।

২৪ বছর বয়স্ক হোদা মুথানার যুক্তরাষ্ট্রে প্রবেশে ট্রাম্পের অস্বীকৃতি প্রকাশ ঘটল এমন এক সময় যখন তিনি ইউরোপীয় আইএস যোদ্ধাদের তাদের সংশ্লিষ্ট দেশে প্রত্যার্পণের জন্য ইউরোপবাসীর ওপর চাপ প্রয়োগ করছেন এবং বিষয়টা এক আইনী চ্যালেঞ্জের সম্মুখীন হতে পারে যাতে মার্কিন নাগরিকত্ব হারানোর বিষয়টি অত্যন্ত কঠিন বলে প্রমাণিত হবে। ট্রাম্প এক টুইটারে বলেছেন, তিনি মুথানাকে দেশে ফেরার অনুমতি না দেয়ার জন্য পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে নির্দেশ দিয়েছেন। পম্পেও এক বিবৃতিতে বলেন, হোদা মুথানা মার্কিন নাগরিক নয় এবং তাকে যুক্তরাষ্ট্রে প্রবেশে অনুমতি দেয়া হবে না। তার কোন আইনগত ভিত্তি নেই, নেই বৈধ পাসপোর্ট, তার পাসপোর্ট পাওয়ার কোন অধিকার নেই এবং যুক্তরাষ্ট্র ভ্রমণে কোন ভিসাও নেই তার। যুক্তরাষ্ট্র সাধারণত দেশটিতে জন্মগ্রহণকারী প্রত্যেকের প্রতি নাগরিকত্বের অনুমোদন দেয় এবং আলাবামায় বেড়ে ওঠা মুথানা যুক্তরাষ্ট্রের পাসপোর্টে সিরিয়ায় গেছে বলে মনে করা হয়। কিন্তু এক মার্কিন কর্মকর্তা বলেছেন, পরে এক তদন্তে দেখা যায় যে, মুথানার পাসপোর্ট পাওয়ার অধিকার নেই, কারণ সে কখনও মার্কিন নাগরিক ছিল না।

কর্মকর্তারা অধিক মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেন। কিন্তু আইনী ফাঁক সরকারের জন্য ইতিবাচক পরিস্থিতির সৃষ্টি হতে পারে। মুথানার বাবা এখানে ইয়েমেনের কূটনীতিক ছিলেন এবং কূটনীতিকদের সন্তান স্বাভাবিক মার্কিন নাগরিকত্ব অর্জনে সক্ষম নয়। মুথানার আইনজীবী হাসান শিবি একটি জন্ম সনদপত্র দেখিয়ে বলেছেন, মুথানা ১৯৯৪ সালে নিউজার্সিতে জন্মেছে এবং তার বাবা তার জন্মের বেশ কয়েক মাস আগে কূটনীতিক হিসেবে চাকরি ছেড়ে দিয়েছিলেন। শিবি ট্যাম্পাতে তার অফিসে এএফপিকে বলেন, মুথানা মার্কিন নাগরিক। তার বৈধ পাসপোর্ট আছে। সে আইন ভঙ্গ করতে পারে এবং তা করলে তাকে এর মূল্য দিতে হবে। তিনি বলেন, মুথানা যথাযথ প্রক্রিয়া চায় এবং দোষী সাব্যস্ত হলে সে কারাগারে যেতে প্রস্তুত।

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করছেন শেখ হাসিনা : স্বরাষ্ট্রমন্ত্রী         শিল্প এলাকায় শিল্পকারখানা স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর         চট্টগ্রাম বন্দর দিয়ে বিকল্প দেশের পেঁয়াজ আমদানি শুরু         সমন্বিত উন্নয়নের জন্য জনবান্ধব পুলিশিংয়ের কোনো বিকল্প নেই : পুলিশ মহাপরিদর্শক         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৮৮         দেশ দুঃসময় পার করছে না, বিএনপির চরম দুঃসময় চলছে ॥ কাদের         ভারতে দৈনিক করোনাভাইরাস সংক্রমণে বড়সড় পতন ঘটেছে         এমসি’তে গণধর্ষণ ॥ কলেজ কর্তৃপক্ষের ব্যর্থতা চ্যালেঞ্জ করে রিট         নুর-মামুনদের গ্রেফতারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্মারকলিপি         নকল মাস্ক সরবরাহ ॥ জেএমআই চেয়ারম্যান গ্রেফতার         এমসি কলেজে গণধর্ষণ ॥ আরও ৩ জন রিমান্ডে         সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         দুই আসামির জামিন বাতিলে রুল জারি করেছে হাইকোর্ট         জাহালমের ক্ষতিপূরণের রায় পিছিয়ে বুধবার         এমসি কলেজে ধর্ষণ ॥ মামলার এজাহারভুক্ত শেষ আসামি গ্রেফতার         ওয়ানডে দিয়ে শুরু বাংলাদেশের নিউ জিল্যান্ড সফর         স্লোভেনিয়ায় বাংলাদেশিসহ ১১৩ অভিবাসী আটক         আজারবাইজানে আর্মেনীয় আগ্রাসনের নিন্দা ওআইসি-র         আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫