বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইতালির বোলোগনা শহরে সাইকেল চালালেই মিলবে বিয়ারের বোতল

ইতালির বোলোগনা শহরে সাইকেল চালালেই মিলবে বিয়ারের বোতল

অনলাইন ডেস্ক ॥ রসিক মানুষরা শুনলে বেশ খুশিই হতে পারেন। এক বোতল বিয়ার মিলবে শুধুমাত্র সাইকেল চালালেই! ইউরোপের একটি শহরে রয়েছে এই রকমই ব্যবস্থা।

সাইকেল ছাড়া কিছু ক্ষেত্রে গণ পরিবহণ ব্যবহার করলেও মিলতে পারে বিয়ারের বোতল। ইতালির বোলোগনা শহরে বছর দু’য়েক ধরে চালু রয়েছে এই পরিষেবা।

হাঁটলেও মিলতে পারে বিয়ার। আর সে ক্ষেত্রে বিয়ারের বোতল এক থেকে বেড়ে হবে দুই। কিছু ক্ষেত্রে সাইকেল চালালে বিয়ার ছাড়া আইসক্রিমও মিলতে পারে। মিলতে পারে সিনেমার টিকিটও।

দূষণের হাত থেকে শহরকে বাঁচাতেই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। একে বলা হচ্ছে গ্রিন ট্র্যাভেল। বেইলা মোসা প্রকল্পে দূষণ রুখতে এই পরিকল্পনা নেওয়া হয়েছে। গাছ পোঁতাও বাড়ানো হয়েছে শহরে। নজরদারির জন্য তৈরি করা হয়েছে বিশেষ বেটারপয়েন্টস অ্যাপ। এই ব্যবস্থা প্রথম শুরু করেন মার্কো আমাদোর নামে এক ব্যক্তি। তিনি বলেন, প্রয়োজনে এক সঙ্গে দু’জনও যাতায়াত করা যায় সাইকেল। একে বলে পয়েন্ট কালেকশন। সে ক্ষেত্রেও বিয়ারের বোতল এক থেকে দুই হওয়ারও সম্ভাবনা রয়েছে।

১০০ জন স্থানীয় ব্যবসায়ী যোগ গিয়েছেন এই উদ্যোগে। একটা অ্যাপও রয়েছে সাইকেলের দূরত্ব বা হাঁটার দূরত্ব মাপতে। সেই দূরত্বের উপরেই নির্ভর করে পুরস্কার। অ্যাপে ধরা পড়েছে, এক বছরে প্রায় ৩০.৭ লক্ষ কিলোমিটার হেঁটেছেন নাগরিকরা।

দিনে চার বার যাতায়াত ‘লগ’ করা যাবে অ্যাপে। তবে বছরে মাত্র চার (বিশেষ ক্ষেত্রে ছয়) মাস কাজ করে এই অ্যাপ। অর্থাত্ ওই চার মাস হাঁটার উপরেই মিলবে পুরস্কার।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম         এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ৩ এপ্রিল         শেরপুরের বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক তালাপতুফ হোসেন মঞ্জু আর নেই         সমালোচনা বন্ধ করতে হলে মার্শাল ল দিতে হবে ॥ সিইসি         সার্চ কমিটিতে থাকবেন নারী         ৫ বছরে ২২৮ এনজিওর নিবন্ধন বাতিল         রাজশাহীতে করোনায় নারীর মৃত্যু ॥ শনাক্তের হার ৬০.৩৯ ভাগ         এক রেখায় দৃশ্যমান হলো স্বপ্নের মেট্রোরেল         ইসি গঠন আইন পাস         দক্ষ জনবলের অভাবে এনআইডিতে ভুল-ভ্রান্তি ॥ আইনমন্ত্রী         ইউক্রেনে সেনা সদস্যের গুলিতে পাঁচজন নিহত         অসংখ্য স্প্লিন্টার দেহে নিয়ে বেঁচে আছেন আব্দুল্লাহ সরদার         হবিগঞ্জে বৈদ্যের বাজার ট্র্যাজেডির ১৭ বছর         ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ে পৌঁছানো যায়’         ‘বাংলাদেশের চলমান ঘটনা গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইইউ’         আফ্রিকান নেশন্স কাপে মিসর কোয়ার্টার ফাইনালে