সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরমাণু সমঝোতা অক্ষুণ্ণ রাখতে রাশিয়া-ইরান মতৈক্য

পাশ্চাত্যের সঙ্গে তেহরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অক্ষুণœ রাখতে সহযোগিতা শক্তিশালী করার সিদ্ধান্ত নিয়েছে ইরান ও রাশিয়া। শুক্রবার মস্কোয় ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়েদ আব্বাস আরাকচি ও তার রুশ প্রতিপক্ষ সের্গেই রিয়াবকভের মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। -খবর ওয়েবসাইট।

ওই মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্রের একতরফা ও অবৈধ নিষেধাজ্ঞার প্রভাব বলয় থেকে মুক্ত হয়ে পরমাণু সমঝোতার আওতায় ইরান ও রাশিয়ার মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা চালিয়ে যাওয়ার জন্য দু’দেশের মধ্যে ব্যাপকভিত্তিক আলোচনা অব্যাহত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

২০১৫ সালে জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্য দেশ ও জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতায় সই করেছিল ইরান। কিন্তু গত মাসের গোড়ার দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ওই সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে একতরফাভাবে বের করে নেন।

এ পরিস্থিতিতে কীভাবে পরমাণু সমঝোতাকে অক্ষুণœ রাখা যায় তা নিয়ে আলোচনার জন্য সের্গেই রিয়াবকভের আমন্ত্রণে শুক্রবার মস্কোয় পৌঁছান আব্বাস আরাকচি। সেখানে দুই উপ পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে পরমাণু সমঝোতায় বর্ণিত ইরানের অর্থনৈতিক স্বার্থ রক্ষা করার জন্য এ সমঝোতার অবশিষ্ট দেশগুলোর মধ্যে প্রয়োজনীয় সমন্বয়ের ওপর গুরুত্ব আরোপ করা হয়।

এদিকে ইরান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, পশ্চিমের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা ভেঙ্গে পড়লে মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্ব ‘ভয়ঙ্কর’ পরিণতির সম্মুখীন হবে।

ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি শুক্রবার অসলো ফোরামের অবকাশে একদল বিশেষজ্ঞের উদ্দেশে দেয়া বক্তব্যে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। সেখানে উপস্থিত ছিলেন ওমান ও নরওয়ের পররাষ্ট্রমন্ত্রীরা।

শীর্ষ সংবাদ:
শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         কুমিল্লার ঘটনায় জড়িতদের শীঘ্রই গ্রেফতার করা হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         যারা সাম্প্রদায়িক রাজনীতি করে তারাই কুমিল্লার ঘটনা ঘটিয়েছে ॥ তথ্যমন্ত্রী         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         শিক্ষার্থীদের পদচারণায় মুখর ঢাবি ক্যাম্পাস         অবশেষে সেই ‘আস্তিনের সাপ’ গ্রেফতার ॥ জামিন নাকচ         চট্টগ্রামে বাসায় বিস্ফোরণ, দেয়াল ভেঙ্গে নিহত ১         বিএনপি সাম্প্রদায়িক অপশক্তির নাম্বার ওয়ান পৃষ্ঠপোষক         রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের বিপুল অর্থ লোপাটকারী সেই তোফায়েল আহমদ গ্রেফতার ॥ জামিন নামঞ্জুর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না         প্লাস্টিক ম্যানেজমেন্ট প্ল্যান চূড়ান্ত         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         আগামী ২১ অক্টোবর থেকে সাত কলেজের ক্লাস শুরু         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         এবার হচ্ছে না লালন মেলা         বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন ২৫০ পর্যটক