মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আসছে আরও ৯ কোটি লিটার পানি

  • চট্টগ্রাম ওয়াসার সরবরাহ লাইন

হাসান নাসির, চট্টগ্রাম অফিস ॥ সুপেয় পানির জন্য সড়কের পাশের উন্মুক্ত কলটিকে ঘিরে শত শত কলসির লাইন ছিল অতীতে চট্টগ্রাম নগরীতে নিত্যদিনের চিত্র। ভোর থেকে অপেক্ষায় নারী ও শিশু-কিশোররা। কিন্তু ১৭শ’ কোটি টাকা ব্যয়ে শেখ হাসিনা পানি শোধনাগার প্রকল্প বাস্তবায়িত হওয়ার পর সেই দৃশ্য এখন আর চোখে পড়ে না। পানি সঙ্কট অনেকটাই কেটে গেছে। বাস্তবায়নাধীন আরও দুটি বড় প্রকল্পের কাজ শেষ পর্যায়ে। নগরীর পানির চাহিদা মিটিয়ে চট্টগ্রাম ওয়াসার দৃষ্টি এখন কর্ণফুলীর দক্ষিণ পাড়ে। বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে প্রায় ৬০ লাখ মানুষের বাস।

দশকের পর দশক কেটেছে পানির হাহাকারে। রাঙ্গুনীয়ার পোমরায় বাস্তবায়িত শেখ হাসিনা পানি শোধনাগার থেকে দৈনিক ১৪ কোটি লিটার পানি সরবরাহ হচ্ছে। এই মেগা প্রকল্পের পানি ওয়াসার পাইপ লাইনে আনুষ্ঠানিকভাবে যুক্ত হয় গত বছরের ১২ মার্চ। এরপর থেকেই পরিস্থিতির আমূল উন্নতি। এক মাসের মধ্যে যুক্ত হচ্ছে আরও ৯ কোটি লিটার পানি। চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ জানান, নগরীর ৭০ ভাগ এলাকায় এখন ২৪ ঘণ্টা ওয়াসার পানি। বাকি এলাকায় পানি সরবরাহ হচ্ছে রেশিনিং ভিত্তিতে। আগামী নবেম্বরের মধ্যে মদুনাঘাট প্রকল্পের কাজ শেষ হলে যুক্ত হবে দৈনিক আরও ৯ কোটি লিটার পানি। তখন ৯০ ভাগ এলাকায় ২৪ ঘণ্টা পানি সরবরাহ সম্ভব হবে। আর ২০২০ সাল নাগাদ পানির কোন সঙ্কটই থাকবে না। কেননা, রাঙ্গুনীয়ার পোমরায় ‘শেখ হাসিনা পানি শোধনাগার প্রকল্প-২’ এর কাজ এরমধ্যে শেষ হয়ে যাবে। তাহলে যুক্ত হবে আরও ১৪ কোটি লিটার পানি। চট্টগ্রাম ওয়াসার জনসংযোগ বিভাগ সূত্রে জানা যায়, নগরীর পানির চাহিদা সম্পূর্ণ মিটে যাচ্ছে। ওয়াসার সেবা বিস্তৃত হবে নগরীর বাইরে কর্ণফুলীর ওপারে বোয়ালখালী, পটিয়া এবং আনোয়ারায়। এর জন্যও প্রকল্প গ্রহণ করা হয়েছে। দক্ষিণ কোরিয়ার আর্থিক সহযোগিতায় বোয়ালখালীর ভা-ালজুরি এলাকায় হবে ৬ কোটি লিটার শোধন ক্ষমতাসম্পন্ন আরেকটি প্রকল্প। এতে ব্যয় হবে ১১শ কোটি টাকা। বর্তমান সরকারের আমলে গৃহীত তিনটি মেগা প্রকল্পের মধ্যে শেখ হাসিনা পানি শোধনাগার -১ এর মধ্যেই বাস্তবে রূপ নিয়েছে। মদুনাঘাট প্রকল্পের পানি এসে যাচ্ছে একমাসের মধ্যেই। আর শেখ হাসিনা পানি শোধনাগার-২ প্রকল্পের কাজ শেষ হবে আগামী বছরের শেষ নাগাদ।

এই তিন প্রকল্পের মধ্যে প্রথম প্রকল্পে ব্যয় হয়েছে ১৭শ’ কোটি টাকা। মদুনাঘাট প্রকল্পে ব্যয় ১১শ’ কোটি টাকা। আর সর্বশেষ প্রকল্পটির জন্য ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৪শ’ কোটি টাকা। এ প্রকল্পের মধ্যে ৬শ’ কিলোমিটার পাইপ লাইন স্থাপনও অন্তর্ভুক্ত রয়েছে। চট্টগ্রাম নগরীতে দৈনিক পানির চাহিদা প্রায় ৫০ কোটি লিটার। ওয়াসা সরবরাহ করতে পারত মাত্র ১৮ কোটি লিটার। রাঙ্গুনীয়ার প্রথম প্রকল্প থেকে ইতোমধ্যেই ১৪ কোটি লিটার পানি যুক্ত হওয়ায় ওয়াসার পানি সরবরাহের সক্ষমতা প্রায় ৩২ কোটি লিটার। এর সঙ্গে মদুনাঘাটের ৯ কোটি লিটার যুক্ত হলে পানির সরবরাহের পরিমাণ ৪০ কোটি লিটার ছাড়িয়ে যাবে। তৃতীয় প্রকল্পের পানির যোগান শুরু হলে শতভাগ চাহিদা পূরণ করে তিন উপজেলাকে ওয়াসার সেবার আওতায় নিয়ে আসা সম্ভব হবে। এদিকে, চট্টগ্রাম মহানগরীতে স্যুয়ারেজ সিস্টেমের মহাপরিকল্পনা গ্রহণ করেছে ওয়াসা। সেফটিক ট্যাংকমুক্ত করার লক্ষ্যে গৃহীত এ প্রকল্পে ব্যয় হবে ৪ হাজার কোটি টাকা। একটি আধুনিক, বিশুদ্ধ ও বাসযোগ্য নগরীতে পরিণত করার লক্ষ্যে সরকারের নির্দেশনায় গ্রহণ করা হয়েছে এ মেগা প্রকল্প, যার কাজ শুরু হতে কোন ধরনের দীর্ঘসূত্রতা হবে না বলে আশা করছে ওয়াসা। চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক জানান, আগামী ২ অক্টোবর একনেক সভায় স্যুয়ারেজ প্রকল্প অনুমোদন হওয়ার কথা রয়েছে।

অনুমোদিত হলে এর কাজও দ্রুততম সময়ে শুরু হয়ে নির্ধারিত সময়ের মধ্যে শেষ হবে। তিনি জানান, ওয়াসার প্রায় প্রতিটি প্রকল্প বাস্তবায়নে সহায়তা রয়েছে জাপানের সংস্থা জাইকার। স্যুয়ারেজ প্রকল্প বাস্তবায়িত হবে জিওবি অর্থায়নে। চট্টগ্রাম নগরীতে সুপেয় পানি সঙ্কট দূর করতে এ সরকারই গ্রহণ করেছে একের পর এক মেগা প্রকল্প, যেগুলো আলোর মুখ দেখছে। এটাকে চট্টগ্রামের প্রতি সরকারের সুদৃষ্টি হিসেবেই দেখছে সাধারণ মানুষ।

শীর্ষ সংবাদ:
ভারতে তিনতলা ভবনে ধস, নিহত বেড়ে ২০         চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার         আমিরাতের মানবসম্পদ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশ রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ         আর্থিক ক্ষতি না হলে বাড়ি থেকে কাজের পরামর্শ ব্রিটিশ প্রধানমন্ত্রীর         বাড়ছে প্রাইভেট গাড়ি ॥ যানজট নিরসনে গণপরিবহন বাড়ানোর তাগিদ         সাধারণ পরিষদের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান         রাজধানী হবে যানজটমুক্ত সচল         পেঁয়াজের ভাণ্ডার ৪ জেলার ওপর বিশেষ নজর         ওয়াসায় বছরে মূল বেতন ৭০ কোটি টাকা, ওভারটাইম ৯৫ কোটি         ডিজির গাড়িচালক হয়ে স্বাস্থ্যে মালেকের পারিবারিক রাজত্ব         ধ্বংসপ্রায় কর্ণফুলী, রক্ষার উদ্যোগ নেই         দেশে করোনায় শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়িয়েছে         চরে বিদ্যুতের আলো         হাটহাজারী মাদ্রাসায় ছাত্র আন্দোলন দীর্ঘদিনের ক্ষোভের ফসল         বিস্ফোরণের বিষয়ে আগাম সতর্কতা জারি         নৃত্যের আড়ালে নারী পাচার করে দুবাইয়ে নির্যাতন চালানো হতো         প্রধানমন্ত্রীর ১০ বিশেষ উদ্যোগ জানবে সারাদেশ         ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন         ধর্ষণ মামলার প্রতিবাদে শাহবাগে ভিপি নুরদের বিক্ষোভ