বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেসি-রোনাল্ডোকে পেছনে ফেলার স্বপ্ন বুনছেন এমবাপে

মেসি-রোনাল্ডোকে পেছনে ফেলার স্বপ্ন বুনছেন এমবাপে
  • ফিফা বর্ষসেরা নির্বাচন করবেন দর্শকরা

স্পোর্টস রিপোর্টার ॥ আবারও আলাদা হয়ে গেছে ফিফা বর্ষসেরা ও ব্যালন ডি’অর এ্যাওয়ার্ড। গত বছর থেকে চালু হয়েছে ফিফার ‘দ্য বেস্ট’ এ্যাওয়ার্ড। এবার বিশ্বকাপের বছর হওয়ায় এই এ্যাওয়ার্ডের দিকে দৃষ্টি পুরো ফুটবল দুনিয়ার।

ধারণা করা হচ্ছে, এবার দীর্ঘ দশ বছরের লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনাল্ডোর আধিপত্যে ছেদ পড়বে। বাজিমাত করতে পারেন বিশ্বজয়ী ফ্রান্সের যে কোন ফুটবলার। এক্ষেত্রে এগিয়ে আছেন তরুণ তারকা কিলিয়ান এমবাপে। এক সাক্ষাতকারে এমন স্বপ্নের কথা জানিয়েছেন পিএসজি তারকা। এদিেেক আজই সেরা নির্বাচনের জন্য সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করবে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)। এবার প্রাথমিক তালিকার পর ফিফা সদস্যভুক্ত ১৯৪টি দেশের দর্শকরা ভোট দিতে পাারবেন। তাদের ভোটেই বেছে নেয়া হবে সেরাদের। এ জন্য সবারই সুযোগ থাকছে প্রিয় তারকাকে ভোট দেয়ার।

ফিফা জানিয়েছে, বর্ষসেরা ফুটবলার এবং কোচের জন্য মনোনীতদের একটি সংক্ষিপ্ত তালিকা দেয়া হবে ফিফার ওয়েবসাইটে। এছাড়া ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রামে নজর রাখতে বলা হয়েছে, যেখানে সব তথ্য পাওয়া যাবে। ২০১৭ সালের ৩ জুলাই থেকে ২০১৮ সালের ১৫ জুলাই পর্যন্ত সময়টার পারফর্মেন্সের ভিত্তিতে সেরা পুরুষ ফুটবলার নির্বাচন করা হবে। আর ২০১৭ সালের ৭ আগস্ট থেকে ২০১৮ সালের ২৪ মে পর্যন্ত সেরা নারী ফুটবলারের পারফর্মেন্স বিবেচনা করা হবে। জার্মান কিংবদন্তি লোথার ম্যাথিউস ও ব্রাজিলীয় সাবেক তারকা রোনাল্ডো ফুটবলার মনোনয়ন করবেন। এর মধ্য থেকে সেরা ফুটবলারকে নির্বাচনের দায়িত্ব দর্শকদের। বাংলাদেশ সময় আজ সন্ধ্যায় মেয়েদের সেরা কোচের তালিকা দেয়া হবে প্রথমে। এরপর এক ঘণ্টা বিরতিতে ছেলেদের কোচ, মেয়েদের বর্ষসেরা খেলোয়াড় ও সর্বশেষে ছেলেদের সেরা খেলোয়াড়দের তালিকা দেবে ফিফা। সামাজিক যোগাযোগ মাধ্যমের তিন জনপ্রিয় সাইটে এসব তথ্য পাওয়া যাবে। ২৪ জুলাই থেকে ১০ আগস্ট পর্যন্ত নিজেদের দৃষ্টিতে যিনি সেরা তাঁকে ভোট দেয়ার সুযোগ পাবেন দর্শকরা। ফিফার ওয়েবসাইটে এ সুযোগ দেয়া হবে সব পাঠককে। আগামী ২৪ সেপ্টেম্বর লন্ডনে জাঁকজমক অনুষ্ঠানের মাধ্যমে ঘোষণা করা হবে এ বছরের সেরা ফুটবলারের নাম। এবারের তালিকায় বেশ কয়েকজনের নাম শোনা যাচ্ছে। পর্তুগালের রোনাল্ডো, আর্জেন্টিনার লিওনেল মেসি, ফ্রান্সের কিলিয়ান এমবাপে ও ক্রোয়েশিয়ার লুকা মডরিচ আছেন এই তালিকায়। বিশ্বকাপ জেতায় এবার মেসি-রোনাল্ডোকে পেছনে ফেলে সেরা হওয়ার স্বপ্ন বুনছেন তারুণ এমবাপে। ১৯ বছর বয়সী ফরাসী ফরোয়ার্ড রাশিয়া বিশ্বকাপে সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন। ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে ফ্রান্সের বিশ্বকাপ জয়ে এমবাপের ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। ফাইনালে এক গোলসহ পুরো টুর্নামেন্টে তিনি চার গোল করেন।

তরুণ এই ফরোয়ার্ডের দুর্দান্ত পারফর্মেন্সই তাকে ইউরোপিয়ান ফুটবলের অন্যতম মর্যাদাকর এই পুরস্কারের তালিকায় এগিয়ে রেখেছে। এটা শুধু এমবাপের দৃষ্টিভঙ্গীই নয়, বিশ্বজুড়ে ফুটবল বোদ্ধারাও এমনই চিন্তা করা শুরু করেছেন। গত এক দশক ব্যালন ডি’অর পুরস্কারটি রোনাল্ডো ও মেসির মধ্যেই সীমাবদ্ধ আছে। পাঁচবারের বিজয়ী রোনাল্ডো, বিশ্বকাপে গোল্ডেন বল বিজয়ী লুকা মডরিচ, ফরাসী সতীর্থ রাফায়েল ভারানে ও পিএসজি সতীর্থ নেইমার ইতোমধ্যেই এমবাপের বিবেচনায় পাঁচজনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন। তবে এখানে জায়গা হয়নি মেসির। এ সম্পর্কে এমবাপে বলেন, এই তালিকা সম্পূর্ণ করতে গিয়ে আমার মনে হয়েছে এখানে আমার নামও থাকা উচিত। ব্রাজিলিয়ন ফরোয়ার্ড নেইমারের সঙ্গে ক্লাব ক্যারিয়ারে ভাল সম্পর্ক আছে বলে এমবাপে উল্লেখ করেছেন। বিশ্বকাপের পরও এই বিষয়টিতে কোন পরিবর্তন আসবে না বলেই তিনি বিশ্বাস করেন। গত বছর ব্যালন ডি’র তালিকায় এমবাপে সপ্তম স্থান লাভ করেছিলেন। অন্যদিকে তৃতীয়বারের মতো রোনাল্ডো ও মেসির পর তৃতীয় স্থান পেয়েছিলেন নেইমার।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         টিকে থাকার লড়াইয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা