বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিমুলিয়ায় নাব্য সঙ্কটে ফেরি চলাচল সীমিত

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ ঈদের ছুটি শেষে কর্মস্থলে ফিরতে শুরু করেছে মানুষ। তবে নাব্য সঙ্কটের কারণে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় দুর্ভোগ বেড়েছে। শনিবার ভোর ৪টার দিকে শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি রুটের লৌহজং টার্নিংয়ে কাছে সরু চ্যানেলের কাছে একটি ফেরি আটকে যায়। তাই অন্যান্য ফেরি এই চ্যানেল অতিক্রম করতে পারছিল না। এতে সকাল ৬টা পর্যন্ত প্রায় দুই ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকে। তবের চ্যানেলের মুখ থেকে ফেরি সরিয়ে নেয়ার পর আবার ফেরি সার্ভিস সচল হয়। তবে নাব্য সঙ্কটের কারণে রো রো ফেরিসহ ৭টি ফেরি চলাচল করতে পারছে না। তবে এখন কে-টাপই ও ছোট ফেরি ১০টি ফেরি দিয়ে সার্ভিসটি সচল রাখা হয়েছে। দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষ ঈদ শেষে কর্মস্থল ঢাকায় ফিরতে শুরু করেছে। কিন্তু ফিরতি পথেও সৃষ্টি হচ্ছে দুর্ভোগ। ঈদের আগে টানা ৯ দিন বন্ধ থাকার পর রো রো ফেরি ঈদের দুই দিন আগে চলাচল সম্ভব হয়। কিন্তু শুক্রবার আবার নাব্য সঙ্কটে বন্ধ হয়ে গেছে রো রো ফেরি। বন্ধ রাখতে হয়েছে ডাম্প ফেরিও। ফলে আবার কর্মস্থলে ফেরার সময়ও মানুষ পড়ছে দুর্ভোগে।

এসব তথ্য দিয়ে বিআইডব্লিউটিসির এজিএম খন্দকার শাহ খালেদ নেওয়াজ জানান, চ্যানেলে পানি একেবারেই কম। শুক্রবার এই রুটের ৩টি স্থানে ৬টি ফেরি আটেকে যায়। আবার শনিবার ভোরে আরও খরাপ অবস্থা দেখা দেয়। বহরে বর্তমানে ১৭টি ফেরি রয়েছে। রো রোসহ ৭টি ফেরি অলস বসে আছে।

পরে অনেক চেষ্টা করে ফেরি আটকানো ফেরিগুলোকে উদ্ধার করা হয়। বিআইডব্লিইটিএ ড্রেজিংয়ের দায়িত্বে রয়েছে। তারা ড্রেজিং করছে। এদিকে এখনও ফেরি চলছে ওয়ানওয়েতে। যার দরুন স্বাভাবিকের চেয়ে সময় লাগছে বেশি। এছাড়া ফেরিগুলো এখনও ফুল লোড করা যাচ্ছে না। ফেরি সার্ভিসের এই অচলতায় এখানকার অর্থনীতিতে নেতিবাচক প্রভাবসহ সরকার কোটি কোটি টাকার রাজস্ব হারাচ্ছে। এদিকে লঞ্চ ও স্পিডবোট ঘাটেও ভিড় ছিল। এ রুটে ৮৭টি লঞ্চ এবং প্রায় ৪শ’ স্পিডবোট যাত্রী পারাপার করছে।

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে অনেকের মধ্যে গা-ছাড়া ভাব দেখা দিয়েছে ॥ সেতুমন্ত্রী         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং         সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা ভারতসহ তিন দেশের নাগরিকদের         এবার কিউবার ওপর মার্কিন নিষেধাজ্ঞা         সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে