রবিবার ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় টেস্ট শুরু আজ

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হচ্ছে আজ। জ্যামাইকার কিংসটনের সাবিনা পার্কে ম্যাচটি অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সময় রাত ৯টায় ম্যাচটি শুরু হবে।

এই ম্যাচটির আগে প্রথম টেস্ট যাচ্ছেতাই অবস্থা হয়েছে বাংলাদেশ দলের। নাজেহাল হয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসে ৪৩ রানে অলআউট হওয়ার লজ্জা মিলেছে। এরপর দ্বিতীয় ইনিংসেও ১৪৪ রানের বেশি করতে পারেনি। তাতে করে ইনিংস ও ২১৯ রানে হেরেছে বাংলাদেশ। তাতে সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়েছে। আজ শুরু হতে যাওয়া ম্যাচটিতে যদি বাংলাদেশ জিতে তাহলে সিরিজে ১-১ সমতা আসবে। আর ড্র করলে ১-০ ব্যবধানে সিরিজ হারবে। যদি হারে তাহলে সিরিজে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হবে বাংলাদেশ।

বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার এখন পর্যন্ত ১৩টি টেস্ট ম্যাচ খেলা হয়েছে। ২০০৯ সালে দুটি ম্যাচে জিতেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করেছিল। প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজকে হারানোর সঙ্গে সিরিজও জিতে নিয়েছিল। ২০০৪ ও ২০১১ সালে দুটি ম্যাচে ড্র করেছে বাংলাদেশ। বাকি ৯টি ম্যাচেই হেরেছে বাংলাদেশ। আজ যে স্টেডিয়ামে খেলা শুরু হবে সেই স্টেডিয়ামে এর আগে একবারই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট খেলেছিল বাংলাদেশ। সেটি ২০০৪ সালে। ম্যাচটিতে ইনিংস ও ৯৯ রানে হারে বাংলাদেশ। এবার কী করবে দল?

বাংলাদেশের আশা এবার ঘুরে দাঁড়াবে দল। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি পেসার, জ্যামাইকার ছেলে, বাংলাদেশের বোলিং কোচ কোর্টনি ওয়ালশ তাই মনে করছেন। বলেছেন, ‘প্রথম টেস্ট অবশ্যই আমাদের প্রত্যাশা মতো ভাল যায়নি। ওয়েস্ট ইন্ডিজ খুব ভাল খেলেছে এবং জিতেছে। তবে আরেকটি টেস্ট আছে। আমাদের সুযোগ আছে ঘুরে দাঁড়ানোর। আশাকরি আমরা যতটা পারি ভাল খেলব। উন্নতি করতে পারব। অবশ্যই এটি বড় এক পরীক্ষা। দেশের বাইরে আমাদের রেকর্ড ভাল নয়। আমরা চেষ্টা করব সেটি ভাল করার।’

প্রথম টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশকে ডুবানো কেমার রোচ অবশ্য দ্বিতীয় টেস্টে নেই। প্রথম টেস্টে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েছেন রোচ। তাই দ্বিতীয় টেস্টে খেলবেন না। তাতে করে পেসনির্ভর উইকেটে বাংলাদেশ ব্যাটসম্যানরা কিছুটা সুবিধা পাবেনই। এখন সেই সুবিধা নিয়ে কিছু করে দেখাতে পারলেই হয়।

প্রথম টেস্টে নুরুল হাসান সোহান ৬৪ রানের ইনিংস খেলেছেন। দ্বিতীয় ইনিংসে তার এই ইনিংসেই বাংলাদেশ ১০০ স্কোর অতিক্রম করে। না হলে এর নিচেই অলআউট হয়ে যেতে পারত। সোহান ছাড়া আর কোন ব্যাটসম্যানই নিজেকে মেলে ধরতে পারেননি। তামিম, লিটন, মুমিনুল, মুশফিক, সাকিব, মাহমুদুল্লাহরাতো শুধু উইকেট বিলিয়ে দেয়ার মিছিলেই যেন নেমেছিলেন। দ্বিতীয় টেস্টে তাদের ওপরই দায়িত্ব থাকছে। সঙ্গে পেসারদের মধ্যে আবু জায়েদ রাহি, রুবেল হোসেন, কামরুল ইসলাম রাব্বির ওপরই থাকছে বোলিং বিভাগটা সামলানোর দায়িত্ব। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং, সববিভাগেই যদি বাংলাদেশ ভাল করতে পারে তাহলে ফল নিজেদের দিকে আনা অসম্ভব কিছু না। দেখা যাক, বাংলাদেশ দল আজ শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে কি করে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪০৫০৯৩৩৮
আক্রান্ত
১৫৬৫১৭৪
সুস্থ
২১৭৭৯৮৫৯০
সুস্থ
১৫২৭৩৩৩
শীর্ষ সংবাদ:
দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে         করোনায় দেশে ৬ জনের মৃত্যু         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা